Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইদের অগ্রিম টিকিট বিক্রি শুরু ৭ এপ্রিল, কাটতে হবে অনলাইনে

স্পেশাল করেসপন্ডেন্ট
২২ মার্চ ২০২৩ ১৩:২০

ঢাকা: আসছে পবিত্র ইদুল ফিতর উপলক্ষে ট্রেন যাত্রীদের জন্য আগামী ৭ এপ্রিল থেকে আগাম টিকিট বিক্রি শুরু করবে বাংলাদেশ রেলওয়ে। এদিন টিকিট কেটে ১৭ এপ্রিল যাতায়াত করতে পারবেন যাত্রীরা। ইদ পরবর্তী টিকিট বিক্রি শুরু হবে ১৫ এপ্রিল। এবারও রেলের টিকিট কাটতে লাগবে জাতীয় পরিচয়পত্র। আর সকল টিকিট বিক্রি হবে অনলাইনে।

বুধবার (২২ মার্চ) রেলপথ মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

বিজ্ঞাপন

যে সকল যাত্রী ৭ এপ্রিল যাতায়াত করবেন তাদের ১৭ এপ্রিল জাতীয় পরিচয়পত্র দেখিয়ে টিকিট সংগ্রহ করতে হবে। ১৮ এপ্রিল যাতায়াত করার জন্য টিকিট কাটতে হবে ৮ এপ্রিল। ১৯ এপ্রিল যাতায়াত করার জন্য টিকিট কাটতে হবে ৯ এপ্রিল। অনুরূপভাবে ২০ এপ্রিল যাতায়াতের জন্য টিকিট কাটতে হবে ১০ এপ্রিল, ২১ এপ্রিল যাতায়াতের জন্য টিকিট কাটতে হবে ১১ এপ্রিল।

অন্যদিকে ইদ শেষ করে ফিরে আসার জন্য ১৫ এপ্রিল থেকে টিকিট বিক্রি শুরু হবে। ২৫ এপ্রিল যাতায়াতের টিকিট পাওয়া যাবে ১৫ এপ্রিল , ২৬ এপ্রিল যাতায়াতের টিকিট কাটতে হবে ১৬ এপ্রিল, ২৭ এপ্রিল যাতায়াতের জন্য টিকিট কাটতে হবে ১৭ এপ্রিল, ২৮ এপ্রিল যাতায়াতের জন্য টিকিট কাটতে হবে ১৮ এপ্রিল, ২৯ এপ্রিল যাতায়াতের জন্য টিকিটি কাটতে হবে ১৯ এপ্রিল এবং ৩০ এপ্রিল ভ্রমণের জন্য টিকিট কাটতে হবে ২০ এপ্রিল।

এবার ইদ উপলক্ষে চলবে ৯ জোড়া বিশেষ ট্রেন। এ সময় বন্ধ থাকবে আন্তর্জাতিক ট্রেন পরিষেবা।

রেলপথমন্ত্রী জানিয়েছেন, এবার নিবন্ধন ছাড়া কোনো টিকিট বিক্রি করা হবে না। ইদে ঘরমুখো যাত্রীদের সুবিধার্থে ইদ অগ্রিম ও ফেরত যাত্রায় আন্তঃনগর ট্রেনের সকল আসন বিক্রয় শেষে যাত্রীদের জন্য ট্রেনে বরাদ্দ থাকা শোভন শ্রেনির (নন এসি) মোট আসনের ২৫ শতাংশ আসনবিহীন টিকিট যাত্রার দিন কাউন্টার থেকে বিক্রি করা হবে। একজন যাত্রী ইদে অগ্রিম টিকিট ও ফেরত যাত্রার টিকিট উভয় ক্ষেত্রে সর্বোচ্চ একবার এবং প্রতি ক্ষেত্রে সর্বোচ্চ ৪টি টিকিট কিনতে পারবেন। একজন নিবন্ধনকৃত যাত্রী সর্বোচ্চ ৪টি টিকিট কেনার ক্ষেত্রে সহযাত্রীদের এনআইডি/জন্মনিবন্ধন নম্বর ইনপুট দেওয়ার ব্যবস্থা থাকবে। ইদ অগ্রিম ও ফেরত যাত্রার টিকিট বিদ্যমান রিফান্ড রুল অনুযায়ী শুধুমাত্র অনলাইনে রিফান্ড করা হবে। রেলওয়ের কর্মকর্তা কর্মচারী ও বিশেষ শ্রেনির জন্য সংরক্ষিত টিকিট স্টেশনের নির্ধারিত কাউন্টারে বিক্রি করা হবে।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, ইদের চাঁদ দেখার ওপরে নির্ভর করে ইদের আগের দিন পর্যন্ত সকল আন্তঃনগর ট্রেনের সাপ্তাহিক ডে অফ প্রত্যাহার করা হবে। ইদ উপলক্ষে অতিরিক্ত চাহিদা মেটাতে মোট ৫৩টি যাত্রীবাহী কোচ সার্ভিসে যুক্ত করার পরিকল্পনা করা হয়েছে। অতিরিক্ত চাহিদা মেটাতে ২১৮টি লোকোমোটিভ যাত্রীবাহী ট্রেন ব্যবহার করা হবে। এছাড়া বিনা টিকিটে ভ্রমণ, রেলে নাশকতামূলক কর্মকাণ্ড ঠেকাতে আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন থাকবে। থাকবে ভ্রাম্যমান আদালতও। আর এসব মনিটর করতে একটি সেল গঠন করা হবে।

রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন সংবাদ সম্মেলনে বলেন, প্রতিবছর দেখা যায় ইদ এলেই কালোবাজারির সংখ্যা বেড়ে যায়। ফলে টিকিট নিয়ে যাত্রীরা নানা হয়রানিতে পড়েন। এবার টিকিট বিক্রির সঙ্গে আমরা জাতীয় পরিচয়পত্র ট্যাগ করে দিয়েছি। এতে কালোবাজারি বন্ধ হবে বলে আশা করছি।

সারাবাংলা/জেআর/আইই

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর