Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লেনদেন নামল ৩০০ কোটি টাকার নিচে

স্পেশাল করেসপন্ডেন্ট
১৯ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:০৫

ঢাকা: পুঁজিবাজারে ধারাবাহিকভাবে কমছে আর্থিক ও শেয়ার লেনদেন। সে সঙ্গে কমছে বাজার মূলধন, সব সূচক ও লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

রোববার (১৯ ফেব্রুয়ারি) সপ্তাহের প্রথম কার্যদিবস ডিএসইতে লেনদেন ৩০০ কোটি টাকার নিচে নেমেছে।

এদিন ডিএসইতে ২৮৫ কোটি ১৫ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। এটি গত ৮ জানুয়ারির পর একদিনে ডিএসইতে সর্বনিম্ন লেনদেন। ওইদিন ডিএসইতে ২৮৪ কোটি টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

এদিকে, রোববার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে মোট ২৯৮টি কোম্পানির ৩ কোটি ৭১ লাখ ৫৭ হাজার ৯৪২টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে মাত্র ১৮টির, কমেছে ১৪৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩২টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে সূচক ১৮ পয়েন্ট কমে ৬ হাজার ২২৭ পয়েন্ট, ডিএস-৩০ মূল্য সূচক ৩ পয়েন্ট কমে ২ হাজার ২২১ পয়েন্টে নেমে আসে। এছাড়াও ডিএসইএস শরীয়াহ সূচক ৪ পয়েন্ট কমে এক হাজার ৩৬২ পয়েন্টে নেমে আসে। দিনশেষ ডিএসইতে আর্থিক লেনদেনের পরিমাণ দাঁড়ায় ২৮৫ কোটি ১৫ লাখ ৭৬ হাজার টাকা।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কোম্পানি হলো-বিএসসি, শাইনপুকুর সিরামিক, জেনেক্স ইনফোসিস, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, অ্যাপেক্স ফুটওয়ার, জেমিনী সী ফুড, সী পার্ল বীচ, ওরিয়ন ইনফিউশন, বীকন ফার্মা ও মুন্নু এগ্রো।

দাম বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো-আইসিবি এএমসিএল সিএমএসএফ গোল্ডেন জুবিলী মিউচুয়াল ফান্ড, মুন্নু এগ্রো, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, এনসিসিবিএল মিউচুয়াল ফান্ড-১, রেনউইক যজ্ঞেশ্বর, আনলিমা ইয়ার্ন, বীকন ফার্মা, আমরা টেকনোলজি, আল-হাজ¦ টেক্সটাইল ও প্রাইম ব্যাংক।

বিজ্ঞাপন

অন্যদিকে, দাম কমার শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো-অ্যাপেক্স ফুটওয়ার, শাইন পুকুর সিরামিক, জেমিনী সী ফুড, সোনালী পেপার, ইন্ট্রাকো রিফুয়েলিং, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স, মেট্রো স্পিনিং, বিডি ল্যাম্পস, ওরিয়ন ইনফিউশন ও মনোস্পুল পেপার।

সারাবাংলা/জিএস/এনইউ

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর