Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাতিসংঘের পানি সম্মেলনে বাংলাদেশ সহ-সভাপতি নির্বাচিত

সিনিয়র করেসপন্ডেন্ট
২৩ মার্চ ২০২৩ ০৯:৪৪

ঢাকা: চলতি বছরে অনুষ্ঠিতব্য জাতিসংঘ পানি সম্মেলনের সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করবে বাংলাদেশ। স্থানীয় সময় বুধবার (২২ মার্চ) জাতিসংঘের সদর দফতরে সম্মেলনের উদ্বোধনের সময় আনুষ্ঠানিকভাবে এই ঘোষণা করা হয়। এতে সর্বসম্মতিক্রমে বাংলাদেশ সহ-সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছে।

বিগত ৫০ বছরে জাতিসংঘ আয়োজিত এটি প্রথম আন্তর্জাতিক পানি সম্মেলন। এর লক্ষ্য ও উদ্দেশ্য হলো জাতিসংঘের সদস্য রাষ্ট্র, এর আওতাধীন বিভিন্ন অঙ্গ-সংস্থাসমূহ এবং অন্যান্য সব অংশীজনদের সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে বৈশ্বিক পানি বিষয়ক কর্মসূচির বাস্তবায়নে কাঙ্ক্ষিত অগ্রগতি অর্জন।

নিউইয়র্কে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মোহাম্মদ আবদুল মুহিত বলেন, ‘এই সহ-সভাপতি পদে বাংলাদেশের নির্বাচন জাতিসংঘের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রক্রিয়ায় বাংলাদেশের দক্ষ নেতৃত্বের ওপর বিশ্ব সম্প্রদায়ের গভীর আস্থারই প্রতিফলন। এই অর্জন বাংলাদেশকে টেকসই উন্নয়নের জন্য আন্তর্জাতিকভাবে সম্মত পানিবিষয়ক লক্ষ্যসমূহ অর্জনের জন্য বিশ্বব্যাপী চলমান প্রচেষ্টাকে আরো বেগবান করার নেতৃত্ব দিতে সহায়তা করবে।’

রাষ্ট্রদূত মুহিত আরও বলেন, ‘এই নির্বাচন বৈশ্বিক পানি বিষয়ক এজেন্ডায় আমাদের জাতীয় অগ্রাধিকারগুলি অর্জনের নিমিত্ত আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধির পথ প্রশস্ত করবে।’

২২ মার্চ থেকে জাতিসংঘ সদরদফতরে শুরু হওয়া এই সম্মেলন আগামীকাল ২৪ মার্চ ২০২৩ পর্যন্ত চলবে। এতে জাতিসংঘের সদস্য দেশগুলোর রাষ্ট্রপ্রধান ও মন্ত্রী পর্যায়ের প্রতিনিধিরা অংশ নিচ্ছেন।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেনের নেতৃত্বে এ সম্মেলনে পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক সহ ১৩-সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধি দল অংশ নিয়েছে।

সারাবাংলা/এমও

জাতিসংঘ পানি সম্মেলন বাংলাদেশ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর