Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘দলগুলোর ঐক্যমত না হলে নির্বাচন ব্যবস্থা সংকটের মুখে পড়বে’

স্পেশাল করেসপন্ডেন্ট
২ মার্চ ২০২৩ ১৯:১৯

ঢাকা: প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, রাজনৈতিক দলগুলোর ঐক্যমত না হলে দেশের নির্বাচন ব্যবস্থা সংকটের মুখে পড়ে যাবে।

বৃহস্পতিবার (০২ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনের অডিটরিয়ামে ‘জাতীয় ভোটার দিবস-২০২৩’ এর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন সিইসি।

এসময় অন্যান্য চার নির্বাচন কমিশনার, ইসি সচিব, এনআইডি ডিজি, ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথসহ ইসির সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

সিইসি বলেন, ‘আমরা কিন্তু একটা সংকটে আছি কোন সন্দেহ নেই। কারণ ভোট নিয়ে আমরা এখনও রাজনৈতিকভাবে পুরোপুরি ঐক্যবদ্ধতা দেখতে পারছি না। কিন্তু এটা খুব বেশি প্রয়োজন। যদি ঐক্যবদ্ধতার ভিত্তিতে নির্বাচনটা অনুষ্ঠিত হয়, তবে রাজনৈতিক সংকট উদ্ভুত হওয়ার সম্ভবনাটা তিরোহিত হয়ে যায়।
আমরা চাই না, নির্বাচনের পূর্বে বা নির্বাচনের সময়ে কোনো রাজনৈতিক সংকট তৈরি হোক।’

আগামী ভোটার দিবসগুলোতে সব অংশীজনদের নিয়ে বড় পরিসরে অনুষ্ঠান আয়োজনের ইচ্ছার কথা জানিয়ে হাবিবুল আউয়াল বলেন, ‘আমরা একটা খাবার তৈরি করে নিজেরাই খেয়ে ফেলব না। আমি আমাদের সহকর্মীদের বলব, ভোটার দিবসে আমরা যদি আরও অনেক বিশিষ্টজন ও অংশীজনদের আমন্ত্রণ জানাতে পারি বা তাদের সমবেত করতে পারি তাহলে তারও একটা ইতিবাচক ফল হতে পারে। আগামীতে এই জিনিসটা (ভোটার দিবস) নিজেদের মধ্যে সীমাবদ্ধ না রেখে সম্প্রসারিত করা প্রয়োজন।

তিনি বলেন, নির্বাচন ব্যবস্থাপনা কিন্তু এখনও আস্থাভাজন হয়ে ওঠেনি। আজকেও পত্রিকায় দেখলাম জাতীয় পার্টির নেতা জিএম কাদের বলেছেন, নির্বাচন ব্যবস্থাপনায় আস্থার জায়গায় জিরোর কোঠায় নেমে এসেছে। এটা সম্পূর্ণ সত্য নয়, তবে কিছুটা সত্য হলেও ভালো হবে না। ভোটারদের আস্থা বাড়াতে হবে। আস্থা ফিরিয়ে আনতে আমাদের দায়িত্ব রয়েছে। নির্বাচন আয়োজক হিসেবে ভোটার এডুকেশন আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ।’

সারাবাংলা/ জিএস/এনইউ

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর