Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বর্ষপঞ্জিতে নেই বঙ্গবন্ধু-প্রধানমন্ত্রীর ছবি, ২ শিক্ষকের পদত্যাগ

স্টাফ করেসপন্ডেন্ট
১৬ ফেব্রুয়ারি ২০২৩ ২৩:২৯

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম সরকারি সিটি কলেজের বর্ষপঞ্জিকায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি না থাকায় ছাত্রলীগের আন্দোলনের মুখে দুই শিক্ষক নেতা তাদের পদ থেকে অব্যাহতি নিয়েছেন।

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) দুপুরের দিকে সিটি কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক আজম মোহাম্মদ আনোয়ার সাদাত ও শিক্ষক ক্লাবের সম্পাদক মোহাম্মদ গোলাম মহিউদ্দিন অধ্যক্ষ ড. সুদীপা দত্তের কাছে পদত্যাগ পত্র জমা দেন।

জানতে চাইলে কলেজের অধ্যক্ষ ড. সুদীপা দত্ত সারাবাংলাকে বলেন, ‘আমাদের কলেজে প্রতি বছর একাডেমিক বর্ষপঞ্জিকা আপন ভুবন বের হয়। প্রতিবারের মতো অধ্যক্ষ, উপাধ্যক্ষ, শিক্ষক পরিষদের সম্পাদক, শিক্ষক ক্লাবের সম্পাদককের ছবিসহ বিবরণ থাকে। আর ছবির পিছনে বঙ্গবন্ধু ও শেখ হাসিনার ছবি থাকবে সেটা স্বাভাবিক ব্যাপার। তবে ওই দুই শিক্ষকের ছবিতে তা ছিল না। তবে তাদের রুমে বঙ্গবন্ধু ও শেখ হাসিনার ছবি আছে। এটা অসতর্কতাবশত হয়েছে। তারা দুইজন তাদের ভুল স্বীকার করে আজ দুপুরে পদত্যাগ করেছেন।’

সরকারি সিটি কলেজ ছাত্রলীগের আহবায়ক (বৈকালিক) আশীষ সরকার নয়ন সারাবাংলাকে বলেন, ’গত ১১ ফেব্রুয়ারি রাতে আমাদের হাতে বর্ষ পঞ্জিকাটা হাতে আসার পর আমরা বিষয়টি লক্ষ করি। তারা হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিব ও প্রধানমন্ত্রীর ছবির প্রতি অবমাননা করেছেন। আমরা তাদের পদত্যাগ দাবি করে গত কয়েকদিন ধরে ধারাবাহিক আন্দোলন করে আসছি। আমাদের আন্দোলনের মুখে তারা আজ তাদের পদ থেকে পদত্যাগ করেছেন।’

প্রসঙ্গত, চট্টগ্রাম সিটি কলেজ মুদ্রিত একাডেমিক বর্ষপঞ্জিকা (আপন ভুবন) বের হওয়ার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি অবমাননার অভিযোগে গত কয়েকদিন ধরে আন্দোলন করে আসছে সরকারি সিটি কলেজ ছাত্রলীগের নেতা-কর্মীরা। এসময় ছাত্রলীগের পক্ষ থেকে চার দফা দাবি কলেজ অধ্যক্ষ বরাবর উপস্থাপন করা হয়।

দাবিগুলো হল- শিক্ষক ক্লাব ও শিক্ষক পরিষদের দায়িত্ব থেকে দুই শিক্ষক নেতাকে অব্যহতি প্রদান। মুদ্রণ কমিটির আহ্বায়ক মো. আলমগীর ও সদস্য সচিব আরিফ মঈন উদ্দিন খানের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ। বর্তমান মুদ্রিত একাডেমিক বর্ষ পঞ্জিকা (আপন ভুবন) ২০২৩ বাজেয়াপ্ত করে পুনঃসংস্করণ করা। মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী ও প্রতিক্রিয়াশীল গোষ্ঠীর শিক্ষকদের ভবিষ্যতে কলেজে অনুষ্ঠেয় জাতীয় দিবস ও অন্যান্য অনুষ্ঠান পরিচালনার জন্য গঠিত বিভিন্ন উপ-কমিটিতে যাতে দায়িত্ব অর্পণ করা থেকে বিরত রাখা।

সারাবাংলা/আইসি/একে

চট্টগ্রাম টপ নিউজ পদত্যাগ শিক্ষক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর