Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ট্রাকমুক্ত তেজগাঁও সড়ক, ধরে রাখা নিয়ে সংশয়

রাজনীন ফারজানা, স্টাফ করেসপন্ডেন্ট
২৮ ফেব্রুয়ারি ২০২৩ ১০:০৩

ঢাকা: উচ্ছেদ অভিযানের পাঁচ দিন পর ট্রাকমুক্ত হয়েছে তেজগাঁও সড়ক। কিন্তু এটি কতদিন ধরে রাখা যাবে তা নিয়ে সংশয় দেখা দিয়েছে। বুধবার (২২ ফেব্রুয়ারি) উচ্ছেদ অভিযানে যেয়ে এই রাস্তায় দাঁড়িয়ে থাকা ট্রাক উচ্ছেদে নয় সদস্যের কমিটি করে দেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

সংশ্লিষ্টদের অভিযোগ, কাজ করছে না এই কমিটি। শুধুমাত্র শ্রমিক সংগঠনের চেষ্টায় এটি দখলমুক্ত আছে। তবে সবাই দায়িত্ব পালন না করলে এই রাস্তা দখলমুক্ত রাখা সম্ভব হবে না বলে জানিয়েছে কমিটির কয়েক সদস্য।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) সরেজমিনে ঘুরে দেখা গেছে, তেজগাঁও ট্রাক স্ট্যান্ড সড়কের দুইপাশে দীর্ঘ সময় নিয়ে কোনো ট্রাক বা কাভার্ডভ্যান দাঁড়ায়নি। কয়েকজন ড্রাইভারের সঙ্গে কথা বলে জানা যায়, মেয়র আসার পর থেকে এখানে আর ট্রাক দাঁড়িয়ে থাকছে না।

এ বিষয়ে বাংলাদেশ ট্রাক ও কভার্ডভ্যান ড্রাইভার্স ইউনিয়ন ও বাংলাদেশ ট্রাক চালক শ্রমিক ফেডারেশনের সভাপতি তালুকদার মো. মনির সারাবাংলাকে বলেন, ‘আমরা অনেক কষ্ট করে এই রাস্তা দখলমুক্ত রাখছি। মেয়র এসে বললেন, তিনি আমার ওপর ভরসা রাখেন। আমরা চাইলেই এই রাস্তা দখলমুক্ত রাখতে পারব। আমরা শ্রমিক সংগঠনের পক্ষ থেকে ব্যক্তিগত উদ্যোগে কাজ করে যাচ্ছি। কিন্তু নয় সদস্যের কমিটির বাকি সদস্যদের সাহায্য পাচ্ছি না। মালিক সমিতি বা পুলিশেরও কোনো সাহায্য পাচ্ছি না।’

এদিকে, পুলিশ সদস্যরা রাস্তা দখল ঠেকাতে সাহায্য না করলেও ট্রাক ড্রাইভারদের কাছ থেকে চাঁদাবাজি করছে বলে অভিযোগ করেন তালুকদার মনির। রাস্তায়া ট্রাক দাঁড়াতে দেখলেই ট্রাকপ্রতি পাঁচশ থেকে দুই হাজার টাকা চাঁদা নিচ্ছে বলে অভিযোগ তার।

স্নেহাশীষ কুমার দাস, তেজগাঁও জোনের ট্রাফিকের এসি। তিনি ৯ সদস্যবিশিষ্ট কমিটির একজন। কমিটি তৈরির তথ্য তার কাছে থাকলেও তাদের কাজ কী, কিংবা তিনি কীভাবে সাহায্য করবেন- তা নিয়ে কোনো তথ্য তার কাছে নেই। তবে নগরীর ব্যস্ততম এই রাস্তার ট্রাফিক নিয়ন্ত্রণে পুলিশ সকাল থেকে রাত পর্যন্ত কাজ করে বলে সারাবাংলাকে জানান তিনি।

তিনি বলেন, ‘রাতে মূলত এই রাস্তায় ট্রাকজট শুরু হয়। এটি সরাতে পুলিশকে হিমশিম খেতে হয়। প্রতিদিন সকালে তিন ঘণ্টা সময় লাগে এই রাস্তা পরিষ্কার করতে। এরপর বিকেলে আরেক দফা চাপ পড়ে। ওই রাস্তায় একজন সার্জেন্ট ও দু’জন কনস্টেবল টহল দেয়। পুলিশ সরে যেতেই ফের রাস্তায় ট্রাক বা কভার্ডভ্যান দাঁড়ায়।’ লোকবল সংকটের কারণে চব্বিশ ঘণ্টা পুলিশের পক্ষে পাহারা দেওয়া সম্ভব নয় বলে জানান ট্রাফিক পুলিশের এই কর্মকর্তা।

আর পুলিশের চাঁদাবাজির অভিযোগ সম্পর্কে তিনি বলেন, ‘আমরা প্রাণপণ চেষ্টায় এই রাস্তা ক্লিয়ার রাখি। চাঁদাবাজির অভিযোগ সত্য নয়। আমি নিজেও মাঝে-মধ্যে ওই রাস্তায় যাই। ট্রাক মালিক ও শ্রমিক সংগঠনের সঙ্গে মিটিং করলেও তারা কখনও এমন কোনো অভিযোগ করেনি।’

এ বিষয়ে তেজগাঁও শিল্পাঞ্চল থানার পরিদর্শক তদন্ত শের আলম সারাবাংলাকে বলেন, ‘চাঁদাবাজির অভিযোগ সত্য নয়। রাত ৮টা থেকে সকাল ৮টা পর্যন্ত যেকোনো অপরাধ দমনের জন্য পুলিশ এখানে টহল দেয় । পুলিশের চাঁদাবাজি যদি কেউ হাতে-নাতে ধরিয়ে দিতে পারে তাহলে অভিযুক্ত সদস্যের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’

তবে ট্রাক-কভার্ডভ্যান মালিক, চালক ও শ্রমিকদের তিন সংগঠনের বিরুদ্ধেও চাঁদাবাজির অভিযোগ রয়েছে। কিন্তু এখন পর্যন্ত তাদের বিরুদ্ধে তেজগাঁও শিল্পাঞ্চল থানায় কোনো অভিযোগ নেই বলে জানান শের আলম।

কমিটির সভাপতি ঢাকা উত্তর সিটি করপোরেশনের ২৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. সফিউল্লাহ শফি সারাবাংলাকে বলেন, ‘তিনি ঢাকার বাইরে আছেন। সেখান থেকে ফিরে বিষয়টি দেখবেন।’

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলামকে কয়েকবার মুঠোফোনে ফোন দিলেও ধরেননি। এমনকি খুদে বার্তা দিলেও তিনি কোনো রেসপন্স করেননি। করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা সারাবাংলাকে বলেন, ‘মেয়র মহোদয়ের নেতৃত্বে যে কমিটি তৈরি করা হয়েছে তারা কাজ করবে। আর যারা এখন নিজ নিজ চেষ্টায় ওই রাস্তা পরিষ্কার রাখছেন তাদের প্রতি কৃতজ্ঞতা।’

কমিটির কার্যক্রম বিষয়ে ডিএনসিসির জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসাইন সারাবাংলাকে বলেন, ‘কমিটি গঠনের বিষয়ে মেয়র আতিকুল ইসলামের মৌখিক নির্দেশনা থাকলেও এখনও অফিস অর্ডার ইস্যু করা হয়নি। দ্রুতই এ বিষয়ক অফিস অর্ডার ইস্যু করা হবে। এর পর কমিটি কার্যক্রম শুরু করবে।’

তেজগাঁও ট্রাক স্ট্যান্ড সড়কের দুইপাশে ট্রাকের দীর্ঘ সারির জন্য যানজট লেগে থাকার অভিযোগ সকলের। সেজন্য এখানে অভিযান চালায় ঢাকা উত্তর সিটি করপোরেশন। শান্তিপূর্ণ অভিযান শেষে নয় সদস্যের কমিটি তৈরি করে দেন মেয়র আতিকুল ইসলাম। যারা এই ট্রাক স্ট্যান্ডের বাইরে রাস্তায় গাড়ি দাঁড়িয়ে থাকা প্রতিহত করবে।

স্থানীয় কাউন্সিলরের নেতৃত্বে বাংলাদেশ ট্রাক-কাভার্ড ভ্যান মালিক সমিতির দু’জন প্রতিনিধি, বাংলাদেশ ট্রাক-কাভার্ড ভ্যান ট্রান্সপোর্ট এজেন্সি মালিক সমিতির দু’জন প্রতিনিধি, বাংলাদেশ ট্রাক-কাভার্ড ভ্যান ড্রাইভার্স ইউনিয়নের সভাপতি ও সাধারণ সম্পাদক এবং পুলিশ বিভাগের প্রতিনিধি নিয়ে এই কমিটি গঠন হয়।

সারাবাংলা/আরএফ/পিটিএম

ট্রাকমুক্ত তেজগাঁও


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর