Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বিএনপি নির্বাচনে না গেলে আওয়ামী লীগের অস্তিত্ব থাকবে না’

স্পেশাল করেসপন্ডেন্ট
৪ মার্চ ২০২৩ ১৭:৪৪

ঢাকা: বিএনপি এবার নির্বাচনে না গেলে আওয়ামী লীগের অস্তিত্ব থাকবে না বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস।

শনিবার (৪ মার্চ) জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত পদযাত্রাপূর্ব সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

১০ দফা দাবি আদায়ের লক্ষ্যে কেন্দ্র ঘোষিত আন্দোলনের অংশ হিসেবে শাহবাগ থানা বিএনপি এ পদযাত্রা আয়োজন করে।

জাতীয় প্রেসক্লাব থেকে শাহবাগ পর্যন্ত পদযাত্রার ‘রুট’ ঠিক করা হলেও, শেষ পর্যন্ত পুলিশের আপত্তির কারণে এ রুটে পদযাত্রা করতে পারেনি বিএনপি। অবশেষে প্রেসক্লাব থেকে পুরানা পল্টন মোড় হয়ে নাইটিঙ্গেল মোড়ে গিয়ে পদযাত্রা শেষ করে বিএনপি।

মির্জা আব্বাস বলেন, ‘বিএনপির জন্য তাদের (আওয়ামী লীগ) দরদ উথলে উঠছে। তারা এখন বলছে, ‘‘নির্বাচনে না এলে বিএনপির অস্তিত্ব থাকবে না।’’

‘আরে ভাই, আমাদের জন্য এতো দরদ দেখাতে হবে না। এবার যদি বিএনপি নির্বাচনে না যায়, তাহলে আওয়ামী লীগের অস্তিত্ব থাকবে না। অতীতে অনেকবার বিএনপিকে অস্তিত্ব সংকটে ফেলার চেষ্টা করা হয়েছে। জিয়াউর রহমানকে হত্যা করে বিএনপিকে ধ্বংস করতে চেয়েছে, বিএনপি ধ্বংস হয়নি। ওয়ান ইলেভেনের সময় খালেদা জিয়া ও তারেক রহমানকে গ্রেফতার করে বিএনপিকে ধ্বংস করতে চেয়েছে, বিএনপি ধ্বংস হয়নি। সুতরাং বিএনপিকে কেউ ধ্বংস করতে পারবে না’- বলেন মির্জা আব্বাস।

সংবিধান মেনে নির্বাচনে যাওয়ার আহ্বান প্রত্যাখান করে তিনি বলেন, ‘হ্যাঁ, আমরা সংবিধান মেনে নির্বাচনে যাব। তবে আওয়ামী লীগের কাটা-ছেড়া সংবিধানের অধীনে নয়। যে সংবিধানে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা ছিল, সেই সংবিধানের অধীনে আমরা নির্বাচনে যাব।’

মির্জা আব্বাস বলেন, ‘তত্ত্বাবধায়ক কিন্তু আওয়ামী লীগই চেয়েছিল। তারা বলেছিল, ভোট ডাকাতদের অধীনে নির্বাচনে যাব না। নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন দিতে হবে। আমরা দিয়েছিলাম নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার। সেই তত্ত্বাবধায়ক সরকার তারা বাতিল করেছে। সুতরাং আমরাও বলছি, নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার বা নিরপেক্ষ সরকার ছাড়া নির্বাচনে যাব না। তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের ব্যবস্থ করতেই হবে।’

তিনি বলেন, ‘এ সরকারের যে সব ব্যক্তি দুর্নীতি লুটপাটের সঙ্গে জড়িত, তাদের কাউকে খুঁজে পাওয়া যাবে না। সবাই পিঠ বাঁচাতে পালিয়ে যাবে। আমাদের যেটা করতে হবে, সেটা হল- সবাইকে নিয়ে ঐক্যবদ্ধ আন্দোলন। আমরা ধীরে ধীরে সেদিকেই এগিয়ে যাচ্ছি। শান্তিপূর্ণ আন্দোলনের মধ্য দিয়েই এ সরকারের পতন নিশ্চিত করে আমরা ঘরে ফিরব। আমাদের সব কর্মসূচি হবে শান্তিপূর্ণ।

সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য দেন যুবদলের সভাপতি সুলতান সালাহউদ্দিন টুকু, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সদস্য সচিব রফিকুল ইসলাম মজনুসহ শাহবাগ থানা বিএনপির বিভিন্ন পর্যায়ের নেতারা।

সারাবাংলা/এজেড/ইআ

টপ নিউজ বিএনপি মির্জা আব্বাস


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর