Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ওয়ার্ডে সম্মেলনের বিরোধিতায় ক্ষুব্ধ আ জ ম নাছির

স্পেশাল করেসপন্ডেন্ট
২২ মার্চ ২০২৩ ২১:১৩

চট্টগ্রাম ব্যুরো : নগরীর দুই ওয়ার্ডে ‘একতরফা’ সম্মেলনের অভিযোগ এনে বিরোধিতায় সরব নেতাদের কর্মকাণ্ডে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন। তিনি বলেছেন, দলীয় ফোরামে আলোচনা না করে যারা প্রকাশ্যে ভিন্নমত পেশ করছেন, তারা দলের প্রতিপক্ষ।

বুধবার (২২ মার্চ) বিকেলে মুক্তিযুদ্ধের সংগঠক, সাবেক আওয়ামী লীগ নেতা প্রয়াত সেকান্দর হায়াত খানের দশম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত সভায় তিনি একথা বলেন। নগরীর মোহরায় জান আলী খান চৌধুরী বাড়িতে নগর আওয়ামী লীগ এ স্মরণ সভার আয়োজন করে।

উল্লেখ্য, গত ১৮ মার্চ নগরীর বাগমনিরাম এবং ২০ মার্চ আন্দরকিল্লা ওয়ার্ড আওয়ামী লীগের সম্মেলন সম্পন্ন হয়। দুই সাংগঠনিক ওয়ার্ড চট্টগ্রাম-৯ (কোতোয়ালী-বাকলিয়া) আসনের অন্তর্ভুক্ত, যার এমপি শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। উভয় সম্মেলনে স্বাগতিক এমপি হলেও নওফেলকে আমন্ত্রণ জানানো হয়নি বলে অভিযোগ তার অনুসারীদের।

এদিকে গঠনতান্ত্রিক নিয়ম উপেক্ষা করে সাংগঠনিক কার্যক্রম পরিচালনার অভিযোগে ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দীন চৌধুরী ও সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীনের ‘বিরোধী’ হিসেবে পরিচিত নগর আওয়ামী লীগের নেতারা এ সম্মেলন বর্জন করেন। সম্মেলন চলাকালে দুই ওয়ার্ডের নেতাকর্মীরা বাইরে বিক্ষোভও করেন।

এ পরিস্থিতিতে বুধবারের সভায় আ জ ম নাছির উদ্দীন বলেন, ‘আমরা যারা দলের পদ-পদবীধারী, তাদের সাংগঠনিক নির্দেশনা, নীতি-আদর্শগুলো অবশ্যই মেনে চলতে হবে। আমাদের সকলের একমাত্র নেতা হচ্ছেন কেন্দ্রীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আমরা উনার একেকজন কর্মী মাত্র। আমরা কেউ তাঁর সিদ্ধান্ত ও কথার বাইরে যেতে পারি না।’

কেন্দ্রের নির্দেশনা অনুযায়ী নগর আওয়ামী লীগের কার্যক্রম চলছে জানিয়ে তিনি বলেন, ‘কেন্দ্রের নির্দেশনা অনুযায়ী ওয়ার্ড ও থানা পর্যায়ের সম্মেলনগুলো মহানগর আওয়ামী লীগের দায়িত্বপ্রাপ্ত নেতাদের তত্ত্বাবধানে সম্পন্ন হচ্ছে। কেউ কেউ এ কার্যক্রমে নানাভাবে ব্যাঘাত ঘটানোর চেষ্টা করছে। অথচ মহানগর আওয়ামী লীগ সম্পূর্ণ গণতান্ত্রিক ও বৈধ পন্থায় সাংগঠনিক কার্যক্রম চালিয়ে যাচ্ছে।’

বিরোধিতাকারীদের বিষয়ে সতর্ক থাকার আহ্বান জানিয়ে আ জ ম নাছির উদ্দীন বলেন, ‘যারা সাংগঠনিক কর্মকাণ্ডকে প্রশ্নবিদ্ধ করছে, তারা দলীয় স্বার্থকে উপেক্ষা করে ব্যক্তিস্বার্থকে বড় করে দেখছেন। তারা কেন্দ্রের নির্দেশনা ও সাংগঠনিক সিদ্ধান্তের বিরুদ্ধে অবস্থান নিচ্ছেন। কোনো বিষয়ে ভিন্ন মত থাকলে সেটা দলীয় ফোরামে আলোচনার মাধ্যমে মিমাংসা করা যায়। কিন্তু প্রকাশ্যে ভিন্নমত পোষণ করে, পত্রপত্রিকায় বিবৃতি দিয়ে, ফেসবুকে স্ট্যাটাস দিয়ে যারা নির্লজ্জ মন্তব্য করেন, তারা দলের প্রতিপক্ষ। এদের বিরুদ্ধে সকল নেতাকর্মীকে সতর্ক থাকতে হবে।’

নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক হাসান মাহমুদ হাসনীর সঞ্চালনায় আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন, সহ-সভাপতি নঈম উদ্দিন চৌধুরী, খোরশেদ আলম সুজন, প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম ফারুক, আইন সম্পাদক শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক মোহাম্মদ হোসেন, মহিলা সম্পাদক জোবাইরা নার্গিস খান, নির্বাহী সদস্য সাইফুদ্দীন খালেদ বাহার।

প্রসঙ্গক্রমে, ২০২১ সালের শেষদিকে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের তৃণমূলের সম্মেলন শুরু হলে বিরোধ চাঙ্গা হয়। নেতারা দু’ভাগে বিভক্ত হয়ে পড়েন। পাল্টাপাল্টির মধ্যে গত ১১ ফেব্রুয়ারি নগরীর ফিরিঙ্গিবাজার ওয়ার্ডের সম্মেলন সম্পন্ন হয়, যাতে আপত্তি তোলেন মাহতাব-নাছিরের বিরোধীরা।

এই প্রেক্ষাপটে পাল্টাপাল্টি অভিযোগ নিয়ে গত ১৯ ফেব্রুয়ারি দলের সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে যান চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উভয়পক্ষের নেতারা। সভানেত্রী ঐক্যবদ্ধভাবে তৃণমূলের সম্মেলন শেষ করার তাগিদ দিয়েছিলেন।

কিন্তু একমাসের মাথায় নগর আওয়ামী লীগ ওয়ার্ড পর্যায়ে যে সম্মেলন শুরু করেছে, তাতে সভানেত্রীর নির্দেশনা অমান্য করা হচ্ছে বলে অভিযোগ মাহতাব-নাছিরের বিরোধী নেতাদের।

সারাবাংলা/আরডি/ এনইউ

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর