Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জমির বহুমুখী ব্যবহারের মাধ্যমে সৌরবিদ্যুৎ উৎপাদন বাড়ানোর উদ্যোগ

স্পেশাল করেসপন্ডেন্ট
১৪ মার্চ ২০২৩ ২০:২৯

ফাইল ছবি

ঢাকা: জমির বহুমুখী ব্যবহারের মাধ্যমে সৌরবিদ্যুৎ উৎপাদন বাড়ানোর উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেছেন, গ্রামের পাশাপাশি শহরের সব অব্যবহৃত ভূমি বা জলাশয় এবং ভবনের ছাদ ব্যবহার করে সৌরবিদ্যুৎ উৎপাদন বাড়ানো যেতে পারে।

মঙ্গলবার (১৪ মার্চ) বিদ্যুৎ ভবনে ‘বাংলাদশে নবায়ণযোগ্য জ্বালানি প্রকল্পের জন্য জমির বহুমুখী ব্যবহার’ সংক্রান্ত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

নসরুল হামিদ বলেন, ‘বাংলাদেশের প্রেক্ষাপট বিবেচনায় প্রকল্প হাতে নেওয়া আবশ্যক। নেট মিটারিং সিস্টেম সেইভাবে এগুচ্ছে না। ডেসকো ডিপিডিসি বা নেসকো এলাকায় সোলার রফটপ কার্যক্রম আরও বাড়াতে হবে। ভাসমান সোলার বা জমির বহুমুখী ব্যবহার নিয়ে কৃষি বিশ্ববিদ্যালয় বা অন্য বিশ্ববিদ্যালয়ে পাইলট প্রকল্প হাতে নেওয়া যেতে পারে।’

পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইনের সঞ্চালনায় অন্যান্যের মাঝে বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান বক্তব্য দেন।

উল্লেখ্য, বাংলাদেশে নবায়ণযোগ্য জ্বালানি প্রকল্পের জন্য জমির বহুমুখী ব্যবহার নিয়ে ভারতের Steag Energy Services বাংলাদেশের Technobin Engineering Services-এর সহযোগিতায় সম্ভাব্যতা যাচাই করে। এগ্রো-বেজস্ নাবায়ণযোগ্য জ্বালানির বিজনেস মডেল তৈরি করা এই প্রকল্পের অন্যতম প্রধান লক্ষ্য । দেশে-বিদেশে এগ্রো-বেজস‌্ সোলার প্রকল্পে বেস্ট প্র্যাক্টিস নির্ণয় করাও এই সম্ভাব্যতা যাচাইয়ের অন্যতম উদ্দেশ্য।

সারাবাংলা/জেআর/পিটিএম

উদ্যোগ বাড়ানো সৌরবিদ্যুৎ


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর