Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১৬ মার্চ ১৯৭১: ঢাকায় বঙ্গবন্ধু-ইয়াহিয়া বৈঠক

আসাদ জামান, স্পেশাল করেসপন্ডেন্ট
১৬ মার্চ ২০২৩ ০৮:৫৮

ঢাকা: ১৬ মার্চ ১৯৭১। ঢাকায় প্রেসিডেন্ট ভবনে ইয়াহিয়া খানের সঙ্গে বৈঠক করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সকাল ১০টায় শুরু হওয়া এ বৈঠক শেষ হয় দুপুর সাড়ে ১২টায়। এই বৈঠক ছিল ইয়াহিয়া খান ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একান্ত বৈঠক। এ বৈঠকে কারও পক্ষে কোনো পরামর্শদাতা ছিল না। দুই ভিন্ন দৃষ্টিকোণ থেকে তাদের মধ্যে কথাবার্তা হয়। আড়াই ঘণ্টার এই রুদ্ধদ্বার বৈঠক কোনো সিদ্ধান্ত ছাড়াই মুলতবি হয়।

বিজ্ঞাপন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আলোচনা শেষে প্রেসিডেন্ট ভবন থেকে বেরিয়ে অপেক্ষমাণ দেশি-বিদেশি সাংবাদিকদের বলেন, ‘আমি রাজনৈতিক এবং অন্যান্য সমস্যা সম্পর্কে প্রেসিডেন্টের সঙ্গে আলোচনা করেছি। আরও আলোচনা হবে। কাল সকালে আমরা আবার বসছি। এই মুহূর্তে এর চেয়ে বেশি কিছু আমার বলার নেই।’

বঙ্গবন্ধু সেদিন বৈঠকে যান গাড়িতে কালো পতাকা উড়িয়ে। গাড়ির উইন্ডস্ক্রিনে ছিল বাংলাদেশের মানচিত্র খচিত পতাকা আর দলীয় প্রতীক নৌকা। প্রেসিডেন্ট ভবনের বাইরে বাঙালি ইপিআর সদস্যদের হাতে ছিল বাঁশের লাঠি। ইপিআর জওয়ানদের হাত থেকে পাকিস্তানি সামরিক কর্তৃপক্ষ সেদিন অস্ত্র তুলে নিয়েছিল।

প্রেসিডেন্ট ভবন থেকে নিজ বাসভবনে ফিরে বঙ্গবন্ধু দলের শীর্ষস্থানীয় সহকর্মীদের সঙ্গে আলোচনায় বসেন। গভীর রাত পর্যন্ত আলোচনা চলে।

শাসনতন্ত্র প্রণয়নের আগে আওয়ামী লীগ ও পিপলস পার্টির সমন্বয়ে কোয়ালিশন সরকার গঠনে পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) চেয়ারম্যান জুলফিকার আলী ভুট্টোর প্রস্তাবের তীব্র নিন্দা ও সমালোচনা করে পশ্চিম পাকিস্তানের বিভিন্ন রাজনৈতিক দল ও নেতারা বিবৃতি দেন।

করাচিতে আওয়ামী লীগের কেন্দ্রীয় সহসভাপতি কাজী ফয়েজ মোহাম্মদ বলেন, ‘গণতন্ত্রের নিয়ম অনুযায়ী সংখ্যাগরিষ্ঠ দল একটি। তাই সংখ্যাগরিষ্ঠ দলের নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কাছে ক্ষমতা হস্তান্তর করতে হবে, অন্যের কাছে নয়।’

আরন্তর্জাতিক সংবাদ সংস্থা এএফপির খবরে সেদিন বলা হয়, ভারত সরকার তার ভূখণ্ডের উপর দিয়ে সব বিদেশি বিমানের পূর্ব পাকিস্তানে যাতায়াতের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। পশ্চিম পাকিস্তান থেকে বিমানে পূর্ব পাকিস্তানে সৈন্য পরিবহন বন্ধ করার জন্যই এ ব্যবস্থা।

বিজ্ঞাপন

বাংলাদেশে পশ্চিম পাকিস্তান থেকে সেনা ও অস্ত্র পরিবহনের কাজে শিপিং করপোরেশনের জাহাজ ব্যবহার করার প্রতিবাদ জানিয়ে করাচিতে করপোশেন কার্যালয়ে চিঠি দেন দু’জন পরিচালক।

ঢাকায় আর্ট কলেজের ছাত্র-শিক্ষকরা কেন্দ্রীয় শহীদ মিনারে সভা করেন। সভাশেষে শিল্পাচার্য জয়নুল আবেদিনের নেতৃত্বে মিছিল হয়।

সারাবাংলা/এজেড/এমও

১৬ মার্চ ১৯৭১ বঙ্গবন্ধু-ইয়াহিয়া বৈঠক

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে ডেঙ্গুতে তরুণের মৃত্যু
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২২:১০

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর