Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাফরুল্লাহ চৌধুরীর সঙ্গে শান্তা লালের সাক্ষাৎ

স্পেশাল করেসপন্ডেন্ট
১৬ মার্চ ২০২৩ ১৯:৩৫

ঢাকা: গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ করেছেন বাংলাদেশে সফররত নেপালের প্রবীণ এনজিও সংগঠক শান্তা লাল মুলমী।

বুধবার (১৫ মার্চ) দুপুরে গণস্বাস্থ্য নগর হাসপাতালের কেবিনে চিকিৎসাধীন জাফরুল্লাহ চৌধুরীর সঙ্গে দেখা করেন তিনি।

ইউনেস্কো ক্লাবের সভাপতি, নেপাল এনজিও ফেডারেশন, সোশ্যাল ওয়ার্কার্স গ্রুপ, এনসিডি সোশ্যাল অ্যালায়েন্স, এশিয়ান ইয়ুথ সেন্টারের উপদেষ্টা এবং লসমী রুদ্রলাল মূলমী মেমোরিয়াল ফাউন্ডেশনের চেয়ারম্যান শান্তা লাল মুলমী ডা. জাফরুল্লাহ চৌধুরীর দীর্ঘ দিনের পুরনো বন্ধু।

গত তিন দশক ধরে ডা. জাফরুল্লাহ চৌধুরীর সঙ্গে শান্তা লাল মুললীর গভীর বন্ধুত্ব। তিনি যখনই বাংলাদেশে সফরে আসেন তখনই ডা. জাফরুল্লাহ চৌধুরীর সঙ্গে সাক্ষাত করেন।

গত ১২ মার্চ ডব্লিউবিবি ট্রাস্ট কর্তৃক শান্তা লাল মূলমী লেখা বই ‘নিরলস যাত্রা (Relentless Journey)’-এর মোড়ক উন্মোচন হয়। বইটি প্রিয় বন্ধু জাফরুল্লাহ চৌধুরীকে উপহার দেন শান্তা লাল মুললী।

এ সময় শান্তা লাল মূলমী তুলসী বলেন, ‘ডা. জাফরুলাহ চৌধুরী ‘পাবলিক হেলথ মুভেন্ট’-এর একজন জগদ্বিখ্যাত নেতা। তাঁর ঐতিহাসিক বই ‘দ্য পলিটিক্স অব এসেনশিয়াল ড্রাগস: দ্য মেকিংস অব এ সাকসেসফুল হেলথ ট্রাজেটি: লেসনস ফ্রম বাংলাদেশ (১৯৯৫)’ সারা পৃথিবীতে চিকিৎসা সেবায় অসামান্য বই। ডা. জাফরুল্লাহ চৌধুরী মহান স্বাধীনতা যুদ্ধের সময় থেকে আরম্ভ করে নিরলসভাবে সুদীর্ঘ ৫১ বছর দেশের গরীব অসহায়দের চিকিৎসা সেবা ও নারীর ক্ষতায়নে বিশেষভাবে সাহায্য দিয়ে যাচ্ছেন, যা সারা বিশ্বের জন্য অনুকরণীয়।’

শান্তা লাল মূলমী সম্পর্কে ড. জাফরুল চৌধুরী বলেন, ‘নেপালে তিনি একজন জনপ্রিয় প্রবীণ এনজিও সংগঠক। পাবলিক হেলথ, রোরাল ওমেনদের শিক্ষার উন্নয়ন, এনভারমেন্ট এবং মাদকের বিরুদ্ধে তিনি দেশে-বিদেশে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে যাচ্ছেন। বহু গুণের অধিকারী তিনি।’

গণস্বাস্থ্য কেন্দ্রের ৩৫তম পূর্তি উপলক্ষে শান্তা লাল মূলমী অতিথি হিসাবে এসে গুরুত্বপূর্ণ বক্তব্য দিয়ে আমদেরকে গৌরবান্বিত করেছিলেন। নেপালের বহু ছাত্র-ছাত্রী আমাদের গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজে পড়াশুনা করে। শান্তা লাল মুলমীর কল্যাণে নেপালে গণস্বাস্থ্য খুবই পরিচিত নাম। প্রিয় বন্ধুর মাধ্যমে নেপালের জনগণের প্রতি ভালবাসা জানাই।’

পরে শান্তা লাল মূলমীর সঙ্গে মতবিনিময় করেন গণস্বাস্থ্য নগর হাসাপাতেলের পরিচালক অধাপক ডা. বদরুল আলম, মেডিসিন ও হৃদরোগ বিশেষজ্ঞ সহযোগী অধ্যাপক ডা. সাঈদ-উজ-জামান (অপু) ও গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু।

শান্তা লাল মূলমী গণস্বস্থ্য কেন্দ্রের ডায়ালাইসিস সেন্টার, ক্যান্সার সেন্টার ও হাসপাতালসহ সারাদেশে পাবলিক হেলথের কার্যক্রমের খোঁজ-খবর নেন।

সারাবাংলা/এজেড/এনইউ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর