Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নতুন নিয়মে ট্রেনের টিকিট বিক্রি শুরু, মানতে হবে ৭ শর্ত

স্পেশাল করেসপন্ডেন্ট
১ মার্চ ২০২৩ ১২:০৪

ঢাকা: জাতীয় পরিচয়পত্র ব্যবহার বাধ্যতামূলক করে টিকিট বিক্রি শুরু করেছে বাংলাদেশ রেলওয়ে। বুধবার (১ মার্চ) সকাল থেকে এই কার্যক্রম শুরু হয়েছে। টিকিট সংগ্রহের নতুন নিয়মকে জটিলতা মনে করছেন অনেক সাধারণ যাত্রী। অনেক যাত্রীকেই এ পদ্ধতি আয়ত্ত্ব করতে বেগ পেতে হচ্ছে।

অনেক যাত্রী জানেনই না জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দেখিয়ে টিকিট সংগ্রহের নতুন তথ্য। ফলে টিকিট সংগ্রহে দীর্ঘ সময় লাগছে। পদ্ধতি নতুন হওয়ায় কাউন্টারগুলোতেও কর্মীরা স্বাভাবিকের চেয়ে বেশি সময় নিচ্ছেন।

বিজ্ঞাপন

নতুন পদ্ধতিতে টিকিট বিক্রির প্রক্রিয়া দেখতে সকালে কমলাপুর রেলস্টেশন পরিদর্শনে যান রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন। টিকিট কালোবাজারি ঠেকাতে রেল কর্মকর্তাদের হাতে পিওসি ( পয়েন্ট অব সেলস) মেশিন হস্তান্তর করেন তিনি।

টিকিট কালোবাজারি ঠেকাতে এনআইডি দিয়ে যাত্রীদের নিবন্ধন বাধ্যতামূলক করেছে বাংলাদেশ রেলওয়ে। নতুন নিয়ম অনুযায়ী টিকিট কেনার আগে যাত্রীদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দিয়ে নিবন্ধন করতে হবে। ‘টিকিট যার ভ্রমণ তার’ নামে এ প্রক্রিয়া আজ বুধবার (১ মার্চ) থেকে শুরু হলো।

সকালে কমলাপুর রেলস্টেশনে গিয়ে দেখা যায়, এনআইডি ও জন্ম নিবন্ধন নম্বর দিয়ে যাত্রীরা টিকিট সংগ্রহ করছেন। প্রাথমিকভাবে কিছুটা সমস্যার মুখোমুখি হয়েছেন বলে জানিয়েছেন তারা।

রাজশাহীমুখী ট্রেনের যাত্রী ওবায়দুর রহমান সারাবাংলাকে বলেন, প্রক্রিয়াটা একটু জটিল মনে হলেও উদ্যোগটা ভালো। এটার ধারাবাহিকতা থাকলেই ভালো।

রংপুরের জন্য টিকিট সংগ্রহ করেছেন নিজামুল হক। তিনি বলেন, কাউন্টারের লোকজনই সমস্যায় পড়ছেন। যে কারণে সকালে কিছুটা দেরি হয়েছে টিকিট পেতে।

বিজ্ঞাপন

বিড়ম্বনায়ও পড়েছেন অনেক যাত্রী। এনআইডি দিয়ে টিকিট কাটার তথ্য তারা জানেন না। তাই ট্রেনের টিকিট কাটতে গিয়েও পারেননি। ফিরে যেতে হয়েছে।

জয়দেবপুরের যাত্রী সুমন ইসলাম বলেন, শুনেছি কী একটা নতুন নিয়ম করা হয়েছে। কিন্তু জাতীয় পরিচয়পত্র নিয়ে যে আসতে হবে তা জানতাম না। এখন কার্ড ছাড়া টিকিট দেবে না বলে দিয়েছে কাউন্টার থেকে।

ভৈরবের যাত্রী নাসির উদ্দীনও বললেন একই কথা। তারা জানতেন না এনআইডি বাধ্যতামূলক করা হয়েছে।

নতুন নিয়মে শুধু অনলাইন নয়, কাউন্টার থেকেও ট্রেনের টিকিট কিনতে নিবন্ধন করতে খুলতে হবে অ্যাকাউন্ট। কাউন্টার, অনলাইন ও অ্যাপের মাধ্যমে তা করা যাবে। ইন্টারনেট সুবিধার বাইরে থাকা যাত্রীরা সাধারণ মোবাইল ফোন থেকে এসএমএসের মাধ্যমে অ্যাকাউন্ট খুলতে পারবেন। নতুন নিয়মে আগে থেকে যাদের রেলের ওয়েবসাইটে নিবন্ধন করা আছে তাদের সাইন ইন করে জন্ম নিবন্ধন সনদ আপলোড করে নতুন করে নিবন্ধন করতে হবে। আর যাদের আগে থেকে নিবন্ধন করা নেই, একেবারেই নতুন তাদের প্রথমে ওয়েবসাইট ভিজিট করে সাইন আপ করে জাতীয় পরিচয়পত্র আপলোড করে নিবন্ধন সম্পন্ন করতে হবে।

পুরনো নিবন্ধনকারীদের ক্ষেত্রে

ধাপ-১:

বর্তমান ইউজারনেম এবং পাসওয়ার্ড দিয়ে https://etiket.railway.gov.bd এ প্রবেশ করে BR <space> NID নম্বর space ticket.railway.gov.bd তে অথবা rail sheba app এ সাইন ইন করতে হবে।

ধাপ-২:

এনআইডি নম্বর এবং জন্ম তারিখ লিখে verify বাটনে ক্লিক করতে হবে।

নতুন নিবন্ধনকারীদের ক্ষেত্রে

https://eticket.railway.gov.bd ওয়েবসাইট অথবা rail sheba app এ সাইন আপ/রেজিস্টার করতে হবে এবং সঠিক NID নম্বর জন্ম তারিখ ভেরিফাই ও অন্যান্য তথ্য দিয়ে নিবন্ধন প্রক্রিয়া শেষ করতে হবে।

অফলাইনের ক্ষেত্রে

মোবাইল থেকে মেসেজ অপশনে গিয়ে BR <space> NID নম্বর <space> জন্ম তারিখ (সাল-মাস-দিন) লিখে পাঠাতে হবে ২৬৯৬৯ নম্বরে। ফিরতি এসএমএসে রেলওয়ে জানাবে নিবন্ধন সফল হয়েছে কি না। সফল হলে অ্যাকাউন্ট নম্বর জানাবে। এরপর ওই অ্যাকাউন্টের বিপরীতে এনআইডি দেখিয়ে স্টেশনে কাউন্টার থেকে টিকিট কেনা যাবে।

বিদেশি নাগরিকরা পাসপোর্ট অ্যাকাউন্ট করতে পারবেন। একটি এনআইডি বা জন্ম নিবন্ধনের বিপরীতে চারটি টিকিট সংগ্রহ করা যাবে। একটি নম্বর দিয়ে প্রতিদিন একবারই টিকিট কাটা যাবে। এছাড়া ভ্রমণের সময় যাত্রীকে এনআইডি বা জন্মনিবন্ধন সনদ বা পাসপোর্টের ছবি সম্বলিত নিজস্ব প্রতিষ্ঠানের আইডি কার্ড সঙ্গে রাখতে হবে। আরও দরকার হবে তাদের ই-মেইল নম্বর। থাকতে হবে ইন্টারনেট সম্পর্কে ধারণা থাকা বা ব্যবহার ও স্মার্টফোন পরিচালনার জ্ঞান।

যাত্রীদের মানতে হবে ৭ শর্ত

রেলভ্রমণে ৭ শর্ত মেনে চলতে বলা হয়েছে যাত্রীদের।   ১২ থেকে ১৮ বছর বয়সী যাত্রীরা বাবা মায়ের নাম ও এনআইডি দিয়ে নিবন্ধন করা রেলের অ্যাকাউন্ট বা জন্ম নিবন্ধন সনদ দিয়ে টিকিট সংগ্রহ করতে হবে। এমন ক্ষেত্রে টিকিটের ওপরে মুদ্রিত নামেরর সঙ্গে যাত্রীর সম্পর্ক যাচাইয়ের জন্য ভ্রমণকালে বাধ্যতামূলকভাবে জন্মনিবন্ধন সনদের ফটোকপি সঙ্গে রাখতে হবে।

বিদেশি নাগরিকদের ক্ষেত্রে তাদের পাসপোর্ট নম্বর দিয়ে পাসপোর্টের ছবি আপলোড করার মাধ্যমে নিবন্ধন শেষ করতে পারবেন।

সফলভাবে এনআইডি/পাসপোর্ট/জন্মনিবন্ধন যাচাইপূর্বক নিবন্ধন ছাড়া কোনো যাত্রী আন্তঃনগর ট্রেনের টিকিট কিনতে পারবেন না।

ভ্রমণকালে যাত্রীকে অবশ্যই নিজস্ব এনআইডি বা জন্ম নিবন্ধন সনদের ফটোকপি অথবা পাসপোর্টের ছবি সম্বলিত আইডি কার্ড সঙ্গে রাখতে হবে।

পরিচয়পত্রের সঙ্গে টিকিটের ওপরে মুদ্রিত কপিতে যাত্রীর তথ্য না মিললে বিনা টিকিটে ভ্রমণের দায়ে অভিযুক্ত করা হবে এবং রেলের আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

যাত্রীরা আগামী ১৬ ফেব্রুয়ারি থেকে এনআইডি/জন্ম নিবন্ধন বা পাসপোর্টেরর মাধ্যমে রেলওয়ের সিস্টেম থেকে নিবন্ধন প্রক্রিয়া শেষ করতে পারবেন।

দেশের বিভাগীয় শহরের রেলস্টেশন ও আন্তঃনগর ট্রেনের শুরুর স্টেশনগুলোতে সর্বসাধারণের নিবন্ধন প্রক্রিয়ায় সহযোগিতা করার জন্য একটি হেল্প ডেস্ক স্থাপন করা হবে।

সারাবাংলা/জেআর/আইই

রেলের টিকিট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর