Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চবি ছাত্রলীগকে কেন্দ্রের শোকজ

চবি করেসপন্ডেন্ট
২৫ ফেব্রুয়ারি ২০২৩ ২৩:১০

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ছাত্রলীগের একাংশের দুই গ্রুপের মধ্যে দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটেছে। এই ঘটনায় ধারাবাহিক সাংগঠনিক বিশৃঙ্খলা, বিশ্ববিদ্যালয়ের একাডেমিক পরিবেশ ক্ষুন্ন হওয়া ও আগে দেওয়া শোকজের নোটিশের উপযুক্ত প্রতিফলন না হওয়ায় কেন্দ্র থেকে চবি ছাত্রলীগকে কারণ দর্শানোর নোটিশ (শোকজ) দেওয়া হয়েছে।

শনিবার (২৫ ফেব্রুয়ারি) কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানের সই করা এক প্রেস বিজ্ঞাপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে উল্লেখ করে বলা হয়, ধারাবাহিক সাংগঠনিক বিশৃঙ্খলা, বিশ্ববিদ্যালয়ের একাডেমিক পরিবেশ ক্ষুন্ন হওয়া, গণতান্ত্রিক কার্যক্রম ব্যতয় ও আগে দেওয়া শোকজ নোটিশের জবাব উপযুক্ত প্রতিফলন না হওয়ায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি রেজাউল হক রুবেল ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন টিপু বিরুদ্ধে উপযুক্ত কারণসহ লিখিত জবাব দিতে আগামী সাত দিনের মধ্যে বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কার্যালয়ে জমা দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হলো।

এ বিষয়ে জানতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন টিপু সারাবাংলাকে বলেন, ‘আমাদের শোকজ করা হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে ব্যাখা জমা দেবো।’

এর আগে, সোমবার (২০ ফেব্রুয়ারি) রাত ১২টার দিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ছাত্রদের আবাসিক আলাওল হলের একটি কক্ষ দখল কেন্দ্র করে ছাত্রলীগের একাংশের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে ১২ নেতাকর্মী আহত হন। পরে রাত দেড়টার দিকে প্রক্টরিয়াল বডি ও পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

বিজ্ঞাপন

এই ঘটনার জের ধরে শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৬টার দিকে সোহরাওয়ার্দী হলের মাঠে ছাত্রলীগের একাংশের দুই গ্রুপের মধ্যে ফের সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় দু’গ্রুপের ইট-পাটকেল নিক্ষেপ ও ধাওয়া পাল্টাধাওয়ার পাশাপাশি কমপক্ষে পাঁচ নেতাকর্মী আহত হন। এছাড়াও আবাসিক হলে কমপক্ষে আটটি কক্ষ ভাংচুর করা হয়।

পরে শুক্রবার ( ২৪ ফেব্রুয়ারি) গভীর রাত সাড়ে ১২ টার দিকে দুটি হলে তল্লাশি চালিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও পুলিশ। এ সময় কাউকে আটক করা হয়নি। তবে ৫/৬টি রামদা উদ্ধার করা হয়।

বিশ্ববিদ্যালয়ের শাটল ট্রেনের বগিভিত্তিক ছাত্রলীগের ‘বিজয়’ গ্রুপের নজরুল ও ইলিয়াছপন্থী নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষ ঘটে। গ্রুপটি শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল অনুসারী হিসেবে ক্যাম্পাসে পরিচিত।

সারাবাংলা/সিসি/পিটিএম

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ শোকজ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর