Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ: জাতিসংঘের প্রস্তাবে ভোট দেয়নি বাংলাদেশ

আন্তর্জাতিক ডেস্ক
২৪ ফেব্রুয়ারি ২০২৩ ১২:৫২

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়ে একটি প্রস্তাব পাস করেছে জাতিসংঘ। তবে এই প্রস্তাবে ভোটদানে বিরত ছিল বাংলাদেশ। পাস হওয়া প্রস্তাবে ইউক্রেনে রুশ আক্রমণের নিন্দা এবং অবিলম্বে সেনা প্রত্যাহারের আহ্বান জানানো হয়েছে।

বৃহস্পতিবার জাতিসংঘে ১৪১-৭ ভোটে প্রস্তাবটি পাস হয়। ভোট দানে বিরত ছিল বাংলাদেশসহ ৩২টি দেশ। ইউক্রেনে রুশ হামলার বছরপূর্তীতে ১১ প্যারার এ প্রস্তাব উত্থাপিত হয় জাতিসংঘে।

প্রস্তাবের বিপক্ষে ভোট দেয় রাশিয়া, বেলারুশ, উত্তর কোরিয়া, ইরিত্রিয়া, নিকারাগুয়া, মালি ও সিরিয়া।

প্রস্তাবে ভোটদানে বিরত থাকে বাংলাদেশ, আলজেরিয়া, এঙ্গোলা, আর্মেনিয়া, বলিভিয়া, বুরুন্ডি, মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র, চীন, কঙ্গো, কিউবা, এল সালভাদর, ইথিওপিয়া, গেবন, গায়ানা, ভারত, ইরান, কাজাখস্তান, কিরিগিস্তান, লাওস, মঙ্গোলিয়া, মোজাম্বিক, নামিবিয়া, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলংকা, সুদান, তাজিকিস্তান, টঙ্গো, উগান্ডা, উজবেকিস্তান, ভিয়েতনাম ও জিম্বাবুয়ে।

এই প্রস্তাবে ইউক্রেনের আঞ্চলিক সীমানার মধ্যে সার্বভৌমত্ব, স্বাধীনতা, ঐক্য এবং আঞ্চলিক অখণ্ডতার প্রতি প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে জাতিসংঘ।

প্রস্তাবে বলা হয়, রাশিয়ান ফেডারেশনকে অবিলম্বে ইউক্রেনের ভূখণ্ড থেকে সম্পূর্ণ এবং নিঃশর্তভাবে তার সমস্ত সামরিক বাহিনী প্রত্যাহার এবং শত্রুতা বন্ধ করার আহ্বান জানায় জাতিসংঘ।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। এর পর যুদ্ধ বন্ধে একাধিক প্রস্তাব পাস হয়েছে জাতিসংঘে। এসব প্রস্তাবে বরাবরই ভোটদানে বিরিত থাকছে চীন, ভারত, বাংলাদেশ, পাকিস্তানসহ বেশ কয়েকটি দেশ।

সারাবাংলা/আইই

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ জাতিসংঘ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর