Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১৫৪ প্রভাষককে এমপিও আবেদনের সুযোগ দিতে নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট
১৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:২২

ঢাকা: দেশের বিভিন্ন জেলার ডিগ্রি কলেজে কর্মরত ১৫৪ জন প্রভাষককে এমপিওভুক্তির জন্য অনলাইন আবেদনের সুযোগ দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) এ বিষয়ে পৃথক দুটি রিটের ওপর জারি করা রুল নিষ্পত্তি করে বিচারপতি কাশেফা হোসেন এবং বিচারপতি কাজী জিনাত হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদালতে রিটকারীদের পক্ষে শুনানি করেন আইনজীবি ছিদ্দিক উল্লাহ্ মিয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নূর উস সাদিক।

এর আগে, গত বছর মো. আমরানুল হাসান, মো. ওসমান গণি, মো. জেল হক, মো. তোফাজ্জল হোসেন, স্বপন চক্রবর্তী, মো. গোলাম কবির হাসান সিদ্দিক, মো. নুরুল ইসলাম, মো. একরামুল হক, মো. মামুনুর রশিদ এবং মোসা. রেজবানা খাতুনসহ ১৫৪ জন প্রভাষক এমপিওভুক্তির জন্য অনলাইন আবেদনের সুযোগ চেয়ে হাইকোর্টে রিট করেন।

তাদের পক্ষে আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া এই রিট দায়ের করেন। রায়ের পর তিনি বলেন, ‘শিক্ষা মন্ত্রণালয়ের (মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ) বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ডিগ্রি কলেজের (পাস) কোর্সে কর্মরত প্রভাষকদের এমপিওভুক্তির আবেদনের ক্ষেত্রে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০২১ প্রণয়ন করে উক্ত নীতিমালার পরিশিষ্ট খ এর পাদটীকা অনুসারে স্নাতক (পাস) কলেজ এমপিওভুক্তির জন্য নূন্যতম দুটি বিভাগ চলমান থাকতে হবে। যেহেতু রিটকারীদের প্রতিষ্ঠানগুলোতে একটি বিভাগ চালু রয়েছে তাই তারা দীর্ঘদিন কর্মরত থাকার পরও এমপিওভুক্তির আবেদন করতে পারেন নাই।’

আইনজীবী ছিদ্দিক উল্লাহ মিয়া আরও বলেন, ‘এমপিওভুক্তির আবেদন করা রিটকারীদের আইনগত অধিকার কিন্তু উপরোক্ত শর্তের কারণ তারা অধিকার থেকে বঞ্চিত হয়েছেন। যা মৌলিক অধিকারের লঙ্ঘন বলে মনে করি।’

‘যদিও আগের জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৩ ও ২০১৮ এ উক্ত নিষেধাজ্ঞা ছিল না এবং জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৩ ও ২০১৮ অনুসারে ডিগ্রি কলেজের কর্মরত রিটকারীদের ন্যায় প্রভাষক ও কর্মচারীরা এমপিও তালিকায় অন্তভুক্ত হয়ে সকল সুযোগ সুবিধা পেয়ে আসছেন, কিন্তু রিটকারীদের বঞ্চিত করা হয়েছে। তাই আবেদনকারীরা উপরোক্ত নির্দেশনা চেয়ে রিট দায়ের করেন।’

এ বিষয়ে আগের জারি করা রুলের পূর্ণাঙ্গ শুনানি শেষে আজ রিট দুটি নিষ্পত্তি করে এ রায় দেন হাইকোর্ট। ফলে রিটকারীদের এমপিওভুক্তির আবেদনের সুযোগ এবং এমপিওভুক্তির পথ সুগম হলো বলে জানিয়েছেন আইনজীবীরা ছিদ্দিক উল্লাহ মিয়া।

সারাবাংলা/কেআইএফ/এনএস


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর