Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শুরু হচ্ছে বাংলাদেশ বিজনেস সামিট

স্টাফ করেসপন্ডেন্ট
১৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:৩০

ঢাকা: ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি (এফবিসিসিআই) প্রতিষ্ঠার ৫০ বছর পূর্তি উপলক্ষে সংগঠনটি আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ বিজনেস সামিট ২০২৩। আগামী ১১ মার্চ থেকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে তিন দিনব্যাপী এই সামিট অনুষ্ঠিত হবে।

শনিবার (১৮ ফেব্রুয়ারি) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিনের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনের অন্যান্য নেতারা।

মো. জসিম উদ্দিন বলেন, ‘বাংলাদেশের বিজনেস প্রমোশনের উদ্দেশে ফ্ল্যাগশিপ দ্বি-বার্ষিক ইভেন্ট হিসেবে পরিণত করার উদ্দেশ্যে এই সামিট আয়োজন করতে যাচ্ছে তারা। এই সামিট আয়োজনের লক্ষ্য ও উদ্দেশ্য, বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণ। বাংলাদেশের অর্থনীতি, বাণিজ্য এবং বিনিয়োগ সম্ভাবনাকে বৈশ্বিক ব্যবসায়ী, উদ্যোক্তা, বিনিয়োগকারী, উদ্ভাবক, নীতিনির্ধারক, বাজার বিশ্লেষক এবং আন্তর্জাতিক সংস্থা ও প্রতিষ্ঠানগুলোর কাছে তুলে ধরতে এই আয়োজন অগ্রণী ভূমিকা রাখবে বলে আমি বিশ্বাস করি।’

বাংলাদেশ বিজনেস সামিটে দেশের বাণিজ্য ও বিনিয়োগ সম্ভাবনা, বাধা এবং উত্তরণের উপায় খুঁজে বের করতে ব্যবসায়ী, বিনিয়োগকারী, বিশ্লেষক এবং নীতি-নির্ধারকদের নিয়ে ৩টি প্ল্যানারি সেশন, ১৩টি প্যারালাল সেশন, উন্মুক্ত আলোচনা, বিটুবি, নেটওয়ার্কিং সেশন অনুষ্ঠিত হবে বলে জানান এফবিসিসিআইয়ের সভাপতি।

তিনি জানান, বাংলাদেশ বিজনেস সামিট-২০২৩ এবং দ্য বেস্ট অফ বাংলাদেশ এক্সপোর উদ্বোধন করবেন প্রধান অতিথি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সিএনএনের জনপ্রিয় বিজনেস রিপোর্টার মি. রিচার্ড কোয়েস্ট বাংলাদেশ বিজনেস সামিটে একটি সেশনে মডারেটর হিসেবে থাকবেন। তিনি প্রধানমন্ত্রীর একটি লাইভ সাক্ষাৎকার করবেন। এ ছাড়া বাংলাদেশ নিয়ে কয়েক মাস প্রচারণা চালাবে সিএনএন।

এই আন্তর্জাতিক সম্মেলনে বিশ্বের ১২ থেকে ১৫টি দেশের মন্ত্রী অংশ নেবেন বলে আয়োজকদের আশা। থাকবেন কয়েকটি বৈশ্বিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা এবং উচ্চ পদস্থ কর্মকর্তা।

ডব্লিউটিওর মহাপরিচালক এবং ইইউর ট্রেড কমিশনারকেও আনার চেষ্টা চলছে। বিশ্বের বিভিন্ন দেশের বৃহৎ কোম্পানির প্রতিনিধিদের আমন্ত্রণ জানানো হয়েছে। টেকসই শিল্পায়নের লক্ষ্যে সরকার সারাদেশে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপন করছে। বেসরকারি বিনিয়োগ আকর্ষণে অবকাঠামো উন্নয়ন করছে। অর্থনীতিকে আরও এগিয়ে নিতে সরকার বিজনেস ফ্যাসিলিটেশনকে গুরুত্ব দিচ্ছে। বাংলাদেশকে ব্র্যান্ডিং করার এই সুযোগ কাজে লাগাতে চায় সংগঠনটি।

বাংলাদেশে উৎপাদিত সেরা পণ্যগুলোকে সামিটে উপস্থাপন করার জন্য বিজনেস সামিটের পাশাপাশি বেস্ট অব বাংলাদেশ এক্সপো আয়োজনের আমধ্যমে বিদেশি বিনিয়োগকারীদের কাছে দেশের সম্ভাবনাময় খাতগুলোকে তুলে ধরা হবে। এই এক্সপোতে টেক্সটাইল, কৃষি প্রক্রিয়াজাত খাবার, চামড়া, সিরামিক, পাট এবং হস্তশিল্পসহ বাংলাদেশের সম্ভাবনাময় বিভিন্ন সেক্টরের পণ্য এবং পরিষেবা প্রদর্শিত হবে। বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগের প্রচার, বাংলাদেশি পণ্য ও পরিষেবার প্রচার, এবং স্থানীয় ও আন্তর্জাতিক কোম্পানিগুলির জন্য ব্যবসার সুযোগ তৈরিতে বেস্ট অব বাংলাদেশ এক্সপো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করছেন আয়োজকরা।

দেশের অর্থনীতি এবং ব্যবসা-বাণিজ্যের বিকাশে বিশেষ অবদানের জন্য উদ্যোক্তাদের সম্মানিত করতে এবার বাংলাদেশ বিজনেস এক্সিলেন্স অ্যাওয়ার্ড সম্মাননার ব্যবস্থা করেছে। বাংলাদেশের অর্থনীতিতে অসামান্য স্বীকৃতিস্বরূপ এই সম্মাননা দেওয়া হবে।

১৯৭৩ সালে প্রতিষ্ঠিত এফবিসিসিআইতে বর্তমানে ৪১২টি পণ্যভিত্তিক বাণিজ্য সংগঠন, জেলা ও মেট্রোপলিটন পর্যায়ে ৮৭টি চেম্বার, নারী উদ্যোক্তা সংক্রান্ত ১৮টি অ্যাসোসিয়েশন এবং দ্বিপক্ষীয় চেম্বার রয়েছে ২০টি।

সারাবাংলা/আরএফ/ইআ

এফবিসিসিআই বাংলাদেশ বিজনেস সামিট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর