Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশে বিনিয়োগে যুক্তরাষ্ট্র আগামীতেও এক নম্বর: পিটার হাস

সারাবাংলা ডেস্ক
১৬ মার্চ ২০২৩ ১৭:৪২

ঢাকা: বাংলাদেশে বিদেশি বিনিয়োগের ক্ষেত্রে এক নম্বরে আছে যুক্তরাষ্ট্র। আগামীতেও এ ধারা অব্যাহত থাকবে বলে মন্তব্য করেছেন ঢাকায় দেশটির রাষ্ট্রদূত পিটার হাস। তিনি বলেন, ‘মার্কিন কোম্পানিগুলোও বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহী। আমরা এ দেশে বিদেশি বিনিয়োগে এক নম্বরই থাকব।’

বুধবার (১৬ মার্চ) নারায়ণগঞ্জে সোনারগাঁয়ে নির্মাণাধীন ইউনিক মেঘনাঘাট পাওয়ার লিমিটেডের (ইউএমপিএল) ৫৮৪ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন গ্যাসভিত্তিক কম্বাইন্ড সাইকেলের বিদ্যুৎকেন্দ্র পরিদর্শনকালে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত এসব কথা বলেন।

বিজ্ঞাপন

এর আগে সকালে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে হেলিকপ্টারে করে বিদ্যুৎকেন্দ্রে পৌঁছান পিটার হাস। সেখানে তাকে ফুল দিয়ে স্বাগত জানান ইউএমপিএলের ব্যবস্থাপনা পরিচালক চৌধুরী নাফিজ সরাফাত, চেয়ারম্যান মো. নূর আলীসহ কোম্পানির শীর্ষ কর্মকর্তারা।

বিদ্যুৎকেন্দ্রটি পরিদর্শনকালে রাষ্ট্রদূতের সঙ্গে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্র দূতাবাসের অর্থনৈতিক ইউনিটের প্রধান জোসেফ গিবলিন, ইউএমপিএলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোহাম্মদ জহির উদ্দিন মোল্লা এবং জিই (জেনারেল ইলেকট্রিক) গ্যাস পাওয়ার দক্ষিণ এশিয়ার প্রধান নির্বাহী কমকর্তা দীপেশ নন্দা প্রমুখ।

বিদ্যুৎকেন্দ্রের অফিস প্রাঙ্গণে পৌঁছানোর পর পরিবেশ, স্বাস্থ্য ও নিরাপত্তা টিম পিটার হাস ও অন্যান্য অতিথির নিরাপত্তা সরঞ্জাম দেয়। কেন্দ্রের ঠিকাদার প্রতিষ্ঠান জিই গ্যাস পাওয়ারের সাইট ম্যানেজার ক্যালাম ডেভিড কর্নফোর্থ পিটার হাসকে প্রকল্পের সর্বশেষ অবস্থার বর্ণনা দেন।

বিজ্ঞাপন

রাষ্ট্রদূতকে জানানো হয়, সব আইন মেনেই ইউএমপিএলের মেঘনাঘাট বিদ্যুৎকেন্দ্রটির নির্মাণকাজ এগিয়ে চলেছে। প্রকল্পটি সামাজিক ও পরিবেশগতভাবে আন্তর্জাতিক উচ্চমান বজায় রাখছে। প্রকল্প কোম্পানি পুনর্বাসন কর্মপরিকল্পনা বাস্তবায়ন করেছে এবং প্রকল্পের ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন এবং উন্নত জীবিকা নিশ্চিত করার জন্য জীবিকা পুনরুদ্ধার পরিকল্পনা বাস্তবায়নের প্রক্রিয়ায় রয়েছে। প্রকল্পের আওতায় বেশ কয়েকটি সিএসআর (করপোরেট সোশ্যাল রেসপনসিবিলিটি) কার্যক্রম পরিচালিত হচ্ছে, যার মধ্যে রয়েছে সুবিধাবঞ্চিতদের মাসিক ভাতা, নদী ঘাট নির্মাণ এবং ঘাটের অ্যাপ্রোচ রাস্তা, দরিদ্রদের মধ্যে ত্রাণ বিতরণ, দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ, গ্রামবাসীদের অর্থনৈতিক কর্মকাণ্ডে সহায়তা করা।

ইউএমপিএলের ব্যবস্থাপনা পরিচালক চৌধুরী নাফিজ সরাফাত বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যকার ব্যবসায়িক এবং রাজনৈতিক সম্পর্ক বৃদ্ধিতে যুক্তরাষ্ট্রের অগ্রণী ভূমিকার জন্য পিটার হাসের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি বাংলাদেশের জন্য প্রয়োজনীয় বিদ্যুৎ অবকাঠামোতে অত্যাধুনিক প্রযুক্তির গ্যাস টারবাইন সরবরাহে জিইসহ মার্কিন কোম্পানিগুলোর অবদানেরও প্রশংসা করেন।

নাফিজ সরাফাত বলেন, ইউএমপিএল, জিই এবং নেব্রাসসহ আন্তর্জাতিক বিনিয়োগকারীদের সহযোগিতায় এসইআরভি, এআইআইবি, ডিইজি ও ওপেক তহবিল থেকে প্রকল্পে বিনিয়োগ এসেছে। এই বিনিয়োগ এখানে বিশ্বমানের অবকাঠামো নির্মাণে সাহায্য করেছে। এই বিদ্যুৎকেন্দ্র বাংলাদেশের জনগণকে সাশ্রয়ীমূল্যে নির্ভরযোগ্য বিদ্যুৎ সরবরাহ করবে উল্লেখ করে তিনি বলেন, ‘এটি একটি পরিবেশবান্ধব বিদ্যুৎ প্রকল্প। কেন্দ্রটি অন্যান্য বিদ্যমান কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্টের তুলনায় কম গ্রিন হাউজ গ্যাস নির্গত করবে।’

প্রকল্পসংশ্লিষ্ট সূত্র জানায়, বিশ্ব জলবায়ু সম্মেলনে প্যারিস চুক্তি অনুযায়ী কার্বন নিঃসরণ কমাতে বাংলাদেশ প্রতিজ্ঞাবদ্ধ। এ কেন্দ্রটি কার্বন নিঃসরণ কমাতে বড় ভূমিকা রাখবে। কেন্দ্রটিতে জিই-এর অত্যাধুনিক গ্যাস টারবাইন ব্যবহার করা হয়েছে, যা ৬২ শতাংশের বেশি দক্ষতায় কাজ করে। এরইমধ্যে প্রকল্পের ৯২ শতাংশ কাজ শেষ হয়েছে। ২০২৩ সালের অক্টোবর মাসে কেন্দ্রটি বাণিজ্যিকভাবে বিদ্যুৎ উৎপাদন শুরুর কথা রয়েছে।

ইউএমপিএলের চেয়ারম্যান মো. নূর আলী বলেন, ‘সর্বোচ্চ দক্ষতাসম্পন্ন উচ্চপ্রযুক্তির বিদ্যুৎপ্রকল্পটি বাংলাদেশের বেসরকারি খাতের সক্ষমতার প্রতীক। কমদামের বিদ্যুৎ উৎপাদনের কারণেই বিপিডিবির কাছে মেরিট অর্ডারে শীর্ষস্থান দখল করবে এই কেন্দ্র। তিনি বলেন, এ প্রকল্প বাস্তবায়নের মধ্য দিয়ে দেশ বিদ্যুৎ খাতের মাস্টার প্ল্যান ও ভিশন ২০৪১-এর লক্ষ্য অর্জনের এক ধাপ এগিয়ে যাবে।’

জিই গ্যাস পাওয়ার দক্ষিণ এশিয়ার সিইও দিপেশ নন্দা বলেন, ‘জিই গ্যাস পাওয়ার বাংলাদেশে সাশ্রয়ী, নির্ভরযোগ্য এবং টেকসই বিদ্যুৎ উৎপাদনে নতুন ও আধুনিক প্রযুক্তি আনতে প্রতিশ্রুতিবদ্ধ। জিই বাংলাদেশের বিদ্যুৎ খাতে বড় অবদান রেখে চলেছে। ইউএমপিএলের প্রকল্পের অংশীদার হতে পেরে জিই গর্বিত। কেন্দ্রটিতে জ¦ালানি কম ব্যবহার হওয়ায় গ্যাস সাশ্রয় হবে। এখান থেকে উৎপাদিত বিদ্যুৎ প্রায় সাত লাখ বাড়িতে সরবরাহ করা সম্ভব হবে।’

২০১৮ সালের ২৫ জুন কেন্দ্রটি নির্মাণের স্ট্র্যাটেজিক ফাইন্যান্স লিমিটেড, ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস লিমিটেড ও জিই-এর কনসোর্টিয়ামকে সম্মতিপত্র দেয় বিদ্যুৎ বিভাগ। পরে নেব্রাস পাওয়ার কিউপিএসসির প্রতিষ্ঠান নেব্রাস পাওয়ার ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্ট বি.ভি. ২৪ শতাংশ ইক্যুইটি অংশীদারত্ব নিয়ে এ প্রকল্পে যুক্ত হয়। পরের বছরের ২৪ জুলাই প্রকল্প কোম্পানি ইউএমপিএলের সঙ্গে বিদ্যুৎ বিভাগ ও পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশের (পিজিসিবি) প্রকল্প বাস্তবায়ন চুক্তি এবং বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সঙ্গে ক্রয় চুক্তি বা পাওয়ার পারচেজ অ্যাগ্রিমেন্ট হয়। একই সময়ে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের সঙ্গে গ্যাস সরবরাহ চুক্তি (জিএসএ) হয়। উদ্যোক্তা কোম্পানির সঙ্গে ২০১৯ সালের ৩০ আগস্ট টার্ন-কি ভিত্তিতে যুক্তরাষ্ট্রের জেনারেল ইলেকট্রিকের (জিই) ঠিকাদারি চুক্তি হয়। জিই এই বিদ্যুকেন্দ্রের মূল যন্ত্রপাতি প্রস্তুকারক প্রতিষ্ঠান।

প্রকল্পটি বাস্তবায়নের জন্য উদ্যোক্তাদের মোট ব্যয়ের ২৫ শতাংশ ইক্যুইটি বিনিয়োগ রয়েছে। বাকি ৭৫ শতাংশ স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক (সুইস ইসিই-এসইআরভি কভার লেন্ডার), এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি), জার্মান ডেভেলপমেন্ট ব্যাংক (ডিইজি) এবং ওপেক ফান্ড ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ওএফআইডি) ঋণ হিসেবে অর্থায়ন করবে।

সারাবাংলা/একে

টপ নিউজ পিটার হাস যুক্তরাষ্ট্র

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর