Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘পুঁজিবাজার সংকটময় সময় পার করছে’

স্পেশাল করেসপন্ডেন্ট
২২ মার্চ ২০২৩ ১৬:০৫

ঢাকা: পুঁজিবাজার বর্তমানে এক সংকটময় সময় পার করছে বলে মন্তব্য করেছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) নব-নির্বাচিত চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু।

তিনি বলেন, এই সংকট থেকে উত্তোরণের জন্য উভয় স্টক এক্সচেঞ্জকে এক সঙ্গে কাজ করতে হবে। আমাদের দিকে তাকিয়ে আছে লাখ লাখ বিনিয়োগকারী। বর্তমানে বিনিয়োগকারীদের মাঝে যে আস্থার সংকট চলছে, সে অবস্থা থেকে উত্তোরণ ঘটাতে হবে। এইজন্য আমাদের একটি কর্মপরিকল্পনা নিতে হবে।

বিজ্ঞাপন

বুধবার (২২ মার্চ) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কার্যালয়ে সংস্থাটির চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবুর সঙ্গে সাক্ষাৎ করেন সিএসই চেয়ারম্যান আসিফ ইব্রাহিম। সাক্ষাতে শেষে সিএসই চেয়ারম্যানের উদ্দেশে ডিএসই চেয়ারম্যান এসব কথা বলেন।

এ সময় নব-নিযুক্ত পরিচালক অধ্যাপক ড. আব্দুল্লাহ আল মাহমুদ এবং শেয়ারহোল্ডার পরিচালক শরীফ আনোয়ার হোসেন, ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) এম. সাইফুর রহমান মজুমদার, সিএসই’র ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক গোলাম ফারুক উপস্থিত ছিলেন।

অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু বলেন, যে কোন মূল্যেই হোক বিনিয়োগকারী তথা পুঁজিবাজার সংশিষ্ট সব পক্ষকেই সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে দেশের অর্থনৈতিক উন্নয়নের চালিকা শক্তি পুঁজিবাজারকে গতিময় করে তুলতে হবে। দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য শিল্পায়ন প্রয়োজন। আর শিল্পায়নে দীর্ঘমেয়াদি অর্থ সংগ্রহের উৎস হলো পুঁজিবাজার। তাই পুঁজিবাজারকে প্রাণবন্ত করার জন্য ভালো কোম্পানি আনার পাশাপাশি ভালো বিনিয়োগকারী আনার ব্যাপারে যৌথভাবে উদ্যোগ নিযতে হবে। সাধারণ মানুষের আস্থা ফিরিয়ে আনার জন্য আমাদের একসঙ্গে কাজ করতে হবে।

বিজ্ঞাপন

ডিএসই‘র চেয়ারম্যান সিএসই-এর চেয়ারম্যানকে স্বাগত জানিয়ে বলেন, আপনার নিয়োগ নিঃসন্দেহে আপনার অভিজ্ঞতা ও দক্ষতা নিয়ে সরকারের যে আস্থা রয়েছে তারই বহিঃপ্রকাশ। আমি আশা করি আপনার নেতৃত্বে দেশের পুঁজিবাজার আগামীতে আরও বেশি সাফল্য অর্জন করবে এবং পুঁজিবাজারের গতিশীলতা আনয়ন করবে।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বলেন, কিছু নির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ করতে চাই, যে জায়গায় ডিএসই এবং সিএসই একসঙ্গে বাংলাদেশের পুঁজিবাজার উন্নয়নে কাজ করবে।

তিনি বলেন, পুঁজিবাজারে আরো বেশি পরিমাণে ভালো সিকিউরিটিজ লিস্টেড করতে হবে এবং আরও প্রডাক্ট চালু করতে হবে৷ তথ্য, প্রযুক্তির উপর আমাদের যথেষ্ট জোর দিতে হবে, যাতে আমরা পুঁজিবাজারকে আরও অনেক বিকশিত করতে পারি৷ আমরা এ বিষয়ে একমত হয়েছি উভয় স্টক এক্সচেঞ্জই একসঙ্গে পরামর্শমূলক মেকানিজম ও আলোচনার মাধ্যমে বিভিন্ন সুপারিশ নিয়ে রেগুলেটরের কাছে যাব যাতে বাংলাদেশের পুঁজিবাজারে ভালো একটা পরিবর্তন আনতে পারি।

সারাবাংলা/জিএস/এনইউ

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর