Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘পাহাড় খেকোদের ছাড় দেওয়া হবে না’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১০ মার্চ ২০২৩ ১৯:৩৯

রাঙামাটি: পাহাড় খেকোদের হুঁশিয়ারি দিয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, পাহাড় কাটার সঙ্গে জড়িতরা যতই শক্তিশালী হোক না কেন তাদেরকে আইনের আওতায় আনা হবে। কাউকেই ছাড় দেওয়া হবে না।

তিনি বলেন, যারা পাহাড় ও টিলা কাটছে তারা দেশের ও নিজেদের ক্ষতি করছে। পরিবশে ও প্রতিবেশ সুরক্ষার জন্য যে কোনো মূল্যে পাহাড় কাটা বন্ধ করতে হবে।

শুক্রবার (১০ মার্চ) রাঙামাটিতে বিভাগীয় বন কর্মকর্তাদের জন্য ছয় তলা অফিস ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপনের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ সব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষায় ভূখণ্ডের মোট আয়তনের ২৫ শতাংশ বনভূমি থাকা অপরিহার্য। আমাদের সেটা নেই। তাই শুধু বনায়ন ছাড়াও ব্যক্তিগতভাবে যারা ফলের বাগান করতে চান তাদের সহায়তা করা হবে।

তিনি বলেন, যে কোনো প্রকারে আমরা চাই পার্বত্য চট্টগ্রামে বনায়ন হোক। সেই বনায়নের ঘাটতি মোকাবিলা করার জন্য যেভাবে হোক বন বিভাগ অথবা ব্যক্তিগতভাবে হোক কিংবা পার্বত্য চট্টগ্রামে যারা আদিবাসী রয়েছেন তারা বনায়ন করুক আমরা তাদের সহযোগিতা করবো।

এ সময় প্রধান বন সংরক্ষক মো. আমীর হোসাইন চৌধুরী, চট্টগ্রাম অঞ্চলের বন সংরক্ষক বিপুল কৃষ্ণ দাস, রাঙামাটি অঞ্চলের বন সংরক্ষক মোহাম্মদ মিজানুর রহমান, বিভাগীয় বন কর্মকর্তা এবং স্থানীয় জেলা প্রশাসন ও পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরে মন্ত্রী কাপ্তাই জাতীয় উদ্যানে নির্মিত সোলার ফেন্সিং সিস্টেম উদ্বোধন করেন। এছাড়া তিনি বুনো হাতির আক্রমণে নিহত ও ক্ষতিগ্রস্ত ১৫টি পরিবারের সদস্যদের হাতে প্রায় সাড়ে ছয় লাখ টাকার চেক তুলে দেন।

সারাবাংলা/এনইউ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর