Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘স্কুলছাত্রীদের বিষ প্রয়োগ ক্ষমার অযোগ্য অপরাধ’

আন্তর্জাতিক ডেস্ক
৮ মার্চ ২০২৩ ১৫:৪৩

ইরানে স্কুলছাত্রীদের বিষ প্রয়োগের ঘটনায় প্রথমবারের মতো মুখ খুললেন দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। এটিকে ‘ক্ষমার অযোগ্য অপরাধ’ হিসেবে আখ্যা দিয়েছেন তিনি।

বার্তা সংস্থা এপি এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়, এই অপরাধের সঙ্গে জড়িতদের মৃত্যুদণ্ড দিয়ে শাস্তি দেওয়া উচিত বলেও মন্তব্য করেছেন তিনি।

মেয়েদের শিক্ষায় ব্যাঘাত সৃষ্টির লক্ষ্যে স্কুলে সন্দেহভাজন একের পর এক গ্যাস হামলা এবং এর জেরে জনগণের মধ্যে সৃষ্ট ক্ষোভের মধ্যেই এই মন্তব্য করলেন ইরানের সর্বোচ্চ এই নেতা।

সোমবার (৬ মার্চ) দেশটির একটি রাষ্ট্রীয় টিভি চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে আয়াতুল্লাহ আলি খামেনি বলেন, কর্তৃপক্ষের উচিত শিক্ষার্থীদের বিষক্রিয়ার বিষয়টি গুরুত্ব সহকারে খতিয়ে দেখা। যদি এটি ইচ্ছাকৃতভাবে করা হয়েছে বলে প্রমাণিত হয়, তাহলে ক্ষমার অযোগ্য এই অপরাধের সঙ্গে জড়িত অপরাধীদের মৃত্যুদণ্ডে দণ্ডিত হওয়া উচিত।

ইরানে বর্তমানে আলোচিত ইস্যু মেয়েদের স্কুলে বিষপ্রয়োগ। এরই মধ্যে দেশটিতে শত শত শিক্ষর্থী অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে। গত নভেম্বর থেকে ইরানের স্কুলগুলোতে বিষপ্রয়োগজনিত হামলা শুরু হয়। এখন পর্যন্ত চারটি শহরের ৩০টির বেশি স্কুলে এই হামলা চালানো হয়েছে। ফলে অনেক অভিভাবকরা তাদের সন্তানদের স্কুলে পাঠানো বন্ধ করে দিয়েছে।

মঙ্গলবার (৭ মার্চ) বার্তা সংস্থা রয়টার্স তাদের এক প্রতিবেদনে বলেছে, বিষাক্ত গ্যাস হামলার পর গত বছরের নভেম্বর থেকে এক হাজারেরও বেশি মেয়ে শিক্ষার্থী বিষক্রিয়ায় অসুস্থ হয়ে পড়েছে। ইরান সরকার ধারণা করছে মেয়েদের স্কুলে যাওয়া বন্ধ করে দেওয়ার জন্যই দুর্বৃত্তরা দেশজুড়ে বিষাক্ত গ্যাস হামলা চালাচ্ছে।

বিজ্ঞাপন

ইরানের স্বাস্থ্য মন্ত্রীসহ দেশটির কয়েকজন রাজনীতিবিদেরা বলেছেন, নারী শিক্ষাবিরোধী গোষ্ঠীগুলোই এর সঙ্গে জড়িত থাকতে পারে।

সারাবাংলা/এনইউ

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর