Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কাঁচাবাজারে বেগুন-শসার সেঞ্চুরি, চোখ রাঙাচ্ছে লেবু

স্টাফ করেসপন্ডেন্ট
২৪ মার্চ ২০২৩ ১৪:৩৪

ঢাকা: রমজান মাসের প্রথম দিন রাজধানীর কাঁচাবাজারে সব ধরনের সবজির দাম ঊর্ধ্বমুখী। বেগুন, শসা, লেবুর দাম একদিনের ব্যবধানে বেড়েছে কেজি প্রতি ১৫ থেকে ২০ টাকা। এদিন বেগুন, শসা ১০০ টাকা কেজি দরে বিক্রি হতে দেখা গেছে।

একই বাজারে গতকাল বেগুন, শসা ৭৫ থেকে ৮০ টাকা কেজি দরে বিক্রি হয়েছিল। রোজার প্রথম দিনে হালি প্রতি লেবু আকারভেদে ১০ থেকে ২০ টাকা বেড়েছে। বড় সাইজের লেবুর দাম বেড়ে হয়েছে ৮০ টাকা। এ ছাড়া রসালো ফল তরমুজ আকারভেদে কেজি প্রতি ৫০ থেকে ৫৫ টাকা দরে বিক্রি হতে দেখা গেছে। তবে কাঁচামরিচের দাম গতকালের মতোই ১২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

বিজ্ঞাপন

শুক্রবার (২৪ মার্চ) রাজধানীর আগারগাঁও, শ্যামলী কল্যাণপুরের বিভিন্ন বাজার ঘুরে এমন চিত্র দেখা যায়।

এদিকে রাজধানীর শাহীনবাগের শাহীনবাগ কেন্দ্রীয় জামে মসজিদের সামনে ভ্যানে করে টমেটো ৩০ টাকা, গাজর ৪০ টাকা, শসা ৬০ টাকা, ক্ষীরা ৬০ টাকা, কাঁচামরিচ ৮০ টাকা ও বেগুন ৬০ টাকা কেজিতে বিক্রি হতে দেখা গেছে। একটু দূরেই পাশের আড়জতপাড়া বউবাজারে শসা ১০০ টাকা ও বেগুন ১০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

কোনো কোনো দোকানে দেশি শসা ১০০ টাকা ও হাইব্রিড শসা ৬০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। আবার কোনো কোনো দোকানে শসার কেজি ৮০ টাকাও। এই বাজারে টমেটো ৪০ টাকা কেজি, গাজর ৫০ টাকা, কাঁচামরিচ ১০০ টাকা কেজিতে বিক্রি হতে দেখা যায়। আর এই বাজারটিতে লেবু ৪০ থেকে ৬০ টাকা হালিতে বিক্রি হচ্ছে।

রাজধানীর মতিঝিল কলোনি কাঁচাবাজারে প্রতি কেজি লম্বা বেগুন বিক্রি হচ্ছে ১০০ টাকা কেজি। গোল বেগুন বিক্রি হচ্ছে ৮০ টাকা কেজি। এছাড়াও একই বাজারে কাঁচামরিচ ১২০ টাকা, লেবু ৫০ থেকে ৬০ টাকা হালি এবং শসা ১০০ থেকে ১২০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

বিজ্ঞাপন

মহাখালীর আড়জতপাড়া বউবাজারে পোল্ট্রি মুরগি ২৫০ টাকা, কক ৩৮০, লেয়ার ৩৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। গতকাল রাতেও পোল্ট্রি ২৭০ টাকা কেজিতে বিক্রি হয়েছে। অর্থাৎ, প্রথম রোজাতে পোল্ট্রি মুরগির কেজিতে দাম ২০ টাকা কমেছে।

রোজার প্রথম দিনে আগারগাঁওয়ের বিএনপি বাজারের সবজি বিক্রেতা আবু জাহের সারাবাংলাকে বলেন, দেশি বেগুন ও শসা ১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। তবে হাইব্রিড বেগুন শসার দাম কিছুটা কম। এগুলো ৭০ থেকে ৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। গতকালের তুলনায় দাম কিছুটা বেড়েছে।

আর শ্যামলীর সবজি ও অন্যান্য মনিহারি পণ্য বিক্রেতা মো. সোহেল মিয়া সারাবাংলাকে বলেন, তরমুজ ৪৫-৫০ টাকা কেজি দরে, কাঁচামরিচ ১২০ টাকা কেজি দরে বিক্রি করছি। বেগুন, শসার দাম কিছুটা বেড়েছে। আর বড় সাইজের লেবু বিক্রি হচ্ছে ৭০-৮০ হালি দরে।

পশ্চিম আগারগাঁওয়ের তরমুজ বিক্রেতা মো. নাইম সারাবাংলাকে বলেন, চার কেজি বা তার চেয়ে বেশি ওজনের তরমুজ ৫০ টাকা কেজি দরে বিক্রি করছি।

এদিন পশ্চিম আগারগাঁওয়ের তরমুজ কিনতে আসা মো. সেলিম নামে একজনের সঙ্গে কথা হয়। তিনি সারাবাংলাকে বলেন, রোজার প্রথম দিন এলেই পণ্যের দাম বেড়ে যায়। পবিত্র মাসের প্রথম দিন ব্যবসায়ীরা কেন পণ্যের দাম বাড়িয়ে দেয়? আসলে এ বিষয়ে দেখার কেউ নেই, কারও কোনো তদারকি নাই। এজন্য প্রতিবছর রোজার প্রথম দিন এলেই আমাদের কষ্ট বেড়ে যায়।

তবে এ বিষয়ে খুচরা বিক্রেতারা বলছেন, বেশি দামে পণ্য কেনার কারণে তাদের বেশি দামে বিক্রি করতে হয়।

সারাবাংলা/কেআইএফ/আইই

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর