Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বান্দরবানে ৩ দিনব্যাপী পার্বত্য বৌদ্ধ ভিক্ষু সম্মেলন শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১৭ মার্চ ২০২৩ ১৪:৩২

বান্দরবান: বৌদ্ধ ধর্মালম্বী ভিক্ষুদের প্রাতিষ্ঠানিক ও ধর্মীয় শিক্ষা বৃদ্ধি, বুদ্ধের শাসন প্রতিষ্ঠা এবং সমাজ সেবায় অবদান রাখার লক্ষ্যে বিশেষ সম্মাননা প্রদানসহ নানা আয়োজন নিয়ে তিন দিনব্যাপী বর্ণাঢ্য আয়োজনে শুরু হয়েছে। এটি ২য় পার্বত্য বৌদ্ধ ভিক্ষু সম্মেলন।

শুক্রবার (১৭ মার্চ) সকালে বান্দরবান শহরে ক্ষুদ্র-নৃ গোষ্ঠী হলে জাতীয় ও বৌদ্ধ ধর্মীয় সম্মেলনের উদ্বোধন করেন প্রধান অতিথি পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবান জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈহ্লা, বান্দরবান জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মোহাম্মদ ইসলাম বেবী, বৌদ্ধ ভিক্ষু পরিষদের সভাপতি পঞঞানন্দ মহাথেরোসহ তিন পার্বত্য জেলার শীর্ষ বৌদ্ধ ভিক্ষু, দায়ক সংঙ্গ অনাথ আশ্রম প্রতিষ্ঠানের নেতারা।

আয়োজকেরা জানান, ১৭ মার্চ থেকে ১৯ মার্চ পর্যন্ত বান্দরবানে পার্বত্য বৌদ্ধ ভিক্ষু পরিষদের আয়োজনে এবং বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সহযোগিতায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটে তিন দিনব্যাপী নানা আয়োজনে অনুষ্ঠিত হচ্ছে ২য় পার্বত্য বৌদ্ধ ভিক্ষু সম্মেলন। এই সম্মেলনে বান্দরবান, রাঙ্গামাটি ও খাগড়াছড়ি পার্বত্য জেলার প্রায় পাঁচ শতাধিক বৌদ্ধ ভিক্ষু অংশ নিচ্ছে।

তিন দিনব্যাপী এই পার্বত্য বৌদ্ধ ভিক্ষু সম্মেলনে বিশ্বশান্তি কামনা, বুদ্ধ শাসন প্রতিষ্ঠা, শিক্ষা উন্নয়ন এবং বৌদ্ধ ভিক্ষুদের আরো অধিক জ্ঞান বৃদ্ধিতে নানা কর্মসূচি রয়েছে। ১৯ মার্চ সমাপনী দিনে সমাজ সেবা ও অন্যান্য অবদানকারীদের সম্মাননা সনদ প্রদানের মধ্য দিয়ে পার্বত্য বৌদ্ধ ভিক্ষু সম্মেলন শেষ হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিটিএম

বৌদ্ধ ভিক্ষু সম্মেলন

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে ডেঙ্গুতে তরুণের মৃত্যু
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২২:১০

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর