Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পোশাকে ভর করে রফতানিতে প্রবৃদ্ধি ১০ শতাংশ

সিনিয়র করেসপন্ডেন্ট
২ মার্চ ২০২৩ ১৭:০৬

ঢাকা: সদ্য শেষ হওয়া ফেব্রুয়ারি মাসে ৪৬৩ কোটি ডলার রফতানি করেছে বাংলাদেশ। মাসটিতে রফতানি আয়ে প্রবৃদ্ধি ৭ দশমিক ৮১ শতাংশ। এছাড়া চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম ৮ মাসে (জুলাই-ফেব্রুয়ারি) রফতানি হয়েছে ৩ হাজার ৭০৭ কোটি ৭৬ লাখ ডলার। প্রথম ৮ মাসে রফতানি আয়ে প্রবৃদ্ধি ৯ দশমিক ৫৬ শতাংশ।

অর্থনৈতিক মন্দা ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যেও দেশের রফতানি আয় ইতিবাচক ধারায় রয়েছে। সবদিক থেকেই রফতানি আয়ে প্রবৃদ্ধি রয়েছে। তবে রফতানি আয়ের এই ইতিবাচক ধারা পুরোটাই পোশাকে ভর করে। পোশাক বাদে হাতে গোনা দুই একটি পণ্যের রফতানি আয় ইতিবাচক ধারায় রয়েছে। বেশিরভাগ পণ্যের রফতানি আয়ে নেতিবাচক প্রবৃদ্ধি দেখা গেছে।

বৃহস্পতিবার (২ মার্চ) রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) প্রকাশিত সর্বশেষ প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

ইপিবির তথ্যমতে, চলতি বছরের ফেব্রুয়ারি মাসে রফতানি হয়েছে ৪৬৩ কোটি ডলার। লক্ষ্যমাত্রা ছিলো ৪৮০ কোটি ডলার।

লক্ষ্যমাত্রার তুলনায় রফতানি কম হয়েছে ৩ দশমিক ৬৮ শতাংশ। এর আগে গত ফেব্রুয়ারি মাসে রফতানি হয়েছিল ৪২৯ কোটি ডলার। অর্থাৎ গত বছরের তুলনায় রফতানি বেড়েছে ৭ দশমিক ৮১ শতাংশ।

ইপিবির তথ্যমতে, চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম ৮ মাসে (জুলাই-ফেব্রুয়ারি) রফতানি আয়ের লক্ষ্য ছিলো ৩ হাজার ৭২৪ কোটি ৪০ লাখ ডলার। এই সময়ে আয় হয়েছে ৩ হাজার ৭০৭ কোটি ৭৬ লাখ ডলার। লক্ষ্যমাত্রার তুলনায় আয় কম হয়েছে মাত্র দশমিক ৪৫ শতাংশ। গেল ২০২১-২২ অর্থবছরের প্রথম ৮ মাসে রফতানি হয়েছিল ৩ হাজার ৩৮৪ কোটি ৩৪ লাখ ডলার। অর্থাৎ চলতি অর্থবছরের প্রথম ৮ মাসে রফতানি প্রবৃদ্ধি ৯ দশমিক ৫৬ শতাংশ।

তথ্য থেকে দেখা যাচ্ছে, অর্থবছরের প্রথম ৮ মাসে পোশাক রফতানি থেকে আয় হয়েছে ৩ হাজার ১৩৬ কোটি ১৮ লাখ ডলার। লক্ষ্যমাত্রা ছিল ২ হাজার ৩ হাজার ৫ কোটি ২০ লাখ ডলার। লক্ষ্যমাত্রার তুলনায় ৪ দশমিক ৩৬ শতাংশ রফতানি বেশি হয়েছে। গেল ২০২১-২২ অর্থবছরের প্রথম ৮ মাসে রফতানি হয়েছিল ২ হাজার ৭৪৯ কোটি ডলার। চলতি অর্থবছরের প্রথম ৮ মাসে পোশাক রফতানিতে প্রবৃদ্ধি ১৪ দশমিক শূণ্য ৬ শতাংশ। পোশাকের মধ্যে নিটওয়্যার রফতানিতে প্রবৃদ্ধি হয়েছে ১৩ দশমিক ২১ শতাংশ ও ওভেনে প্রবৃদ্ধি ১৫ দশমিক শূণ্য ৮ শতাংশ। তবে হোম টেক্সটাইল, বেড কিচেন ও অন্যান্য পোশাক রফতানিতে নেতিবাচক প্রবৃদ্ধি হতে দেখা গেছে।

তথ্য বিশ্লেষণে দেখা যাচ্ছে, অর্থবছরের প্রথম ৮ মাসে পোশাক ছাড়া অন্য পণ্য রফতানিতে তেমন কোcbf প্রবৃদ্ধি হয়নি। উল্লেখ্যযোগ্য পণ্যের মধ্যে কেবলমাত্র ‘ম্যানুফেকচার কমোডিটি’ রফতানিতে প্রবৃদ্ধি ১০ দশমিক ৯ শতাংশ, প্লাস্টিক ৩৭ দশমিক ৩২ শতাংশ এবং চামড়া ও চামড়াজাত পণ্যে ৬ দশমিক শূণ্য ৪ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। বিপরীতে ফ্রোজেন ও লাইভ ফিশে রফতানি কমেছে ২১ দশমিক ৬৫ শতাংশ, কৃষিপণ্যে ২৬ দশমিক ৯৬ শতাংশ, ক্যামিক্যালে ২১ দশমিক ৩১ শতাংশ, হ্যান্ডিক্রাফটস ৩৬ দশমিক ৩৬ শতাংশ, পাট ও পাটজাত পণ্যে ২৩ দশমিক ৬৮ শতাংশ, কার্পেটে ৩৪ দশমিক ৩৮ শতাংশ ও স্পেশাল টেক্সটাইলে ২৩ দশমিক ৮ শতাংশ রফতানি কম হয়েছে।

সারাবাংলা/ইএইচটি/একে

পোশাক রফতানি প্রবৃদ্ধি রফতানি পণ্য রফতানি বাজার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর