Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৩৩৬ কোটি টাকা ব্যয়ে পুরাতন ব্রহ্মপুত্র খনন করবে সরকার

স্পেশাল করেসপন্ডেন্ট
১৫ মার্চ ২০২৩ ১৯:৩৮

ঢাকা: পুরাতন ব্রহ্মপুত্র নদের, ধরলা, ‍তুলাই এবং পুনর্ভবা নদী নাব্যতা রক্ষায় নদগুলো ড্রেজিং বা খনন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ লক্ষ্যে গৃহীত প্রকল্পের চারটি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এ জন্য ব্যয় হবে ৩৩৬ কোটি ২৩ লাখ ৫০ হাজার টাকা। নৌ-পরিবহন মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) মাধ্যমে এ প্রকল্পের কাজ করা হবে।

বুধবার (১৫ মার্চ) দুপুরে সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, আজকে অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ষষ্ঠ ও সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির দশম সভা অনুষ্ঠিত হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব জানান, সভায় ক্রয় কমিটির অনুমোদনের জন্য পাঁচটি প্রস্তাব উপস্থাপন করা হয়। ক্রয় প্রস্তাবনাগুলোর মধ্যে নৌ-পরিবহন মন্ত্রণালয়ের চারটি এবং গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের একটি প্রস্তাবনা ছিল। ক্রয় কমিটির অনুমোদিত পাঁচটি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ৪৪৬ কোটি ৯৬ লাখ ৫২ হাজার ৯৯১ টাকা। মোট অর্থায়নের সম্পূর্ণ অংশই জিওবি থেকে ব্যয় হবে।

তিনি জানান, নৌ-পরিবহন মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) কর্তৃক ‘পুরাতন বহ্মপুত্র, ধরলা, তুলাই এবং পুনর্ভবা নদীর নাব্যতা উন্নয়ন ও পুনরুদ্ধার’ প্রকল্পের পুরাতন ব্রহ্মপুত্র নদ ড্রেজিংয়ের (প্যাকেজ-৩, লট-১) পূর্তকাজ এসএস ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কনস্ট্রাকশন লিমিটেডের কাছ থেকে ৬১ কোটি ৯২ লাখ ৬৪ হাজার ২০৩ টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

সাঈদ মাহবুব খান জানান, একই প্রকল্পের পুরাতন ব্রহ্মপুত্র নদের ড্রেজিংয়ের (প্যাকেজ-৪, লট-২) পূর্তকাজ যৌথ উদ্যোগে স্প্রেক্টা ইঞ্জিনিয়ার্স লিমিটেড এবং ক্যাসেল কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেডের কাছ থেকে ৯৮ কোটি ৬৩ লাখ ৯৮ হাজার ৯২৮ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

প্রকল্পের পুরাতন ব্রহ্মপুত্র নদের ড্রেজিংয়ের (প্যাকেজ-৪, লট-৩) পূর্তকাজ ওরিয়েন্ট ট্রেডিং অ্যান্ড বিল্ডার্স লিমিটেডের কাছ থেকে ৮৭ কোটি ৮৩ লাখ ৪৪ হাজার ৯৩৫ টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়েছে। এছাড়া (প্যাকেজ-৪, লট-৪)-এর পূর্তকাজ যৌথ উদ্যোগে সোনালী ও এনডিইয়ের কাছ থেকে ৮৭ কোটি ৮৩ লাখ ৪৪ হাজার ৯২৫ টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

এ ছাড়া, সভায় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ কর্তৃক ‘এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন’-এর বহিঃসীমা দিয়ে লুপ রোড নির্মাণসহ ঢাকা ট্রাংক রোড হতে বায়েজিদ বোস্তামী রোড পর্যন্ত সংযোগ সড়ক নির্মাণ প্রকল্পের ভেরিয়েশন বাবদ ১৯ হাজার ৮৩ টাকা কমিয়ে সংশোধিত চুক্তিমূল্য ১১০ কোটি ৭৩ লাখ টাকা ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

সারাবাংলা/জিএস/ইআ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর