Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চূড়ান্ত তালিকা প্রকাশ, মোট ভোটার প্রায় ১২ কোটি

স্পেশাল করেসপন্ডেন্ট
২ মার্চ ২০২৩ ১১:০৭

ঢাকা: আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন। চূড়ান্ত ভোটার তালিকায় ভোটার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১ কোটি ৯১ লাখ ৫১ হাজার ৪৪০ জনে। খসড়া তালিকার চেয়ে ৫৮ লাখ ৬৪ হাজারের বেশি ভোটার বেড়েছে।

এর আগে, গত ১৫ জানুয়ারি খসড়া তালিকা প্রকাশ করা হয়। তখন দেশে মোট ভোটার ১১ কোটি ৯০ লাখ ৬১ হাজার ১৫৮। হালনাগাদের পূর্বে দেশে ভোটার সংখ্যা ছিল ১১ কোটি ৩২ লাখ ৮৭ হাজার ১০ জন।

বৃহস্পতিবার (২ মার্চ) জাতীয় ভোটার দিবসে নির্বাচন কমিশন এই তথ্য জানায়।

ইসি জানায়, মোট ভোটারের মধ্যে পুরুষের সংখ্যা ৬ কোটি ৪ লাখ ৪৫ হাজার ৭২৪ জন, মহিলা ভোটার ৫ কোটি ৮৭ লাখ ০৪ হাজার ৮৭৯ জন এবং হিজড়া ভোটার ৮৩৭ জন। সব মিলিয়ে বৃহস্পতিবার পর্যন্ত দেশের মোট ভোটার সংখ্যা ১১ কোটি ৯১ লাখ ৫১ হাজার ৪৪০ জন।

ইসির চূড়ান্ত হিসাবে ভোটার সংখ্যা বৃদ্ধি পেয়েছে ৫৮ লাখ ৬৪ হাজার ৪৩০ জন। ভোটার বৃদ্ধির হার দাঁড়িয়েছে ৫.১৮ শতাংশ।

ইসি জানায়, চূড়ান্ত হিসাবে মৃত ভোটার বাদ দেওয়া হয়েছে ২২ লাখ ৯ হাজার ১২৯ জন। এর মধ্যে ভোটারের মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ১৩ লাখ ৭৮ হাজার ৮৭২ জন, মহিলা ভোটারের সংখ্যা ৮ লাখ ৩০ হাজার ২৫৭ জন। মৃত ভোটার বাদ দেওয়ার পর দেশে বর্তমানে মোট ভোটার সংখ্যা ১১ কোটি ৯১ লাখ ৫১ হাজার ৪৪০ জন।

এর আগে, গত বছরের ২০ মে থেকে ২০ নভেম্বর পর্যন্ত চার ধাপে তথ্য সংগ্রহ ও নিবন্ধনের কাজ শেষ করে ইসি। হালনাগাদের খসড়া তালিকা পূর্ব ঘোষিত সময় (১৫ জানুয়ারি) অনুযায়ী প্রকাশ করা হয়। এটি বিভিন্ন জনবহুল স্থানে প্রকাশ্যে টানিয়ে দেওয়া হয়েছিল। যেন কারো কোনো ভুল থাকলে আবেদন সংশোধনের সুযোগ পান।

উল্লেখ্য ২০০৭-২০০৮ সালে ছবিযুক্ত ভোটার তালিকা প্রণয়নের পর এ পর্যন্ত ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শেষ করা হয়েছে পাঁচবার। ২০০৯-২০১০ সাল, ২০১২-২০১৩ সাল, ২০১৫-২০১৬ সাল, ২০১৭-২০১৮ সাল ও ২০১৯-২০২০ সালে বাড়ি বাড়ি গিয়ে হালনাগাদ কার্যক্রম পরিচালনা করেছে ইসি।

সারাবাংলা/জিএস/এমও

ইসি চূড়ান্ত তালিকা নির্বাচন কমিশন মোট ভোটার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর