Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ছিল মুক্তিযুদ্ধের অপারেশন অর্ডার

সারাবাংলা ডেস্ক
৬ মার্চ ২০২৩ ২২:১৭

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে সেক্টর কমান্ডারস ফোরামের আলোচনা সভায় বক্তারা বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের কালজয়ী ভাষণ ছিল সশস্ত্র মুক্তিযুদ্ধের ‘অপারেশন অর্ডার’।

সোমবার (৬ মার্চ) বিকেলে নগরীর দোস্ত বিল্ডিংয়ের কার্যালয়ে সংগঠনটির জেলা ও মহানগর শাখা আয়োজিত আলোচনা সভায় বক্তারা একথা বলেন।

প্রধান অতিথি বীর মুক্তিযোদ্ধা নুরুল আলম মন্টু বলেন, ‘১৯৭১ সালের ৭ মার্চে বঙ্গবন্ধুর অনবদ্য ভাষণটি ছিল প্রকৃতপক্ষে আমাদের স্বাধীনতার ঘোষণা এবং একইসঙ্গে সশস্ত্র মুক্তিযুদ্ধের অপারেশন অর্ডার। একজন রাজনৈতিক নেতা হয়েও বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধের সুপ্রিম কমান্ডার হিসেবে একটি চমৎকার যুদ্ধ পরিকল্পনা দিয়েছিলেন ভাষণে। বঙ্গবন্ধু জনতার উত্তাল মহাসমুদ্রের মাঝে দাঁড়িয়ে কোনো বিরতি ছাড়া, লিখিত নোট ছাড়া এবং কারও কোনো সহায়তা ছাড়া একটি জনযুদ্ধের নির্দেশনা দিয়েছিলেন।’

কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক বেদারুল আলম চৌধুরী বেদার বলেন, ‘সাত মার্চের ঐতিহাসিক ভাষণটি ছিল একটি বিপ্লবের সূচনা, যা পাকিস্তানের দীর্ঘদিনের শোষণ-বঞ্চনার বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সুত্রপাত ঘটায়। এর সূত্র ধরে নয় মাসের প্রাণপণ লড়াইয়ের পর ১৬ ডিসেম্বর বিজয় অর্জিত হয়। তাই সেই ভাষণ আজও বাঙ্গালীর জাতীয় জীবনে এত তাৎপর্যপূর্ণ, যা অনন্তকাল আমাদের সংগ্রামী অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে।’

সংগঠনের নগর সভাপতি সরফরাজ খান চৌধুরীর সভাপতিত্বে ও জেলার সাধারণ সম্পাদক নূরে আলম সিদ্দিকীর পরিচালনায় নগর কমিটির সাধারণ সম্পাদক সেলিম চৌধুরী, জেলার সহসভাপতি ফজল আহমদ, ফোরকান উদ্দিন আহমেদ, বাদশা মিয়া, গৌরী শংকর চৌধুরী, আবদুল মালেক খান, সাইফুন নাহার খুশী, সেলিম রহমান, কামাল উদ্দিন, পংকজ রায়, ফজলুল হক সিদ্দিকী, শফিকুর রহমান, সনাতন চক্রবর্তী, নবী হোসেন সালাউদ্দিন, শীলা চৌধুরী, শহিদুল আলম লিটন, ইয়াকুব মুন্না, সেলিম হোসেন, শাহরিয়ার মুনতাসীর মাহী, জসীম উদ্দিন, রিমান চৌধুরী আরমান, খোরশেদ আলম, প্রান্ত রায়, সোলায়মান আহমেদ বক্তব্য দেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/পিটিএম

৭ মার্চ বঙ্গবন্ধু ভাষণ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর