Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২ প্রতিষ্ঠান-১৯ ব্যক্তির হাতে একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট
২০ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:১৮

ঢাকা: দুই প্রতিষ্ঠান ও ১৯ ব্যক্তির হাতে একুশে পদক তুলে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতীয় জীবনে অনন্য অবদানের স্বীকৃতিস্বরূপ একুশে পদক-২০২৩ পেয়েছেন তারা।

সোমবার (২০ ফেব্রুয়ারি) ওসমানি স্মৃতি মিলনায়তনে এই পদক তুলে দেন প্রধানমন্ত্রী। সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালেদের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠান পরিচালনা করেন মন্ত্রী পরিষদ সচিব মাহবুব হোসেন।

বিজ্ঞাপন

এসময় হুইলচেয়ারে করে ভাষাসৈনিক খালেদা মনযুর-ই-খুদা মঞ্চে এলে প্রধানমন্ত্রী চেয়ার ছেড়ে টেবিল পার হয়ে তার কাছে এসে পদক তুলে দেন।

এছাড়া ভাষা আন্দোলনে অবদান রেখে এবছর একুশে পদকপ্রাপ্ত আরেকজন মো. মজিবর রহমানকেও হুইলচেয়ারে করে মঞ্চে এলে প্রধানমন্ত্রী টেবিল ছেড়ে তার কাছে গিয়ে পদক ও সম্মাননা তুলে দেন।

হুইলচেয়ারে মঞ্চে আসা অভিনয়শিল্পী মাসুদ আলী খানেরও কাছে এসেও পদক ও সম্মাননা তুলে দেন প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে কে এম খালেদ বলেন, ‘ভাষা একটি জনগোষ্ঠীর আত্মপরিচয় আর ইতিহাস তুলে ধরে। দীর্ঘ আন্দোলন আর সংগ্রামের মাধ্যমে অর্জিত আমাদের এই ভাষা। একুশে পদক প্রদানের এই মাহেন্দ্রক্ষণে আমরা বিশ্বের সকল ভাষাভাষীকে জানাই শুভেচ্ছা। আজ জাতির যেসব কৃতি সন্তান একুশে পদক পেলেন তাদেরকে সম্মাননা প্রদান করে আমরাও সম্মানিত বোধ করছি।’

মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন বলেন, ‘২০২২ সাল পর্যন্ত মোট ৬৪৩ জন ব্যক্তি ও ৪ প্রতিষ্ঠানকে একুশে পদক দেওয়া হয়েছে। এবছর একুশে পদকপ্রাপ্তদের একটি স্বর্ণপদক, একটি রেপ্লিকা ও ৪ লাখ টাকা দিয়ে সম্মাননা দেওয়া হয়।’

বিজ্ঞাপন

এ বছর ভাষা আন্দোলনে অবদান রাখায় একুশে পদক পেয়েছেন খালেদা মনযুর-ই-খুদা, বীর মুক্তিযোদ্ধা এ. কে. এম. শামসুল হক (মরণোত্তর) ও মো. মজিবর রহমান। শিল্পকলায় অভিনয় ক্যাটাগরিতে একুশে পদক-২০২৩ পেয়েছেন মাসুদ আলী খান ও শিমূল ইউসুফ। সংগীতে মনোরঞ্জন ঘোষাল, গাজী আব্দুল হাকিম ও ফজল-এ-খোদা (মরণোত্তর)। আবৃত্তিতে জয়ন্ত চট্টোপাধ্যায়। শিল্পকলায় নওয়াজীশ আলী খান ও কনক চাঁপা চাকমা (চিত্রকলা)।

মুক্তিযুদ্ধে অবদান রাখায় একুশে পদক পেয়েছেন মমতাজ উদ্দীন (মরণোত্তর), সাংবাদিকতায় মো. শাহ আলমগীর (মরণোত্তর), গবেষণায় ড. মো. আবদুল মজিদ, শিক্ষায় বাংলাদেশ জাতীয় জাদুঘর ও অধ্যাপক ড. মযহারুল ইসলাম (মরণোত্তর)। সমাজসেবায় বিদ্যানন্দ ফাউন্ডেশন ও মো. সাইদুল হক, রাজনীতিতে অ্যাড. মঞ্জুরুল ইমাম (মরণোত্তর) ও আকতার উদ্দিন মিয়া (মরণোত্তর), ভাষা ও সাহিত্যে ড. মনিরুজ্জামান।

এর আগে, ১২ ফেব্রুয়ারি সরকার নিজ নিজ ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য ‘একুশে পদক-২০২৩’ এর জন্য ১৯ জন বিশিষ্ট নাগরিক এবং দু’টি সংস্থার নাম ঘোষণা করে।

সারাবাংলা/আরএফ/এমও

একুশে পদক একুশে পদক-২০২৩

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর