Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তুলার গুদামে আগুন: প্রস্তুত নৌ-বিমানবাহিনী, তদন্ত কমিটি গঠন

স্পেশাল করেসপন্ডেন্ট
১১ মার্চ ২০২৩ ২২:১১

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামের সীতাকুণ্ডে তুলার গুদামে ভয়াবহ অগ্নিকাণ্ড তদন্তে ১০ সদস্যের কমিটি গঠন করেছেন জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান। চট্টগ্রামের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক বদিউল আলমকে কমিটির আহ্বায়ক করা হয়েছে।

শনিবার (১১ মার্চ) রাতে তদন্ত কমিটি গঠনের বিষয়টি সারাবাংলাকে জানান জেলা প্রশাসনের নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) মো. তৌহিদুল ইসলাম।

কমিটিতে জেলা পুলিশ সুপার, শিল্প পুলিশ সুপার, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর, বাংলাদেশ টেক্সটাইল মিল করপোরেশন (বিটিএমসি), বিস্ফোরক পরিদফতর, বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের (বিটিএম) একজন করে প্রতিনিধি এবং সীতাকুণ্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), সীতাকুণ্ড থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) সদস্য করা হয়েছে।

কমিটিকে পাঁচ কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে বলে জানান এনডিসি তৌহিদুল ইসলাম।

শনিবার সকাল সাড়ে ১০টার দিকে সীতাকুণ্ড উপজেলার বড় কুমিরায় নেমসন কনটেইনার ডিপোর সামনে একটি তুলার গুদামে আগুন লাগে। এস এল শিল্পগ্রুপের মালিকানাধীন ‘ইউনিটেক্স’ কারখানা ব্যক্তি মালিকানাধীন গুদামটি ভাড়ায় নিয়ে তুলা রেখেছিল বলে জেলা প্রশাসনের কর্মকর্তারা জানিয়েছেন।

প্রায় ১০ ঘণ্টায়ও আগুন নিয়ন্ত্রণে না আসায় জেলা প্রশাসকের অনুরোধে ফায়ার সার্ভিসের ১১টি ইউনিটের সঙ্গে রাত ৯টায় যোগ দিয়েছে সেনাবাহিনীর ফায়ার ফাইটিং ইউনিটও। আশপাশে পানির উৎস না থাকায় আগুন নিয়ন্ত্রণে আনতে না পারার কথা জানিয়েছেন ফায়ার সার্ভিসের কর্মকর্তারা।

এনডিসি তৌহিদুল ইসলাম সারাবাংলাকে বলেন, ‘আমরা প্রাথমিকভাবে জানতে পেরেছি, ইউনিটেক্সের ২৭০০ টন তুলা গুদামে মজুদ ছিল। তুলা দাহ্য পদার্থ হওয়ায় আগুন নেভানো কষ্টসাধ্য হয়ে পড়েছে। সেনাবাহিনীর চারটি ইউনিট কাজ করছে। নৌবাহিনী ও বিমানবাহিনীর ফায়ার ফাইটিং টিমকে দুর্ঘটনাস্থলে প্রস্তুত রাখা হয়েছে।’

সারাবাংলা/আরডি/পিটিএম

আগুন তুলার গুদাম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর