Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রামে ‘বীরকন্যা প্রীতিলতা‘ প্রদর্শনী শুরু শুক্রবার

স্পেশাল করেসপন্ডেন্ট
১০ ফেব্রুয়ারি ২০২৩ ০০:০৩

চট্টগ্রাম ব্যুরো: অগ্নিযুগের বিপ্লবী প্রীতিলতা ওয়াদ্দেদারের সংগ্রামী জীবন নিয়ে নির্মিত ‘বীরকন্যা প্রীতিলতা‘র প্রদর্শনী চট্টগ্রামে শুক্রবার (১০ ফেব্রুয়ারি) থেকে শুরু হচ্ছে। বৃটিশ বিরোধী আন্দোলনের স্মৃতিবিজড়িত নগরীর যাত্রা মোহন (জে এম) সেন হলে ছয়দিন ধরে ১০০ টাকা দর্শনীর বিনিময়ে সিনেমাটি দেখা যাবে।

শুক্রবার (১০ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭টায় জে এম সেন হলে প্রদর্শনীর উদ্বোধন করবেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী। একুশে পদকপ্রাপ্ত গণমাধ্যম ব্যক্তিত্ব এম এ মালেক এতে বিশেষ অতিথি হিসেবে থাকবেন।

পরিচালক প্রদীপ ঘোষ সারাবাংলাকে জানিয়েছেন, শুক্রবার জে এম সেন হলে উদ্বোধনের পরদিন থেকে প্রতিদিন বেলা ১২টা, ৩টা, বিকেল ৫টা ও সন্ধ্যা ৭টায় চলচ্চিত্রটি প্রদর্শন করা হবে। সবার জন্য ১০০ টাকা দর্শনী নির্ধারণ করা হলেও শিক্ষার্থীরা পরিচয়পত্র দেখিয়ে অর্ধেক দামে টিকেট সংগ্রহ করে উপভোগ করতে পারবেন।

গত ৩ ফেব্রুয়ারি ঢাকাসহ সারাদেশের ১০টি সিনেমা হলে ‘বীরকন্যা প্রীতিলতা‘চলচ্চিত্রটি মুক্তি পায়।

১৯১১ সালের ৫ মে চট্টগ্রামের পটিয়া উপজেলার ধলঘাটে জন্ম নেন প্রীতিলতা ওয়াদ্দেদার। বিপ্লবী মাস্টারদা সূর্য সেনের নেতৃত্বে বৃটিশ বিরোধী সশস্ত্র আন্দোলনে সক্রিয়ভাবে অংশ নিয়েছিলেন প্রীতিলতা। ১৯৩২ সালে চট্টগ্রাম শহরের পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাব আক্রমণে নেতৃত্ব দেন তিনি। এই ক্লাবে একটি সাইনবোর্ড লাগানো ছিল, যাতে লেখা ছিল ‘কুকুর এবং ভারতীয়দের প্রবেশ নিষেধ’। প্রীতিলতার দল ক্লাব আক্রমণ করে এবং পরবর্তী সময়ে পুলিশ তাদের আটক করে। আটক এড়াতে প্রীতিলতা সায়ানাইড খেয়ে আত্মহত্যা করেন।

প্রীতিলতার সংগ্রামী জীবন নিয়ে কথাসাহিত্যিক সেলিনা হোসেনের উপন্যাস ‘ভালোবাসা প্রীতিলতা’ অবলম্বনে সরকারি অনুদানে ‘বীরকন্যা প্রীতিলতা’ চলচ্চিত্রটি নির্মাণ করেছেন পরিচালক প্রদীপ ঘোষ। চলচ্চিত্রে পরিণত বয়সের প্রীতিলতার চরিত্রে অভিনয় করেছেন তিশা এবং রামকৃষ্ণ বিশ্বাসের চরিত্রে অভিনয় করেছেন মনোজ প্রামাণিক। মাস্টারদা সূর্য সেনের চরিত্রে কামরুজ্জামান তাপু অভিনয় করেছেন। কিশোরী প্রীতিলতার চরিত্রে অভিনয় করেছেন মৃন্ময়ী রূপকথা।

চলচ্চিত্রের সংগীত পরিচালনা করেছেন বাপ্পা মজুমদার। গান গেয়েছেন এলিটা করিম, দিলশাদ নাহার কনাসহ আরও কয়েকজন শিল্পী।

সারাবাংলা/আরডি/পিটিএম

চট্টগ্রাম বীরকন্যা প্রীতিলতা


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর