Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অভিযোগকারীই নেই কীসের দায়মুক্তি!

সিনিয়র করেসপন্ডেন্ট
১৩ মার্চ ২০২৩ ১৬:১৯

ঢাকা: সুলতান ডাইনের বিরুদ্ধে খাসির মাংসের পরিবর্তে অন্য কোনো জন্তু জানোয়ারের মাংস দেওয়া হয় এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে যে অভিযোগ ওঠে, সে বিষয়ে স্বপ্রণোদিত হয়ে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর অভিযান চালায় রেস্টুরেন্টটির গুলশান শাখায়। অভিযানের চারদিন পর সোমবার (১৩ মার্চ) সংস্থাটির প্রধান কার্যালয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক (ডিজি) বাবলু কুমার সাহা বলেন, সম্প্রতি সুলতান ডাইন রেষ্টুরেন্টের বিরুদ্ধে যে অভিযোগ উত্থাপিত হয়েছে, তার ভিত্তিতে আমাদের টিম সেখানে অভিযান চালিয়েছে। সেই অভিযানের বিষয়ে আজ একটি শুনানি হয়েছে। সেই শুনানির প্রতিবেদন দেওয়া হবে আজ।

কীসের ভিত্তিতে শুনানি করা হয়েছে জানতে চাইলে মহাপরিচালক বলেন, ‘অভিযানের দিন বেশকিছু গড়মিল ছিল সেইসব বিষয়ে সুলতান ডাইন কর্তৃপক্ষ ব্যাখ্যা দিয়েছে। আমরা শুনে সন্তুষ্ট হয়েছি এবং তাদের দায়মুক্তি দেওয়া হয়েছে।’

এক প্রশ্নের জবাবে ডিজি বলেন, ‘যে অভিযোগ উত্থাপিত হয়েছে সেই অভিযোগের কোনো অভিযোগপত্র পাইনি। অর্থাৎ আমাদের কাছে কেউ অভিযোগ করেনি। কেউ কোনো স্যাম্পল দেয়নি। আমাদের টিমও সেদিন গিয়ে কোনো স্যাম্পল পায়নি। তাই তাদের অভিযোগ থেকে দায়মুক্তি দেওয়া হয়েছে।’

সেদিন কাচা মাংস পাননি ঠিক আছে তাহলে আপনারা তো রান্না করা মাংস পেয়েছিলেন? তাহলে সেই মাংস স্যাম্পল হিসেবে আনেননি কেন? এ বিষয়ে জানতে চাইলে ভোক্তা অধিকারের পক্ষ থেকে কেউ কোনো জবাব দিতে পারেননি। তবে তারা বলেছেন, স্যাম্পল আনলেও আমরা পরীক্ষা করতে পারি না। এই পরীক্ষার বিষয়টি নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ করে থাকেন। বিএসটিআই কর্তৃপক্ষও পরীক্ষা-নিরীক্ষার বিষয়টি করে থাকে।

তাহলে আজকের সংবাদ সম্মেলনের উদ্দেশ্য কী জানতে চাইলে ডিজি বলেন, অনেকেই আমাদের কাছে জানতে চেয়েছেন তাই আমরা এই এরকম একটি সংবাদ সম্মেলনের আয়োজন করেছি।

অভিযোগকারীর বিষয়ে জানতে চাইলে ডিজি বললেন, আমরা অভিযোগকারীকে পাইনি। যে নাম্বার দিয়েছিল সেই নাম্বারেও কল করে পাইনি আমরা। যে প্রতিষ্ঠানের কথা বলা হয়েছে সেই প্রতিষ্ঠানেও আমরা লোক পাঠিয়েছি। কেউ যদি অভিযোগ না করে, অভিযোগকারী যদি কোনো স্যাম্পল না দেয় তাহলে আমাদের তো কিছু করার নেই। এজন্য আমরা সুলতান ডাইনকে অভিযোগ থেকে থেকে দায়মুক্তি দিয়েছি। সুলতান ডাইন কীসের মাংস খাইয়েছে সে বিষয়ে আমরা কোনো উত্তর দিতে পারছি না। তারা খাসি নাকি অন্য কোনো জন্তুর মাংস খাওয়াইছে তা নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ বলতে পারবে। এ বিষয়টি আমাদের জুড়িডিকশনের বাইরে।

যেহেতু অভিযোগকারী নেই এবং স্যাম্পল নেই তাহলে কীসের ভিত্তিতে দায়মুক্তি দিলেন আপনারা? যেহেতু আমরা অভিযান করেছি এবং একটা শুনানি হয়েছে, সেই অভিযানের ফলাফল আমরা দায়মুক্তি দিয়েছি। তারা কী খাওয়াচ্ছে বা না খাওয়াচ্ছে সেটি আমরা বলছি না। আমরা যে অভিযোগের বিষয়ে স্বপ্রণোদিত হয়ে অভিযানে গিয়েছিলাম সেটির দায়মুক্তি দিয়েছি।

সংবাদ সম্মেলনের সময় সুলতান ডাইনের পক্ষ থেকে কেউ ছিলেন না।

সারাবাংলা/ইউজে/একে

টপ নিউজ ভোক্তা অধিকার সুলতান ডাইন


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর