Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আমন মৌসুমে কম্বাইন হারভস্টার ব্যবহারে সাশ্রয় ১১১৯ কোটি টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট
৫ মার্চ ২০২৩ ১৯:৫৪

ঢাকা: সদ্য সমাপ্ত আমন মৌসুমে সারাদেশে ৫৭ লাখ ৩০ হাজার হেক্টর জমিতে আবাদ হয়েছিলো। এরমধ্যে কম্বাইন হারভেস্টার দিয়ে কাটা হয়েছে ৬ লাখ ৪২ হাজার হেক্টর জমির ধান। যা মোট আবাদি জমির ১১ দশমিক ২২ শতাংশ। কম্বাইন হারভেস্টার ধান কাটায় কৃষকের সাশ্রয় হয়েছে প্রায় ৫৪৯ কোটি ২১ লাখ টাকা। এছাড়া শস্যের অপচয় রোধ হয়েছে দুই লাখ ১৮ হাজার টন। যার বাজার মূল্য প্রায় ৫৭০ কোটি ২০ লাখ টাকা। সবমিলিয়ে রোপা আমন মৌসুমে সারা বাংলাদেশে কম্বাইন হারভেস্টার ব্যবহারে কৃষকের প্রায় এক হাজার ১১৯ কোটি ৪১ লাখ টাকা সাশ্রয় হয়েছে।

বিজ্ঞাপন

কৃষি সম্প্রসারণ অধিদফতরের ‘সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ’ প্রকল্প পরিচালক তারিক মাহমুদুল ইসলাম রোববার (৫ মার্চ) এসব তথ্য জানান।

তিনি জানান, সনাতন পদ্ধতিতে শ্রমিকের মাধ্যমে ১ একর জমির ধান কাটা, মাড়াই ও ঝাড়াইয়ে খরচ হয় ১১ হাজার ৮০০ টাকা। কম্বাইন হারভেস্টারের মাধ্যমে ১ একর জমি ফসল কাঁটা, মাড়াই ও ঝাড়াইয়ে খরচ হয় মাত্র ৬ হাজার টাকা (সব খরচ মিলিয়ে)। অর্থাৎ কম্বাইন হারভেস্টারের মাধ্যমে প্রতি একর জমিতে লাভ হয় ৫ হাজার ৮০০ টাকা। এ যন্ত্রের মাধ্যমে ফসল কাটার পরবর্তী অপচয় মাত্র ২ থেকে ৩ শতাংশ। যা সনাতন পদ্ধতিতে ১০ থেকে ১২শতাংশ।

তারিক মাহমুদুল ইসলাম বলেন, বৈশ্বিক অর্থনৈতিক মন্দায় খাদ্য নিরাপত্তা নিশ্চিতকল্পে কৃষির আধুনিকায়ন ও যান্ত্রিকীকরণের কোনও বিকল্প নেই। এজন্য সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় ১২ ক্যাটাগরির যন্ত্র হাওর ও উপকূলীয় অঞ্চলে ৭০ শতাংশ এবং সমতলে ৫০ শতাংশ ভর্তুকি বিতরণ করা হচ্ছে।

’এ’ ১২ ক্যাটাগরির যন্ত্রগুলো হলো- কম্বাইন হার্ভেস্টার, রিপার ও রিপার বাইন্ডার, রাইস ট্রান্সপ্লান্টার, সিডার বা বেড প্লান্টার, পাওয়ার থ্রেসার, মেইজ শেলার, পাওয়ার স্প্রেয়ার, পাওয়ার উইডার, ড্রায়ার, পটেটো ডিগার ও পটেটো চিপস বানানোর যন্ত্র। ইতোমধ্যে প্রকল্পের আওতায় ভর্তুকী দিয়ে ৭২৫৬টি কম্বাইন হারভেষ্টারসহ মোট ২৫ হাজার ১৬৫টি কৃষি যন্ত্র বিতরণ করা হয়েছে। এসব কৃষি যন্ত্র কৃষি ও কৃষকের জীবন বদলে দিচ্ছে।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের ভোলার উপপরিচালক হাসান ওয়ারিসুল কবিরের জানান, ভোলায় রোপা আমন মৌসমে কম্বাইন হারভেস্টারের মাধ্যমে ধান কাটায় প্রায় ৮৯ কোটি ৭৪ লাখ টাকা সাশ্রয় হয়েছে।

বিজ্ঞাপন

একই দফতরের শেরপুরের উপপরিচালক সুকল্প দাস জানান, শেরপুর জেলায় রোপা আমন মৌসমে কম্বাইন হারভেস্টারে ধান কাটায় অর্থ সাশ্রয় হয়েছে প্রায় চার কোটি ৫৪ লাখ টাকা। কিশোরগঞ্জের উপপরিচালক আব্দুস সাত্তার জানান, কিশোরগঞ্জে এ মৌসুমে কম্বাইন হারভেস্টারে সহায়তায় ধান কেটে অর্থ সাশ্রয় হয়েছে প্রায় ৯৪ কোটি ৩৪ লা টাকা।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের সুনামগঞ্জের উপপরিচালক বিমল চন্দ্র সোম জানান, সুনামগঞ্জে রোপা আমন মৌসমে কম্বাইন হারভেস্টারে ধান কাটায় প্রায় ৩৪ কোটি ৪৬ লাখ টাকা সাশ্রয় হয়েছে।

কম্বাইন হারভেস্টার ব্যবহারকারী সুনামগঞ্জের বৌরারং ইউনিয়নের রজোগাইর গাও গ্রামের কৃষক মো. আবুল বারাকাত বলেন, তিনি ইয়ানমার এজি ৬০০ মডেলের একটি কম্বাইন হারভেস্টার ৭০শতাংশ ভর্তুকির মাধ্যমে যান্ত্রিকীকরণ প্রকল্প থেকে ক্রয় করেছেন কম্বাইন হারভেস্টার আসার আগে আমাদের অনেক কষ্ট করতে হতো। ধান কাটার সময় লোক পাওয়া যেতো না। বন্যায় অনেক ফসল নষ্ট হয়ে যেতো। এখন আমি আমন ও বোরো দুই মৌসুমে সব খরচ বাদ দিয়ে ৮ থেকে ১০ লাখ টাকা আয় করি।

সারাবাংলা/ইএইচটি/এনইউ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর