Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশে ফারাজ সিনেমা প্রদর্শন বন্ধের নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট
২০ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:১৯

ঢাকা: বাংলাদেশের সিনেমা হলসহ সব ধরনের অনলাইন প্লাটফর্মে ভারতীয় সিনেমা ‘ফারাজ’ প্রদর্শন ও প্রচার বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ২০১৬ সালের ১ জুলাই গুলশানের হলি আর্টিজানে জঙ্গি হামলা নিয়ে ফারাজ সিনেমাটি বলিউডে নির্মিত হয়।

সোমবার (২০ ফেব্রুয়ারি) হলি আর্টিজনের ঘটনায় নিহত অবিন্তা কবিরের মা রুবা আহমেদের করা রিটের শুনানি নিয়ে বিচারপতি মো. খসরুজ্জমান ও বিচারপতি মো. ইকবাল কবীরের হাইকোর্ট বেঞ্চে রুলসহ এই নির্দেশ দেন। আজ সকালে সিনেমাটি দেখার পর এই আদেশ দেন আদালত।

বিজ্ঞাপন

আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী রোকন উদ্দিন মাহমুদ ও আইনজীবী আহসানুল করিম। আর রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

আদেশে নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইমসহ অন্যান্য অনলাইন প্ল্যাটফর্মে প্রচার বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বিটিআরসিকে নির্দেশ দেন আদালত।

হাইকোর্ট

পাশাপাশি রুলে ভারতে প্রযোজিত সিনেমা ফারাজ বাংলাদেশের সিনেমা হলে প্রদর্শন ও নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইমসহ অন্যান্য অনলাইন প্ল্যাটফর্মে প্রচার স্থায়ীভাবে নিষিদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বিবাদীদের ব্যর্থতা কেন অবৈধ হবে না এবং বাংলাদেশের সিনেমা হলে প্রদর্শন এবং নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইমসহ অন্যান্য অনলাইন প্ল্যাটফর্মে প্রচার বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে।

রোববার (১৯ ফেব্রুয়ারি) এ বিষয়ে রিটের শুনানি শেষ হয়।

এর আগে, ফারাজ সিনেমাটি প্রদর্শন ও প্রচার বন্ধের নির্দেশনা চেয়ে চলতি মাসের শুরুর দিকে অবিন্তা কবিরের মা রুবা আহমেদের পক্ষে আইনজীবী মোস্তাফিজুর রহমান হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন।

বিজ্ঞাপন

গত ৫ ফেব্রুয়ারি এ বিষয়ে ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্টদের প্রতি আইনি নোটিশ পাঠানো হয়। নোটিশ পাঠানোর পরও কোন পদক্ষেপ গ্রহণ না করায় হাইকোর্টে রিট দায়ের করা হয়।

রিটে তথ্য সচিব, স্বরাষ্ট্র সচিব, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ও পুলিশের মহাপরিদর্শককে (আইজিপি) বিবাদী করা হয়।

সারাবাংলা/কেআইএফ/ইআ

টপ নিউজ ফারাজ

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর