Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিএনপির শোভাযাত্রা, জাতীয় ঐক্যের আহ্বান


১৭ ডিসেম্বর ২০১৭ ১৬:১৬

স্টাফ করেসপন্ডেন্ট

নিরপেক্ষ নির্বাচনের দাবিতে ফের জাতীয় ঐক্যের আহ্বান জানালেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। মহান বিজয় দিবস উপলক্ষে রাজধানীতে বিএনপি আয়োজিত শোভাযাত্রায় দেওয়া বক্তব্যে তিনি এই আহ্বান জানান।

শোভাযাত্রায় সংক্ষিপ্ত বক্তব্যে মির্জা ফখরুল বলেন, ‘আওয়ামী লীগ সরকারের আমলে গুম-খুন বেড়েছে। বিএনপির হাজার হাজার নেতা-কর্মীকে মামলা দেওয়া হচ্ছে, তাদের কারাগারে বন্দী করা হচ্ছে। মামলার হয়রানি থেকে বাদ যাননি বেগম খালেদা জিয়াও। এই স্বেচ্ছাচারিতার বিরুদ্ধে আমাদের রুখে দাঁড়াতে হবে। কারাবন্দী গণতন্ত্রকে মুক্ত করতে হবে।’

ফখরুল বলেন, ‘শুধুমাত্র একদলীয় শাসন ব্যবস্থা প্রবর্তন করবার জন্যে, ক্ষমতায় টিকে থাকবার জন্য সমস্ত গণতান্ত্রিক অধিকারগুলোকে কেড়ে নিয়ে আমাদেরকে আজ এই সরকার পদদলিত করতে চায়। আমরা বলতে চাই, এভাবে দেশের মানুষকে পদদলিত করে রাখা যাবে না, দাবিয়ে রাখা যাবে না।‘

বিএনপি মহাসচিব আরও বলেন, আজকের এই দিনে আমরা বলতে চাই, একটি সুষ্ঠু, অবাধ নির্বাচনের জন্যে একটি নিরপেক্ষ নির্দলীয় সরকারের মধ্য দিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠিত করতে হবে। এজন্য আমরা আহ্বান জানাচ্ছি।’

বিকেল ৩টা ১৫ মিনিটে  দলটির নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয় থেকে শুরু  হয় বিজয় শোভাযাত্রা। নয়াপল্টন থেকে কাকরাইল হয়ে মালিবাগ মোড় ঘুরে ৪ টা ৪৫ মিনিটে  শেষ হয়  শোভাযাত্রাটি।

শোভাযাত্রায় উপস্থিত ছিলেন বিএনপির  স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, এডভোকেট আহমেদ আজম খান, চেয়ারপার্সনের উপদেষ্টা আমান উল্লাহ আমান, আব্দুস সালাম, হাবিবুর রহমান হাবিব, সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, প্রচার সম্পাদক শহীদউদ্দিন চৌধুরী এ্যানি, প্রকাশনা সম্পাদক হাবিবুল ইসলাম হাবিব, স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরফত আলী সপু, যুবদল সভাপতি সাইফুল ইসলাম নিরব, সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু, স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবু, মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাস, সাধারণ সম্পাদক সুলতান আহমেদ, ছাত্রদলের রাজীব আহসান প্রমুখ।

বিজ্ঞাপন

বিএনপির এই বিজয় শোভাযাত্রায় দলীয় পতাকার পাশাপাশি ঘোড়ার গাড়ি, জিয়াউর রহমান-খালেদা জিয়ার প্রতিকৃতি নিয়ে আসেন বিএনপির নেতা-কর্মীরা। সঙ্গে ছিল ব্যান্ডদলও। এ ছাড়া শোভাযাত্রায় অনেকে সেজেছিলেন মুক্তিযোদ্ধার সাজে।

এদিকে শোভাযাত্রার কারণে নয়াপল্টনসহ  আশেপাশের প্রধান সড়কে যান চলাচল বেশ কিছুক্ষণ বন্ধ থাকে। এর ফলে নয়াপল্টন, বিজয়নগর, কাকরাইল, বেইলি রোড, রাজারবাগ, মৌচাকসহ বিভিন্ন সড়কে শত শত যানবাহন আটকা পড়ে। সৃষ্টি হয় তীব্র যানজটের। দুর্ভোগে পড়ে অসংখ্য যাত্রী।

পুলিশের সতর্ক অবস্থান : বিএনপির বিজয় শোভাযাত্রা ঘিরে ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা নেয় পুলিশ। সকাল থেকেই বিজয়নগর নাইট এঙ্গেল মোড়ে পুলিশের একটি সাঁজোয়া যান (এপিসি) ও  একটি জলকামান মোতায়েন থাকতে দেখা যায়। বিএনপি অফিসের সামনের রাস্তায় দেখা যায় একটি প্রিজনভ্যান। উত্তর পাশের রাস্তায় ছিল আরও একটি এপিসি ও জলকামান। রাস্তার উভয় পাশে পুলিশের সতর্ক অবস্থানও দেখা যায়।

ঢাকা মহানগর পুলিশের উপ কমিশনার ( মতিঝিল জোন) মো. আনোয়ার হোসেন সারাবাংলাকে এ বিষয়ে বলেন, ‘বিএনপির র‍্যালিতে যেন কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে এ জন্য পর্যাপ্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।’

সারাবাংলা/এসআর/টিএম/আইজেকে/জেডএফ

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর