Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘চালের বাজারে পুরোটাই প্রতারণা’

সিনিয়র করেসপন্ডেন্ট
১৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:৫৮

ঢাকা: দেশের চালের বাজার পুরোটাই প্রতারণামূলক বলে মন্তব্য করেছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী অধ্যাপক ড. শামসুল আলম।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সম্মেলন কক্ষে ডেভলপমেন্ট জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশ (ডিজেএফবি) আয়োজিত উন্নয়ন সংলাপে তিনি এ মন্তব্য করেন।

পরিকল্পনা প্রতিমন্ত্রী বলেন, চালের বাজার পুরো প্রতারণামূলক। যে নামে চাল তৈরি হয় তা ব্যাগের ভেতরে থাকে না। স্বর্ণা চাল মোটা, এটাকে চিকন করে পূষ্মমতি নামে বিক্রি করা হয়। মোটা চাল চিকন করে, যে নামে চাল সেই নামেই ওই চাল বিক্রি করতে হবে। চালের বাজার প্রতারণা চলতে দেওয়া যায় না, এটা বন্ধ করা হবে।

তিনি বলেন, কোটি কোটি টাকার যন্ত্রপাতি কিনে এনে চিকন চাল তৈরি করা হয়। তিনটা মেশিনে পার করে মোটা চাল চিকন করে। চালের প্রকৃত পুষ্টি চালের উপরের স্তরে থাকে অথচ এটা ছেটে ফেলে দেওয়া হয়। এটা চলতে পারে না। প্রতারণা বন্ধে দ্রুত পক্ষেপ নেওয়া হবে।

আইএমএফ ঋণের সঙ্গে দ্রব্যমূল্যের দাম বৃদ্ধির কোন সম্পর্ক নেই জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, আইএমএফ ঋণ না দিলেও আমাদের কিছু কিছু জায়গায় দাম বাড়ানোর প্রয়োজন হতো। আইএমএফ আমাদের মোট জিডিপির তুলনায় যে ঋণ দিয়েছে সেটার পরিমাণ খুবই কম। এজন্য বলি আইএমএফের শর্তে দ্রব্যমূল্যের দাম বাড়েনি।

তিনি বলেন, তারা ঋণ না দিলেও আমাদের ভর্তুকি কমাতে হতো এবং কিছু দ্রব্যমূল্যের দাম বাড়াতে হতো। সুতরাং আইএমএফের ঋণের সঙ্গে জিনিসপত্রের দাম বৃদ্ধির কোন সম্পর্ক নেই।

প্রতিমন্ত্রী বলেন, ঋণ যা চেয়েছি তার থেকে বেশি পেয়েছি। আমাদের সার্বিক অর্থনীতির প্রতি আইএমএফ আস্থাশীল বলেই ঋণ দিয়েছে। ঋণ দিতে পেরে আইএমএফ খুব খুশি। পাকিস্তান এখনও আইএমএফের ঋণ পায়নি কিন্তু আমরা পেয়েছি মানে বেশিই পেয়েছে।

ডিজেএফবি’র সাধারণ সম্পাদক সাহানোয়ার সাইদ শাহীনের সঞ্চালনায় উন্নয়ন সংলাপে অংশ নেন ডিজেএফবি সভাপতি হামিদ-উজ-জামান, সহ-সভাপতি মাসুম বিল্লাহ, যুগ্ম সম্পাদক মফিজুল সাদিক, অর্থ সম্পাদক সাইদ রিপন, দফতর সম্পাদক এম আর মাসফি প্রমুখ।

সারাবাংলা/ইএইচটি/এনইউ

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর