Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আদর্শ প্রকাশনীকে স্টল বরাদ্দ দিতে হাইকোর্টের আদেশ স্থগিত

স্টাফ করেসপন্ডেন্ট
১৫ ফেব্রুয়ারি ২০২৩ ১১:০০

ঢাকা: অমর একুশে বইমেলায় আদর্শ প্রকাশনীকে স্টল বরাদ্দ দিতে হাইকোর্টের আদেশ স্থগিত করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। ফলে বইমেলায় স্টল পাচ্ছে না আদর্শ প্রকাশনী।

বুধবার (১৫ ফেব্রুয়ারি) হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে বাংলা একাডেমির করা করা আবেদন নিষ্পত্তি করে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন।

আদালতে আদর্শ প্রকাশনীর পক্ষে শুনানি করেন আইনজীবী অনিক আর হক। আর বাংলা একাডেমির পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। সঙ্গে ছিলেন আইনজীবী মিন্টু কুমার মণ্ডল।

বাংলা একাডেমির আপত্তি জানানো ওই তিনটি বই হচ্ছে, ফাহাম আব্দুস সালামের লেখা “মিডিয়োক্রিটির সন্ধানে।” লেখক জিয়া হাসানের “উন্নয়ন বিভ্রম” এবং লেখক ফয়েজ আহমদ তৈয়্যবের “অপ্রতিরোধ্য উন্নয়নের অভাবনীয় কথামালা।”

এর আগে গত ৮ ফেব্রুয়ারি তিনটি বই না রাখার শর্তে আদর্শ প্রকাশনীকে স্টল বরাদ্দ দিতে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।

আদর্শ প্রকাশনীর স্বত্বাধিকারী মো. মাহাবুবুর রহমানের করা রিটের শুনানি শেষে বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী অনীক আর হক। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ।

বই মেলার পরিচালনা পর্ষদ (বাংলা একাডেমি) গত ১২ জানুয়ারি স্টল বরাদ্দের যে তালিকা প্রকাশ করে যেখানে আদর্শ প্রকাশনীর নাম ছিল না। এরপর গত ২ ফেব্রুয়ারি আদর্শ প্রকাশনীর স্বত্বাধিকারী মাহবুব রহমানের পক্ষে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিটটি দায়ের করা হয়।

বাংলা একাডেমির মহাপরিচালক ও সভাপতিসহ সংশ্লিষ্ট চারজনকে রিটে বিবাদী করা হয়েছিল।

সারাবাংলা/কেআইএফ/ইআ

আদর্শ প্রকাশনী টপ নিউজ স্টল বরাদ্দ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর