Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আক্তারুন্নাহার রেহানার বঙ্গসভা পুরস্কার অর্জন

সারাবাংলা ডেস্ক
১৩ মার্চ ২০২৩ ২৩:০৮

ঢাকা: সাহিত্যে বিশেষ অবদানের জন্য ‘বঙ্গসভা পুরস্কার ২০২৩’ অর্জন করেছেন লেখক আক্তারুন্নাহার রেহানা। অমর একুশে বইমেলা ২০২৩-এ প্রকাশিত ‘আত্মজাগরণ’ গ্রন্থের জন্য এই পুরস্কার পান তিনি।

গত ৮ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয় কলা ভবনের আরসি মজুমদার অডিটোরিয়ামে আন্তর্জাতিক নারী দিবস ও ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের তাৎপর্য নিয়ে আলোচনা সভা ও গুণীজন সংবর্ধনা অনুষ্ঠানে তাকে এই সম্মাননা দেওয়া হয়। বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য ৪১ জনকে এই পুরস্কারে ভূষিত করা হয়।

আক্তারুন্নাহার রেহানা অসহায় ও সুবিধাবঞ্চিত শিশু-কিশোর ও নারীর শিক্ষা, স্বাস্থ্য, স্বাবলম্বন, নিরাপদ মাতৃত্ব, নিরাপদ আবাসন ও লিঙ্গবৈষম্য নিরসনে স্ব উদ্যোগে ও স্ব-অর্থায়নে ২০২২ সালের ১ সেপ্টেম্বর প্রতিষ্ঠা করেন ‘সম্প্রীতি কল্যাণ সংস্থা, এসকেএস’। এ সংস্থার যাবতীয় কর্মকাণ্ডের রূপরেখা এবং পারিপার্শ্বিক বাস্তবতা ও নানা অসঙ্গতিকে চিহ্নিত করে তা হতে উত্তরণের উপায় নিয়ে লিখেছেন ‘আত্মজাগরণ’ গ্রন্থটি। গৌরব প্রকাশন থেকে প্রকাশিত বইটির গ্রন্থস্বত্ব উৎসর্গ করা হয়েছে সম্প্রীতি কল্যাণ সংস্থার তহবিলে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষাবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মুহাম্মদ আসাদুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আবু নঈম শেখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বঙ্গসভা কেন্দ্রীয় শাখার মহাসচিব অধ্যাপক লুৎফর রহমান জয়।

সারাবাংলা/পিটিএম

বঙ্গসভা পুরস্কার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর