Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হজ প্যাকেজে এক খরচ ৩ বার: প্রধানমন্ত্রীকে স্মারকলিপি

স্পেশাল করেসপন্ডেন্ট
২২ মার্চ ২০২৩ ২০:১৫

ঢাকা: ঘোষিত হজ প্যাকেজে এক খরচ তিনবার দেখানোর অভিযোগ এনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্মারকলিপি দিয়েছে ‘মুক্তিযোদ্ধা প্রজন্ম পরিষদ’।

বুধবার (২২ মার্চ) প্রধানমন্ত্রীকে দেওয়া ওই স্মারকলিপিতে হজের খরচ কমানো, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধ ও কোরবানির পশুর চামড়ার ন্যায্যমূল্য নিশ্চিত করার দাবি জানিয়েছে সংগঠনটি। ‘মুক্তিযোদ্ধা প্রজন্ম পরিষদ’- এর সভাপতি শহীদুল ইসলাম কবির প্রধানমন্ত্রীর কার্যালয়ে স্মরকলিপিটি পৌঁছে দেন।

স্মারকলিপিতে বলা হয়, হজ প্যাকেজের ১.৩ এ মক্কা, মদিনা, আরাফাহ, মুযদালেফা, মিনা-মক্কা পরিবহন ভাড়া ৩৫ হাজার ১৬২ টাকা দেখানো হয়েছে। আবার ১.৮ এ মক্কা, মদিনা, আরাফাহ, মুযদালেফা, মিনা-মক্কা পরিবহন ভাড়া-১৯ হাজার ৩৩৩ টাকা দেখানো হয়েছে। এর বাইরে ২ হাজার ৮৩৯ টাকা দেখানো হয়েছে বাস ভাড়া। প্রকৃতপক্ষে মোট ব্যয় হবে আরও বেশি। সব মিলিয়ে খরচ ৯ লাখ টাকা ছুঁয়ে ফেলবে।

‘এতে মনে হচ্ছে- এবারের হজ প্যাকেজ একটি ভৌতিক হজ প্যাকেজ। তাই এ হজ প্যাকেজের পরিবর্তন আবশ্যক’- বলা হয় স্মারকলিপিতে।

স্মারকলিপিতে আরও বলা হয়, হজযাত্রী বহনকারী বিমান সৌদি আরব থেকে খালি না এনে প্রবাসীদের বিশেষ ছাড় দিয়ে দেশে আসার সুযোগ দেওয়া হলে হজ যাত্রীদেরকে  এক লাখ টাকা অতিরিক্ত ব্যয় করতে হবে না।

হজ প্যাকেজে ভ্যাট ট্যাক্স বাতিল এবং বাড়ি ভাড়া, মোয়াল্লেম ফিসহ সৌদি আরবের খরচ কমাতে কূটনৈতিক চেষ্টা চালানো, অপ্রয়োজনীয় খরচ ও রাষ্ট্রের টাকায় হজ করানো বন্ধ এবং প্রয়োজনে ভর্তুকি দেওয়ার দাবিও জানানো হয়েছে প্রধানমন্ত্রীকে দেওয়া ওই স্মারকলিপিতে।

এবার সরকারি ব্যবস্থাপনায় হজে খরচ নির্ধারণ করা হয়েছে ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। এ অঙ্ক গতবারের চেয়ে দেড় থেকে দুই লাখ টাকা বেশি।

সারাবাংলা/এজেড/এনইউ

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর