Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কেনিয়ার বন্যায় প্রাণহানি শতাধিক, ২ লাখ বাস্তচ্যুত


৪ মে ২০১৮ ১৯:০৫

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

কেনিয়ায় ভারি বর্ষণ থেকে সৃষ্ট ভয়াবহ বন্যায় এ পর্যন্ত কমপক্ষে একশ মানুষ মারা গেছেন। বাস্তুচ্যুত হয়েছেন দুই লাখেরও বেশি মানুষ। ভারি বর্ষণ অব্যাহত থাকায় পরিস্থিতি আরও সঙ্গীন হয়ে উঠতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। একইসঙ্গে ছড়িয়ে পড়েছে কলেরার প্রাদুর্ভাব।

কেনিয়ায় কর্মরত আন্তর্জাতিক দাতব্য সংস্থা রেডক্রস এসব তথ্য জানিয়েছে। সংস্থাটি এই প্রাকৃতিক দুর্যোগকে ‘মানবিক সংকট’ বলে অভিহিত করেছে এবং পরিস্থিতি মোকাবিলায় জরুরি ত্রাণ সহায়তার আহ্বান জানিয়েছে।

এ বছর কেনিয়ায় ব্যাপক খরা দেখা দেয়। তবে দেশটির আবহাওয়া বিভাগ জানায়, বর্ষা মৌসুমে (মার্চ থেকে মে/জুন) ভারি বৃষ্টিপাত হবে। সেই পূর্বাভাস সঠিক প্রমাণিত হয়। এপ্রিলের মাঝামাঝি থেকে ভারি বৃষ্টিপাত শুরু হয় দেশটির পশ্চিম ও মধ্যাঞ্চলে। টানা বর্ষণে ভূমিধ্বসও দেখা দেয়। এতে করে এখন পর্যন্ত শতাধিক মানুষ প্রাণ হারিয়েছেন। ঘর ছাড়তে বাধ্য হয়েছেন দুই লাখেরও বেশি মানুষ।

রেড ক্রস জানিয়েছে, বন্যায় আটকা পড়া মানুষদের হেলিকপ্টারে করে উদ্ধার করতে কাজ করে যাচ্ছে দেশটির কর্তৃপক্ষসহ দাতব্য সংস্থাগুলো। একইসঙ্গে আক্রান্ত এলাকাগুলোতে পৌঁছে দেওয়া হচ্ছে খাবারসহ বিভিন্ন ধরনের সহায়তা।

এরই মধ্যে বন্যার কারণে কেনিয়ায় মহামারী আকারে ছড়িয়ে পড়তে শুরু করেছে কলেরা। দেশটির ৪৭টি কাউন্টির মধ্যে ১৫টি কাউন্টেই এই রোগ ছড়িয়ে পড়েছে। জরুরিভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে না পারলে এই রোগ আরো ছড়িয়ে পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

এদিকে, বন্যায় আক্রান্ত হয়েছে উগান্ডা ও সোমালিয়াও। জাতিসংঘ বলছে, সোমালিয়ার বন্যায় আক্রান্ত হয়েছেন প্রায় ৫ লাখ মানুষ। এর মধ্যে প্রায় পৌনে দুই লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

সারাবাংলা/টিআর


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর