Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সম্পদ বিক্রি করে বায়রা লাইফকে গ্রাহকের টাকা পরিশোধের নির্দেশ

গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট
৯ ফেব্রুয়ারি ২০২৩ ২০:৩০

ঢাকা: বায়রা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির হাজার হাজার গ্রাহকের বিমা দাবির টাকা পরিশোধে কোম্পানির সম্পদ বিক্রি করার নির্দেশ দিয়েছে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রক কর্তৃপক্ষ (আইডিআরএ)।

সম্প্রতি বায়রা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির পরিচালনা পর্ষদের সঙ্গে আইডিআরএ‘র চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী সভাপতিত্বে অনুষ্ঠিত এক বৈঠকে এই নির্দেশনা দেওয়া হয়েছে।

আইডিআরএ’র পরিচালক (উপসচিব) মো. জাহাঙ্গীর আলম পাঠানো বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বিমা দাবি নিষ্পত্তি না করা বায়রা লাইফের একটি অন্যতম গুরুতর সমস্যা। কোম্পানির অনেক গ্রাহক বছরের পব বছর ধরে কোম্পানি থেকে বিমার টাকা পাচ্ছেন না। এতে করে বিমা খাতের প্রতি সাধারণ মানুষের আস্থা নষ্ট হচ্ছে। এই অবস্থা থেকে উত্তরণে এবং গ্রাহক স্বার্থ সংরক্ষণের জন্য বিমা দাবি পরিশোধে কোম্পানির স্থাবর সম্পত্তি বিক্রি করে দ্রুত বিমা দাবি পরিশোধ প্রক্রিয়া ত্বরান্বিত করার জন্য কোম্পানির পর্ষদকে নির্দেশনা দেওয়া হয়ছে।

তিনি আরও বলেন, বায়রা লাইফের পরিশোধিত মূলধন বৃদ্ধি, বার্ষিক হিসাব প্রতিবেদন প্রস্তুত ও ভ্যালুয়েশন রিপোর্ট হালনাগাদকরণ, নিয়মিত পর্ষদ সভা করাসহ সভায় আলোচিত অন্যান্য বিষয় বিবেচনায় নিয়ে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের জন্য কোম্পানির পরিচালনা পর্ষদকে পরামর্শ দেওয়া হয়। পাশাপাশি ভবিষ্যতে কোম্পানিতে কোন আইনি ব্যত্যয় পরিলক্ষিত হলে কঠোর ব্যবস্থা গ্রহণের বিষয়ে পরিচালনা পর্ষদকে সতর্ক করা হয়েছে।

অন্যদিকে, বায়রা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির চেয়ারম্যান মফিজুল রহমান চৌধুরী সারাবাংলাকে বলেন, গত ৬ ফেব্রুয়ারি আইডিআরএ‘র সঙ্গে আমাদের একটি সভা হয়েছিল। সভায় আমরা ২০২২ সালে কোম্পানির সার্বিক পরিস্থিতি তুলে ধরে একটি প্রতিবেদন জমা দেই। এই সময় আইডিআরএ‘র চেয়ারম্যান আমাদেরকে মৌখিকভাবে গ্রাহকদের টাকা কোম্পানির স্থাবর সম্পত্তি বিক্রি করে পরিশোধ করার নির্দেশ দেন। তবে এ বিষয়ে এখনও বলার মতো কিছু নেই।

স্থাবর সম্পত্তি বিক্রি নির্দেশ দেয়ার পর আপনারা কার্য়ক্রম শুরু করেছে কিনা জানতে চাইলে বায়রা লাইফের চেয়ারম্যান সারাবাংলাকে বলেন, আইডিআরএ‘র থেকে লিখিত আদেশ আসার পর তা দেখে করণীয় ঠিক করব। ফলে লিখিত প্রস্তাব না আসা পর্যন্ত কিছু বলা ঠিক হবে না।

জানা গেছে, গত ৬ ফেব্রুয়ারি বায়রা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির পরিচালনা পর্ষদের সঙ্গে আইডিআরএ‘র সভাকক্ষে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী’র সভাপতিত্বে একটি সভা অনুষ্ঠিত হয়।

সভায় কর্তৃপক্ষের সব সদস্য এবং নির্বাহী পরিচালকরা উপস্থিত ছিলেন।

অন্যদিকে, বায়রা লাইফের নবগঠিত পর্ষদের চেয়ারম্যান মফিজুর রহমান চৌধুরীসহ অন্যান্য পরিচালকরা উপস্থিত ছিলেন। সভায় কোম্পানির ব্যবসায়িক অগ্রগতি, বিমা দাবি পরিশোধ ও গ্রাহক সুরক্ষা, ব্যবস্থাপনা ব্যয় ও সার্বিক কমপ্লায়েন্সসহ প্রাসঙ্গিক অন্যান্য বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

পরবর্তীতে আইডিআরএ’র চেয়ারম্যান গ্রাহক স্বার্থ সংরক্ষণের জন্য বিমা দাবি পরিশোধের উদ্দেশ্যে কোম্পানির স্থাবর সম্পত্তি বিক্রি করে দ্রুত বিমা দাবি পরিশোধ প্রক্রিয়া ত্বরান্বিত করার জন্য কোম্পানির পর্ষদকে নির্দেশনা দেন।

সারাবাংলা/জিএস/এনইউ

গ্রাহক টাকা বায়রা লাইফ বিক্রি সম্পদ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর