Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বেসিস সফটএক্সপোতে সফটওয়্যার ডেভেলপার সম্মেলন

সিনিয়র করেসপন্ডেন্ট
২৫ ফেব্রুয়ারি ২০২৩ ২৩:৩৫

ঢাকা: প্রযুক্তি সেবার প্রাণ বলা হয় ডেভেলপারদের। তারা সেবাগুলোকে সচল রাখতে, সেগুলো উন্নত করতে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তবে কাজ করতে গেলে ভুল হবে এবং সেটা থেকে আরও শিক্ষা নিয়ে নিজেদের উন্নত করার পরামর্শ দিয়েছেন খাতটির কর্মীরা।

দেশের তথ্যপ্রযুক্তি ও সফটওয়্যার খাতের জাতীয় বাণিজ্য সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) আয়োজিত ১৭তম ‘বেসিস সফটএক্সপো ২০২৩’ আয়োজনে ডেভেলপার সম্মেলনে এমন বিভিন্ন দিক তুলে আনেন আলোচক ও অংশগ্রহণকারীরা।

বিজ্ঞাপন

শনিবার (২৫ ফেব্রুয়ারি) পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে এক্সপোর তৃতীয় দিনে বিগ শো হিসেবে এই ডেভেলপার কনফারেন্স অনুষ্ঠিত হয়। স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে দেশের তরুণ সফটওয়্যার ডেভেলপারদের অনুপ্রাণিত করতে এবং তাদের কাজ করার সময় যেসব সমস্যা ও চ্যালেঞ্জ মোকাবিলা করছে, সেগুলো নিয়ে সম্মেলনটিতে আলোচনা হয়। তরুণ ডেভেলপারদের বিভিন্ন দিক-নির্দেশনা দেন দেশের শীর্ষ নামিদামি সফটওয়্যার ডেভেলপারস প্রতিষ্ঠানের সফল প্রোগ্রামার ও সফটওয়্যার প্রফেশনালরা।

সৈয়দা জারা জেরিনের সঞ্চালনায় সেমিনারে বক্তা হিসেবে ছিলেন মাইমকাস্টের সিনিয়র সফটওয়্যার ইঞ্জিনিয়ার সুমন মোল্লা সেলিম, জেলফের হেড অব ইঞ্জিনিয়ার আনাম আহমেদ, ফাসসেটের সিনিয়র সফটওয়্যার ইঞ্জিনিয়ার সাব্বির আহমেদ, প্রাভা হেলথের হেড অব ডেটা ফারহাদ নাঈম, যান্ত্রিকের টিম লিড শুভ্র পাল, অ্যানালাইজেনের প্রতিষ্ঠাতা সুমিত সাহা, ব্রেইন স্টেশন ২৩’র লিড ইঞ্জিনিয়ার অ্যান্ড সল্যুশন আর্কিটেক্ট আনোয়ার হোসেন এবং অপ্টিমিজেলির সফটওয়্যার ইঞ্জিনিয়ার তাজরিয়ান বিনতে জাহিদ।

বিজ্ঞাপন

যান্ত্রিকের আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বিভাগের টিম লিডার শুভ্র পাল কথা বলেন এআই নিয়ে। তিনি বলেন, ‘বর্তমানে সবচেয়ে আলোচিত এআই বলা হচ্ছে চ্যাটজিপিটিকে। চ্যাটজিপিটি কীভাবে কাজ করে সেটা বোঝা খুব গুরুত্বপূর্ণ। যারা ব্যবহার করেছেন তারা বুঝতে পারবেন এটি কীভাবে কাজ করছে। একটা বিষয় খেয়াল করবেন, প্রথমবার তাকে যে বিষয়ে প্রশ্ন করা হয়, সেটার হয়তো শতভাগ সম্পর্কিত কিছু জানাতে পারে না। কিন্তু পরেরবার যদি তাকে সে সম্পর্কে প্রশ্ন করা হয় তাহলে দেখা যায় আরও বেশি উত্তর দিতে পারে। অর্থাৎ এই সময়ের মধ্যে সে সম্পর্কে ইন্টারনেটে যত ফ্রুটপ্রিন্ট রয়েছে, তার প্রায় সবই তাকে শেখানো হয়। ফলে তার ক্ষেত্রে সেটি পরে সঠিকভাবে কাজ করতে পারে।’

কীভাবে একটি ওয়েব প্রজেক্ট সফল করা যায় তা নিয়ে কথা বলেন ফাসসেটের সিনিয়র সফটওয়্যার ইঞ্জিনিয়ার সাব্বির আহমেদ। তিনি বলেন, ‘ওয়েব ডেভেলপের ক্ষেত্রে আমাদের বেশি গুরুত্ব দিতে হবে আমরা কী করতে চাই সেটির ওপর। সেজন্য আমাদের অপারেশন কমপ্লেক্সটিসিটি কমাতে হবে। আমাদের নতুনদের হায়ার করার ক্ষেত্রেও সতর্ক থাকতে হবে। বিশেষ করে তাদের ইনোভেটিভ আইডিয়াগুলোকে আমাদের খুব ভালোভাবে গ্রহণ করা উচিত। কেননা ইনোভেশন কিন্তু ওয়েব ডেভেলপমেন্টের ক্ষেত্রে অনেক গুরুত্বপূর্ণ। ওয়েব ডেভেলপমেন্টের ক্ষেত্রে ডকুমেন্টেশন আরেকটি গুরুত্বপূর্ণ টুল। এপিআই, ইন্টারফেসসহ কীভাবে আমরা প্রজেক্ট করবো সেগুলো সম্পর্কে ধারণা দেওয়া হয়।’

‘ইনফ্রাস্ট্রাকচার অটোমেশন ইউজিং সিআই/সিডি টুলস’ বিষয়টি নিয়ে আলোচনা করেন মাইমকাস্ট-এর সিনিয়র সফটওয়্যার ইঞ্জিনিয়ার সুমন মোল্লা সেলিম। নিজের দীর্ঘ দিনের কাজের অভিজ্ঞতা থেকে একটা স্কেলেবল সল্যুশনস সিস্টেম কীভাবে ডেভেলপ করতে হয়, ইনফ্রাস্ট্রাকচার তৈরি, কী ল্যাঙ্গুয়েজ ব্যবহার করতে হয় এসব বিভিন্ন দিক নিয়ে কথা বলেন সিনিয়র এই সফটওয়্যার ইঞ্জিনিয়ার। উপস্থাপনায় তিনি একটা সফটওয়্যার অটোমেশন সার্ভিস ডেভেলপ করার শুরু থেকে আদ্যোপান্ত তুলে ধরেন।

চার দিনব্যাপী বেসিস সফটএক্সপো চলবে আগামী রোববার পর্যন্ত। সবধরনের দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকছে এই আয়োজন। দর্শনার্থীরা যাতে সহজেই বেসিস সফটএক্সপোতে যাতায়াত করতে পারেন সেজন্য বিশেষ শাটল বাস সেবার ব্যবস্থা রয়েছে। এছাড়া রয়েছে গেমিং জোন, বিজনেস লাউঞ্জ, ফুড কোর্ট ও কনসার্ট।

এবারের বেসিস সফটএক্সপো প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু হয়ে রাত ৮টা পর্যন্ত চলবে। আগ্রহীরা বেসিস সফটএক্সপোর অফিশিয়াল ওয়েবসাইট (https://softexpo.com.bd/) থেকে বিনামূল্যে নিবন্ধন করে প্রদর্শনীতে অংশ নিতে পারবেন।

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

বেসিস

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর