Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউরোপে পোশাক রফতানিতে প্রবৃদ্ধির শীর্ষে বাংলাদেশ

সিনিয়র করেসপন্ডেন্ট
২২ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:৫৬

ঢাকা: ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোর বাজারে বাংলাদেশের পোশাক রফতানি বেড়েছে। শুধু তাই নয় ইউরোপের এ বাজারগুলোতে পোশাক রফতানিতে সবচেয়ে বেশি প্রবৃদ্ধি অর্জন করেছে বাংলাদেশ।

২০২২ সালের জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত ইউরোপের বাজারে ২১ দশমিক ১৮ বিলিয়ন মার্কিন ডলারের পোশাক রফতানি করেছে বাংলাদেশ। ২০২১ সালের একই সময়ের তুলনায় প্রবৃদ্ধি হয়েছে ৩৮ দশমিক ৩৯ শতাংশ। ইউরোপীয় পরিসংখ্যান সংস্থা ইউরোস্ট্যাটের প্রকাশিত প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

ইউরোস্ট্যাটের তথ্য অনুযায়ী, ইউরোপের ক্রেতারা এখনও বাংলাদেশের দিকে ঝুঁকছে। আর এটি সম্ভব হয়েছে বাংলাদেশে গ্রিন ফ্যাক্টরি বাড়ানোর মধ্য দিয়ে।

তথ্য অনুসারে, জানুয়ারি থেকে নভেম্বর ২০২২ সময়ের মধ্যে, ইউরোপীয় ইউনিয়ন বিশ্ব থেকে ৯৫ দশমিক ১৭ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের পোশাক আমদানি করেছে। ২০২১ সালে একই সময়ের তুলনায় প্রবৃদ্ধি হয়েছে ২২ দশমিক ৩৯ শতাংশ। ২০২২ সালের জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত ইইউ বাংলাদেশ থেকে ২১ দশমিক ১৮ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের পোশাক আমদানি করেছে। ২০২১ সালে এই আয় ছিলো ১৫ দশমিক ৩০ বিলিয়ন ডলার। অর্থাৎ গেল বছরের ১১ মাসে ইউরোপে পোশাক রফতানি বেড়েছে ৬ দশমিক ৫৪ বিলিয়ন ডলার (৬৫৪ কোটি ডলার)। বছর ব্যবধানে ইউরোপে পোশাক রফতানি ৩৮ দশমিক ৩৯ শতাংশ।

তথ্যে দেখা যাচ্ছে, যেখানে বাংলাদেশ থেকে পোশাক রফতানি বেড়েছে ৩৮ দশমিক ৩৯ শতাংশ, সেখানে পুরো পৃথিবী থেকে বেড়েছে ২২ দশমিক ৩৯ শতাংশ। ইউরোপীয় ইউনিয়নে শীর্ষ পোশাক রফতানিকারক দেশ চীন। এই সময়ে চীন থেকে ইউরোপের পোশাক রফতানি ১৯ দশমিক ২৯ শতাংশ বেড়েছে। দেশটির পোশাক রফতানি বেড়ে দাঁড়িয়েছে ২৭ দশমিক ৯৭ বিলিয়ন ডলার।

অপরদিকে, তুরস্ক ইউরোপীয় ইউনিয়নের তৃতীয় বৃহত্তম পোশাকের উৎস। দেশটি থেকে পোশাক রফতানি বেড়েছে ১১ দশমিক ৫৬ শতাংশ। রফতানি বেড়ে দাঁড়িয়েছে ১১ দশমিক ০৮ বিলিয়ন ডলার। একই সময়ে ইউরোপীয় ইউনিয়নে গেল বছরের প্রথম ১১ মাসে ভারত, কম্বোডিয়া, ভিয়েতনাম, পাকিস্তান, মরোক্কো, শ্রীলঙ্কা ও ইন্দোনেশিয়া থেকে পোশাক রফতানি বেড়েছে যথাক্রমে ২১ দশমিক ৫২, ৩৫ দশমিক ৮৯, ৩৪ দশমিক ১৬, ২৭ দশমিক ৯৯, ৮ দশমিক ১৩, ১৭ দশমিক ৩২ ও ২৭ দশমিক ৮০ শতাংশ।

বিজিএমইএর পরিচালক মহিউদ্দিন রুবেল সারাবাংলাকে বলেন, রাশিয়া ইউক্রেন যুদ্ধের কারণে পৃথিবীর অধিকাংশ দেশ থেকে ইউরোপীয় ইউনিয়ন পোশাক আমদানি কমিয়ে দিয়েছে। তবে বাংলাদেশ থেকে পোশাক নেওয়া কমায়নি।

তিনি বলেন, বাংলাদেশের পোশাকের মান ও সবুজ কারখানা গড়ে তোলা তথা অবকাঠামগত উন্নতির কারণে বাংলাদেশের পোশাকের প্রতি ঝোঁক তাদের আগের মতোই আছে। ইউরোপের ক্ষেত্রে বরাবরই বাংলাদেশ ভালো করে আসছে। বাংলাদেশের পোশাকের চাহিদা ইউরোপে অনেক বেশি।

রুবেল বলেন, অক্টোবর পর্যন্ত অন্য যে কোনও দেশের তুলনায় বাংলাদেশ থেকে তারা বেশি পোশাক নেওয়ার চেষ্টা করেছেন। তবে পরবর্তী সময়ে অর্থাৎ ডিসেম্বরের পর বাংলাদেশ থেকেও পোশাক আমদানি কমিয়েছে।

সারাবাংলা/ইএইচটি/এনইউ


বিজ্ঞাপন
সর্বশেষ

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর