Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উদীচী কার্যালয়ে বোমা হামলা: জেএমবির ইউনুছের ফাঁসি বহাল

স্টাফ করেসপন্ডেন্ট
২২ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:১৬

হাইকোর্ট

ঢাকা: নেত্রকোনায় ২০০৫ সালে উদীচীর কার্যালয়ে বোমা হামলার ঘটনায় নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) সদস্য ইউনুছ আলীর মৃত্যুদণ্ড বহাল রেখেছেন আপিল বিভাগ।

বুধবার (২২ ফেব্রুয়ারি) ইউনুছ আলীর আপিল খারিজ করে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন তিন সদস্যের আপিল বেঞ্চ এ রায় দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সারওয়ার হোসেন বাপ্পী।

এর আগে ২০০৫ সালের ৮ ডিসেম্বর নেত্রকোনায় উদীচী কার্যালয়ে বোমা হামলার ঘটনা ঘটে। এরপর এ ঘটনায় করা মামলায় ২০০৮ সালের ১৭ ফেব্রুয়ারি বিচারিক আদালত আসামি আসাদুজ্জামান পনির, সালাউদ্দিন সোহেল ও ইউনুছ আলীর ফাঁসির রায় দেন।

তবে এ মামলার অপর আসামি সিদ্দিকুর রহমান বাংলা ভাই ও আতাউর রহমান সানির ফাঁসি কার্যকর হওয়ায় এই দুজনকে অব্যাহতি দেওয়া হয়।

পরে ডেথ রেফারেন্স ও জেল আপিলের শুনানি শেষে ২০১৪ সালের ৩১ জানুয়ারি হাইকোর্ট বিচারিক আদালতের রায় বহাল রাখেন। এরপর হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করেন আসামিরা।

এর মধ্যে শুনানি শেষে ২০১৬ সালের ২৩ মার্চ সালাউদ্দিন সোহেলের আপিল খারিজ করে দিয়ে ফাঁসি বহাল রাখেন আপিল বিভাগ। পরে এ রায় রিভিউ করেন পনির। সেটিও ২০১৬ সালের ১৪ নভেম্বর খারিজ হয়ে যায়। পরে আনুষ্ঠানিকতা শেষে ২০২১ সালের ১৫ জুলাই গাজীপুরের কাশিমপুর হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগারে তার ফাঁসি কার্যকর করা হয়েছে।

এরপর আজ এ মামলার অপর আসামি ইউনুছ আলীর আপিল খারিজ করে রায় দেন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগ।

সারাবাংলা/কেআইএফ/ইআ

ফাঁসি বহাল বোমা হামলা


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর