Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এসএসসি পরীক্ষার রুটিন প্রকাশ, মানতে হবে ১৩ নির্দেশনা

স্পেশাল করেসপন্ডেন্ট
২২ ফেব্রুয়ারি ২০২৩ ১২:৩৫

ফাইল ছবি

ঢাকা: চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে আগামী ৩০ এপ্রিল। এই পরীক্ষাকে সামনে রেখে রুটিন প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড।

পাশাপাশি পরীক্ষার্থীদের জন্য ১৩টি নির্দেশনা দিয়েছে শিক্ষা বোর্ড। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে এসব তথ্য দেওয়া হয়।

সেখানে আরও জানানো হয়, এবার সকল বিষয়ে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি বিষয়ে স্বাভাবিক সময় বা তিন ঘন্টা পরীক্ষা হবে। সৃজনশীল ও এমসিকিউ থাকবে আগের মতোই। আগামী ৩০ এপ্রিল শুরু হয়ে পরীক্ষা শেষ হবে ২৩ মে পর্যন্ত। আর ২৪ থেকে ৩০ মের মধ্যে অনুষ্ঠিত হবে ব্যবহারিক পরীক্ষা।

রুটিন অনুযায়ী, প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। শুরু হবে (৩০ এপ্রিল) বাংলা প্রথম পত্র দিয়ে, এরপর ২ মে বাংলা দ্বিতীয় পত্র, ৩ মে ইংরেজি দ্বিতীয় পত্র, ৯ মে গনিত, ১০ মে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ১১ মে ধর্মশিক্ষা, ১৪ মে পদার্থ বিজ্ঞান, ১৫ মে গার্হস্থ্য বিজ্ঞান, ১৬ মে রসায়ন, ১৭ মে ভূগোল ও পরিবেশ, ১৮ মে জীব বিজ্ঞান, ২১ মে বিজ্ঞান, ২২ মে হিসাব বিজ্ঞান, ২৩ মে বাংলাদেশ বিশ্ব পরিচয়।

নির্দেশনাগুলো হলো:

১। পরীক্ষা শুরু আধা ঘন্টা আগে পরীক্ষার্থীদের কক্ষে প্রবেশ করতে হবে।
২। প্রশ্নপত্রে উল্লেখিত সময় অনুযায়ী পরীক্ষা গ্রহণ করতে হবে।
৩। প্রথমে বহুনির্বাচনী ও পরে সৃজনশীল বা রচনামূলক পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং এই দুই পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না।
৪। পরীক্ষার্থীরা তাদের প্রবেশপত্র নিজ নিজ প্রতিষ্ঠান প্রধানদের কাছ থেকে সংগ্রহ করবে।
৫। শারীরিক শিক্ষা, স্বাস্থ্যবিজ্ঞান ও খেলাধুলা এবং ক্যারিয়ার শিক্ষা বিষয়গুলোর এনসিটিবির নির্দেশনা অনুযায়ী ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বরর শিক্ষাপ্রতিষ্ঠানগুলো সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে। সংশ্লিষ্ট কেন্দ্র ব্যবহারিক পরীক্ষার নম্বরের সঙ্গে ধারাবাহিক মূল্যায়নে পাওয়া নম্বর বোর্ডের ওয়েবসাইটে পাঠাবে।
৬। পরীক্ষার্থীদের নিজ নিজ উত্তরপত্রের ওএমআর ফরমে তার পরীক্ষার রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি যথাযথভাবে লিখে বৃত্ত ভরাট করতে হবে। উত্তরপত্র ভাঁজ করা যাবে না।
৭। পরীক্ষার্থীকে সৃজনশীল, বহুনির্বাচনী ও ব্যবহারিক অংশে আলাদাভাবে পাস করতে হবে।
৮। প্রত্যেক পরীক্ষার্থী কেবল রেজিস্ট্রেশন কার্ডে উল্লেখিত বিষয়গুলোর পরীক্ষায় অংশ নিতে পারবে। কোনো অবস্থাতেই ভিন্ন বিষয়ে পরীক্ষায় অংশ নিতে পারবেন না।
৯। কোনো পরীক্ষার্থীর পরীক্ষা নিজ বিদ্যালয়ে বা প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে না। পরীক্ষার্থী স্থানান্তরের মাধ্যমে আসন বিন্যাস করতে হবে।
১০। পরীক্ষার্থীরা পরীক্ষায় সাধারণ সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে।
১১। কেন্দ্র সচিব ছাড়া অন্য কোনো ব্যক্তি বা পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন নিতে বা ব্যবহার করতে পারবে না।
১২। সৃজনশীল, বহুনির্বাচনী ও ব্যবহারিক পরীক্ষায় পরীক্ষার্থীর উপস্থিতির জন্য একই উপস্থিতিপত্র ব্যবহার করতে হবে। ব্যবহারিক পরীক্ষা নিজ নিজ কেন্দ্রে অনুষ্ঠিত হবে।
১৩। পরীক্ষার ফলাফল প্রকাশের সাত দিনের মধ্যে পুননিরীক্ষার জন্য এসএমএসের মাধ্যমে আবেদন করা যাবে।

সারাবাংলা/জেআর/এনএস

এসএসসি পরীক্ষা ২০২৩


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর