Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কৃষিখাতে দক্ষ জনবল দরকার: কৃষিমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট
১২ মার্চ ২০২৩ ২২:৪১

ঢাকা: কৃষিখাতে দক্ষ জনবল তৈরির তাগিদ দিয়ে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, দক্ষ জনবলই কৃষিখাতকে আরও বেশি এগিয়ে নিয়ে যেতে পারে।

তিনি বলেন, দক্ষ জনবল তৈরি করা গেলে কৃষি খাতে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হবে। বর্তমান সরকার কৃষিকে অগ্রাধিকার দিয়ে সকল ধরনের কর্মকাণ্ড পরিচালিত করে আসছে। আমাদের গুরুত্বপূর্ণ একটি লক্ষ্য ছিল কৃষিকে আরও বেশি এগিয়ে নেওয়া। কৃষিকে আধুনিক করতে সরকার কাজ করে যাচ্ছে।

বিজ্ঞাপন

রোববার (১২ মার্চ) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ বিজনেস সামিট-২০২৩’ সম্মেলনের দ্বিতীয় দিনে টুয়ার্ডস অ্যা গ্লোবালি কমপিটিটিভ এগ্রি বিজনেস সেক্টর: ইমপেয়ারিং অপরচুনিটি ইন এগ্রো ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট শীর্ষক সেশনে তিনি এ কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, আমাদের কৃষকরা তাদের শ্রম দিয়ে কৃষিকে এগিয়ে নিয়ে যাচ্ছে। বাংলাদেশের মাটিতে এখন ড্রাগন, স্ট্রবেরি প্রচুর পরিমাণে চাষ হচ্ছে, এটাই হচ্ছে আধুনিক কৃষি। আধুনিক কৃষিতেও আমাদের গুরুত্বপূর্ণ অবদান রাখতে হবে। একসময় একটি গরু থেকে এক দুই কেজি দুধ হতো, কিন্তু আধুনিকতার ছোঁয়ায় এখন একজন গরুর খামারি একটি গরু থেকে ১৫ থেকে ২০ লিটারেও বেশি দুধ পায়। এইভাবে কৃষি ক্ষেত্রে আধুনিকতার ব্যবহার আরও বাড়াতে হবে। তাহলে আমরা কৃষিকে আরো অনেক দূর এগিয়ে নিয়ে যেতে পারবো আর কৃষিকে নির্ভর করে অগ্রগতি আরও বৃদ্ধি পাবে।

তিনি বলেন, আমরা মডার্ন এগ্রিকালচার করার জন্য কাজ করছি, যেখানে মেকানাইজেশনে বাড়তি গুরুত্ব দেওয়া হচ্ছে। এখন যখন কোয়ালিটি পণ্য উৎপাদন হবে তখন ফুড প্রসেসিং বাড়াতে হবে, একটা উন্নত ভ্যালু চেইন তৈরি করতে হবে। এই জায়গাগুলোতে ইনভেস্টের জন্য আমাদেরকে পরিবেশ তৈরি করে দিলেই বিনিয়োগ আসবে। কারণ আরব দেশগুলো সহ ইউরোপেও প্রসেস ফুডের বড় বাজার রয়েছে।

বিজ্ঞাপন

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রাণ আরএফএল গ্রুপের চেয়ারম্যান আহসান খান চৌধুরী। তিনি বলেন, আমাদের দেশের কৃষিতে অনেক সুযোগ রয়েছে। কৃষির মাধ্যমেই আরও অনেক দূর এগিয়ে যাওয়া সম্ভব। এখানে ইনভেস্ট করার অনেক সুযোগ রয়েছে। বড় বড় কোম্পানি থেকে শুরু করে অন্যান্য ইনভেস্টারদের এই খাতে এগিয়ে আসতে হবে। এটি একটি দারুণ সম্ভাবনাময় খাত।

অনুষ্ঠানে এগ্রি মেকানাইজেশন, ক্লাইমেট স্মার্ট ভ্যারাইটি ও এগ্রি প্রসেসিং এ বিনিয়োগের নানা সুযোগ সুবিধার কথা জানান এসিআই এগ্রি বিজনেসের প্রেসিডেন্ট ড. এফ এইচ আনসারী।

এফএও’র কান্ট্রি রিপ্রেজেন্টিটিভ রবার্ট সিম্পসনের সেমিনারে আরও উপস্থিত ছিলেন বিডার নির্বাহী সদস্য মহসিনা ইয়াসমিন, নেসলে বাংলাদেশের সিইও জাবেদ আক্তার, এগ্রো পেপসিকো পরিচালক আনুকুল জসি, অর্থনীতির অধ্যাপক পিরি ফাইলার, এফবিসিসিআইয়ের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোস্তফা আজাদ চৌধুরী, এফবিসিআই সাবেক সভাপতি নাছির হোসাইন প্রমুখ।

সারাবাংলা/ইএইচটি/এনইউ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর