Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশি পাসপোর্ট নিয়ে জেদ্দা যাবার পথে ‘আরসা নেতা’ গ্রেফতার

স্পেশাল করেসপন্ডেন্ট
১০ ফেব্রুয়ারি ২০২৩ ২২:১৭

চট্টগ্রাম ব্যুরো : বাংলাদেশি পাসপোর্ট ব্যবহার করে মধ্যপ্রাচ্যে যাবার পথে চট্টগ্রামে হত্যা মামলার আসামি এক রোহিঙ্গাকে গ্রেফতার করা হয়েছে।

শুক্রবার (১০ ফেব্রুয়ারি) সন্ধ্যায় চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে ইমিগ্রেশন পুলিশ আটক করে তাকে নগর গোয়েন্দা পুলিশের কাছে হস্তান্তর করে। তার কাছ থেকে ‘A0-5570949’ নম্বরের পাসপোর্ট জব্দ করা হয়েছে।

গ্রেফতার মো. আসাদুল্লাহ কক্সবাজারের উখিয়া উপজেলার থ্যাংখালী শরণার্থী ক্যাম্পে বসবাস করেন।

রোহিঙ্গাদের কাছে আসাদুল্লাহ মায়ানমারের বিচ্ছিন্নতাবাদী সংগঠন ‘আরাকান রোহিঙ্গা সলিডারিটি অ্যালায়েন্স- আরসা’র নেতা হিসেবে পরিচিত।

নগর গোয়েন্দা পুলিশের উপ কমিশনার (ডিবি-উত্তর) নিহাদ আদনান তাইয়ান সারাবাংলাকে জানান, জেদ্দাগামী ফ্লাইটের (বিজি-১৩৫) যাত্রী হিসেবে আসাদুল্লাহ বোর্ডিং পাস সংগ্রহ করেছিল। ফ্লাইটটি সন্ধ্যা সাড়ে ৭টায় শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যাবার কথা ছিল।

‘আমরা আগেই ইমিগ্রেশন পুলিশকে আসাদুল্লাহর বিষয়ে তথ্য দিয়েছিলাম। বোর্ডিং পাস নিয়ে ইমিগ্রেশন ডেস্কে যাবার পর পুলিশ তাকে আটক করে। এরপর আমরা তাকে আমাদের হেফাজতে নিই।’

আসাদুল্লাহ কক্সবাজারের উখিয়া থানায় গত ৯ জানুয়ারি দায়ের হওয়া একটি হত্যা মামলার সন্ধিগ্ধ আসামি। তাকে ওই মামলায় উখিয়া থানায় হস্তান্তরের প্রক্রিয়া চলছে বলে তিনি জানান।

এছাড়া তার পাসপোর্ট সাধারণ ডায়েরি (জিডি) মূলে জব্দ করা হয়েছে। মায়ানমার থেকে বাস্তুচ্যুত হয়ে আসা রোহিঙ্গা আসাদুল্লাহ’র বাংলাদেশের পাসপোর্ট পাবার বিষয় জিডিমূলে তদন্ত করা হবে বলে জানান উপ কমিশনার তাইয়ান।

আরসা নেতা হিসেবে আসাদুল্লাহ’র কর্মকাণ্ডের বিষয়ে জানতে চাইলে গোয়েন্দা কর্মকর্তা তাইয়ান বলেন, ‘তথাকথিত আরসা লিডার। এরকম রোহিঙ্গা ক্যাম্পে অনেকেই নিজেকে আরসা কিংবা আরও বিভিন্ন সংগঠনের পরিচয় দেয়। আসাদুল্লাহও একইভাবে আরসা নেতা হিসেবে পরিচয় দেন।’

সারাবাংলা/আরডি/ এনইউ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর