Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এবার কানাডার আকাশে ‘অজ্ঞাত বস্তু’, গুলিতে ভূপাতিত

আন্তর্জাতিক ডেস্ক
১২ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:৪৬

এবার কানাডার আকাশে শনাক্ত হলো অজ্ঞাত বস্তু। ফের মার্কিন ফাইটার জেট বস্তুটিকে গুলি করে ভূপাতিত করেছে। শনিবার (১২ ফেব্রুয়ারি) কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এক টুইট বার্তায় জানিয়েছেন, আকাশসীমা লঙ্ঘনকারী একটি অজ্ঞাত বস্তু বিমানবাহিনী গুলি করে ভূপাতিত করেছে।

অজ্ঞাত বস্তুটি আকাশে শনাক্ত হওয়ার পরপর এ ব্যাপারে আলোচনা করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। দুই নেতা বস্তুটিকে গুলি করে ভূপাতিত করার ব্যাপারে একমত হন। তাদের নির্দেশে দুই দেশের বিমানবাহিনী অতি উচ্চতায় উড়ন্ত বস্তু ধ্বংস করতে রওয়ানা হয়। পরে মার্কিন এফ-২২ যুদ্ধবিমান বস্তুটিতে গুলি করতে সক্ষম হয়।

বিজ্ঞাপন

কানাডার প্রতিরক্ষামন্ত্রী আনিতা আনন্দ জানান, উত্তর-পশ্চিমাঞ্চলের ইউকন এলাকার উপর বস্তুটিকে গুলি করা হয়। বস্তুটি বেলনাকার এবং গত সপ্তায় দেখা চীনা নজরদারী বেলুনের চেয়ে ছোট। এই বস্তুটি ভূপৃষ্ঠ থেকে ৪০ হাজার ফুট উচ্চতায় উড়ছিল।

শনিবার যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউজও এ তথ্য নিশ্চিত করেছে। হোয়াইট হাউজের তরফ থেকে এক বিবৃতিতে বলা হয়, প্রেসিডেন্ট জো বাইডেন ও জাস্টিন ট্রুডো এক যৌথ সিদ্ধান্তে বস্তুটিতে গুলি করার নির্দেশে দেন। পেন্টাগন জানিয়েছে, বস্তুটি শুক্রবার প্রথম আলাস্কার আকাশে দেখা যায়।

জাস্টিন ট্রুডো টুইটারে লিখেছেন, কানাডিয়ান বিমানবাহিনী এখন বস্তুটির ধ্বংসাবশেষ উদ্ধার ও বিশ্লেষণ করবে।

এর আগে শুক্রবার আলাস্কার আকাশে একটি রহস্যজনক বস্তু মিসাইল মেরে ভূপাতিত করে যুক্তরাষ্ট্র। প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশে একটি এফ-২২ যুদ্ধবিমান বস্তুটিতে মিসাইল ছুঁড়ে। মার্কিন পেন্টাগন এক বিবৃতিতে এ তথ্য জানায়। ওই বস্তুটি একটি ছোট গাড়ির সমান বলে জানায় পেন্টাগন।

বিজ্ঞাপন

সম্প্রতি উত্তর আমেরিকার আকাশে একের পর এক অজ্ঞাত বস্তু শনাক্ত হচ্ছে। এর আগে গত সপ্তায় একটি চীনা নজরদারী বেলুন মার্কিন আকাশে দৃশ্যমান হয়। তবে বেলুনটি তাৎক্ষণিক ভূপাতিত করা হয়নি। এটি ভূসীমা ত্যাগ করে আটলান্টিক মহাসাগরের উপর পৌঁছালে সেখানে মিসাইল ছুঁড়ে ধ্বংস করা হয়। বেলুনটি ধ্বংসে বিলম্ব করায় মার্কিন রাজনীতিবিদদের অনেকেই জো বাইডেনের তীব্র সমালোচনা করছেন।

আরও পড়ুন

সারাবাংলা/আইই

অজ্ঞাত বস্তু কানাডা জাস্টিন ট্রুডো জো বাইডেন টপ নিউজ যুক্তরাষ্ট্র

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর