Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সন্ত্রাস মোকাবিলায় পুলিশের সক্ষমতা বাড়ানোসহ ৯ প্রকল্প অনুমোদন

স্টাফ করেসপন্ডেন্ট
২১ মার্চ ২০২৩ ১৫:১২

ঢাকা: সন্ত্রাসবাদ মোকাবিলায় পুলিশের সক্ষমতা বৃদ্ধিসহ ৯ প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক)। এগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৭৩০ কোটি ৩৮ লাখ টাকা। এরমধ্যে সরকারি তহবিল থেকে ৬৩৩ কোটি ৫২ লাখ টাকা, বৈদেশিক ঋণ সহায়তা থেকে ১ হাজার ৯৫ কোটি ৪২ লাখ টাকা এবং বাস্তবায়নকারী সংস্থা থেকে ১ কোটি ৪৪ লাখ টাকা ব্যয় করা হবে।

মঙ্গলবার (২১ মার্চ) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।

বিজ্ঞাপন

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘সন্ত্রাসবাদ মোকাবিলা ও জননিরাপত্তা নিশ্চিতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের সক্ষমতা বৃদ্ধি প্রকল্পটি প্রথম সংশোধনী প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এটির মূল ব্যয় ছিল ৭৯ কোটি ৬৬ লাখ টাকা। এবার এই সংশোধনীর মাধ্যমে ২২৯ কোটি ৮২ লাখ টাকা বাড়িয়ে মোট ব্যয় করা হয়েছে ৩০৯ কোটি ৪৮ লাখ টাকা। সেই সঙ্গে মেয়াদ এক বছর বাড়িয়ে ২০২৩ সালের জুন পর্যন্ত করা হয়েছে। প্রকল্পটি বাস্তবায়ন করছে বাংলাদেশ পুলিশ।’

একনেকে অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছে- সন্ত্রাসবাদ মোকাবিলা ও জননিরাপত্তা নিশ্চিতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের সক্ষমতা বৃদ্ধি প্রকল্প। ঢাকার আগারগাঁওয়ে বাংলাদেশ সংসদ সচিবালয়ের সরকারি কর্মকর্তাদের জন্য ১১২টি আবাসিক ফ্ল্যাট নির্মাণ প্রকল্প। সাসটেইনেবল কোস্টাল অ্যান্ড মেরিন ফিশারিজ প্রকল্প।

পল্লী সড়কে গুরুত্বপূর্ণ সেতু নির্মাণের সমীক্ষা প্রকল্প। দেশব্যাপী ভ্রাম্যমাণ লাইব্রেরি প্রকল্প। ঢাকা কারিগরি শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউট স্থাপন প্রকল্প। প্রি-পেইড গ্যাসমিটার স্থাপন প্রকল্প এবং গ্রাম আদালত সক্রিয়করণ (তৃতীয় পর্যায়) প্রকল্প।

বিজ্ঞাপন

এ সময় উপস্থিত ছিলেন- পরিকল্পনা সচিব সত্যজিত কর্মকার, আইএমইডির সচিব আবুল কাশেম মো. মহিউদ্দিন, ভৌত অবকাঠামো বিভাগের সদস্য এমদাদউল্লাহ মিয়ান এবং পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিনসহ অনেকে।

সারাবাংলা/জেজে/এমও

প্রকল্প অনুমোদন সন্ত্রাস মোকাবিলা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর