Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শত সংগঠনের আয়োজনে চট্টগ্রামে সাংস্কৃতিক উৎসব শুরু

স্পেশাল করেসপন্ডেন্ট
১০ মার্চ ২০২৩ ২১:৫৪

চট্টগ্রাম ব্যুরো : বন্দরনগরীর সংস্কৃতি অঙ্গনের শতাধিক সংগঠনের সম্মিলিত আয়োজনে চট্টগ্রামে শুরু হয়েছে ‘কর্ণফুলী সাংস্কৃতিক উৎসব’। ছয়দিনের এ আয়োজনে হাজারো শিল্পী বিভিন্ন পরিবেশনা নিয়ে অংশগ্রহণ করবে বলে আয়োজকরা জানিয়েছেন।

শুক্রবার (১০ মার্চ) বিকেলে জেলা শিল্পকলা একাডেমির মুক্তমঞ্চে উৎসবের উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন।

কর্ণফুলী সাংস্কৃতিক উৎসব উদযাপন পরিষদের আহবায়ক সাইফুল আলম বাবুর সভাপতিত্বে ও সদস্য সচিব মুজাহিদুল ইসলামের পরিচালনায় উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন পেশাজীবী সমন্বয় পরিষদের সভাপতি এ কিউ এম সিরাজুল ইসলাম, চসিকের প্যানেল মেয়র মোহাম্মদ গিয়াস উদ্দিন, জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার মোসলেম উদ্দিন শিকদার এবং উদযাপন পরিষদের সদস্য নাট্যজন কাজল সেন।

উদ্বোধনের পর শিল্পকলার বিভিন্ন মঞ্চে শুরু হয় বিভিন্ন সাংস্কৃতিক পরিবেশনা। প্রথম দিনের আয়োজনে মুক্তমঞ্চে দলীয় সংগীত পরিবেশন করে জেলা শিল্পকলা একাডেমি ও স্বরলিপি সাংস্কৃতিক ফোরাম। বৃন্দ আবৃত্তিতে ছিলেন বোধন আবৃত্তি পরিষদের শিল্পীরা। দলীয় নৃত্যে ছিল প্রাপন একাডেমি, সৃষ্টি কালচারাল ইনিস্টিটিউট ও ঘুঙ্গুর নৃত্যকলা একাডেমি।

একক সঙ্গীত পরিবেশন করেন সুজিত রায়, মোস্তফা কামাল, আব্দুর রহিম, আলাউদ্দিন তাহের, অর্প বর্মন ও সুবর্ণা রহমান। একক আবৃত্তিতে ছিলেন মিলি চৌধুরী, কংকন দাশ ও বনকুসুম বড়ুয়া।

শিল্পকলার গ্যালারি হলে সংগীতভবনের গীতিআলেখ্য, কালপুরুষ নাট্যসম্প্রদায়ের নাটক ‘রাক্ষুসী’, স্কুল অব ওরিয়েন্টাল ডান্সের নৃত্যালেখ্য এবং মূল মিলনায়তনে তানভীর আহমেদ সিডনীর রচনা ও মোসলেম উদ্দিন শিকদারের নির্দেশনায় উত্তরাধিকার প্রযোজিত নাটক ‘মৃত্যুপাখি’ পরিবেশিত হয়েছে।

বিজ্ঞাপন

এছাড়া আর্ট গ্যালারি ভবনে চারুশিল্পীদের চিত্রকর্ম ও ফটোগ্রাফিক সোসাইটির আলোকচিত্র প্রদর্শন করা হচ্ছে। শিল্পকলা প্রাঙ্গনজুড়ে বইমেলাও চলছে। চট্টগ্রাম প্রেসক্লাব, কালধারা, বলাকা, শৈলী, খড়িমাটি ও তৃতীয় চোখ এতে বই বিক্রির স্টল দিয়েছে।

উৎসব ১৫ জানুয়ারি পর্যন্ত চলবে বলে জানিয়েছেন উদযাপন পরিষদের আহবায়ক সাইফুল আলম বাবু।

সারাবাংলা/আরডি/একে

সাংস্কৃতিক উৎসব

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর