Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দুই মার্কিন কোম্পানির উপর চীনের নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক
১৭ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:২৮

দুই মার্কিন সামরিক সরঞ্জাম নির্মাতা প্রতিষ্ঠানের উপর নিষেধাজ্ঞা জারি করেছে চীন। আমেরিকার আকাশসীমায় প্রবেশকারী সন্দেহভাজন চীনা নজরদারী বেলুনটি ধ্বংসের প্রতিক্রিয়ায় ‘পাল্টা ব্যবস্থা’ নেওয়ার প্রতিশ্রুতি দেওয়ার একদিন পরে এই সিদ্ধান্ত নিয়েছে বেইজিং।  তবে বেইজিং দাবি করছে, এই সিদ্ধান্তের সঙ্গে বেলুনকাণ্ডের কোনো সংযোগ নেই, বরং তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রির জন্য এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মার্কিন প্রতিষ্ঠান লকহেড মার্টিন কর্পোরেশন এবং রেথিয়ন-এর উপর নতুন এই নিষেধাজ্ঞা আরোপ করেছে বেইজিং। বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি)  চীনের বাণিজ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। বিবৃতিতে বলা হয়, এই দুই কোম্পানিকে চীনে আমদানি, রফতানি ও বিনিয়োগে নিষিদ্ধ করা হয়েছে।

লকহেড র‍্যাপটার এফ-২২ যুদ্ধবিমান তৈরি করে থাকে। এই মডেলের একটি যুদ্ধবিমান ব্যবহার করে চীনের নজরদারী বেলুনটি ধ্বংস করেছিল মার্কিন প্রতিরক্ষা বাহিনী। অন্যদিকে রেথিয়ন তৈরি করে এআইম-৯এক্স সাইডউইন্ডার ক্ষেপণাস্ত্র। এই ক্ষেপণাস্ত্র মেরে বেলুনটি ধ্বংস করেছিল যুক্তরাষ্ট্র।

উল্লেখ্য, গত ১ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের মন্টানা অঙ্গরাজ্যের আকাশে বিশাল বেলুন শনাক্ত করে আমেরিকা। বেলুনটি ভূপৃষ্ঠ থেকে ৪৫ হাজার ফুট উচ্চতায় উড়ছিল। মন্টানাতে যুক্তরাষ্ট্রের কয়েকটি পারমাণবিক মিসাইল সাইলো রয়েছে। বেলুনটি আমেরিকার উপর গোয়েন্দা নজরদারী চালাচ্ছে বলে দাবি করে পেন্টাগন। তবে তাৎক্ষনিক বেলুনটি ধ্বংস করেনি যুক্তরাষ্ট্র। তিন দিন পর এটি ভূসীমা ত্যাগ করে সমুদ্রসীমার উপর উড়ে গেলে সেখানে মিসাইল মেরে ধ্বংস করা হয়। বেলুনটি ধ্বংসাবশেষ বিস্তৃত সমুদ্র থেকে উদ্ধার করে পরীক্ষা-নিরীক্ষা চালানো হবে বলেও জানায় ওয়াশিংটন।

বেলুনটি ধ্বংসের ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায় চীন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে দাবি করে, ভবিষ্যতে চীনের আকাশে এমন মার্কিন বেলুন দেখা গেলে একই ধরনের পদক্ষেপ নেওয়ার অধিকার রাখে বেইজিং। বেলুনের ধ্বংসাবশেষ ফেরত চাইলে ওয়াশিংটন বেইজিংয়ের সেই অনুরোধও প্রত্যাখ্যান করে।

সারাবাংলা/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর