Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাহুল গান্ধীর লোকসভা সদস্যপদ খারিজ

আন্তর্জাতিক ডেস্ক
২৪ মার্চ ২০২৩ ১৫:০৩

ভারতীয় কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধীর লোকসভা সদস্যপদ খারিজ হয়ে গেছে। দেশটির লোকসভা স্পিকার ওম বিরলা শুক্রবার (২৪ মার্চ) রাহুলের সদস্যপদ খারিজ করেন। লোকসভা সচিবালয়ের তরফ থেকে এ তথ্য জানানো হয়েছে।

ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নামের পদবি ‘মোদী’ নিয়ে আপত্তিকর মন্তব্যের অভিযোগে বৃহস্পতিবার গুজরাটের সুরাত জেলা আদালত রাহুলকে দুই বছরের কারাদণ্ড দেয়। ফলে সংবিধান অনুযায়ী দণ্ডপ্রাপ্ত রাহুলের সংসদ সদস্য পদ খারিজ করেছেন স্পিকার।

বিজ্ঞাপন

উল্লেখ্য, ২০১৯ সালে লোকসভা নির্বাচনের আগে ভারতের পলাতক ব্যবসায়ী নীরব মোদী ও ললিত মোদীর সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পদবির মিল নিয়ে কটাক্ষ করে বক্তব্য দেন রাহুল গান্ধী। সেসময় রাহুল গান্ধী বলেছিলেন, ‘সব চোরের পদবি মোদী হয় কেমন করে?’

তার ওই মন্তব্যকে আপত্তিকর দাবি করে গুজরাটের সাবেক মন্ত্রী পুর্নেশ মোদী রাহুলের বিরুদ্ধে মানহানির মামলা করেন। সেই মামলার রায় হয় বৃহস্পতিবার। এতে রাহুল দোষী সাব্যস্ত হন। সাবেক কংগ্রেস সভাপতির দুই বছরের কারাদণ্ড দেন আদালত। তবে তাৎক্ষনিক তার ৩০ দিনের জামিনও মঞ্জুর করা হয়। এছাড়া উচ্চ আদালতে ৩০ দিনের মধ্যে আপিলের সুযোগ দেওয়া হয়।

এদিকে ক্ষমতাসীন বিজেপির বিরুদ্ধে ক্ষমতার অপপ্রয়োগের অভিযোগ তুলেছেন বিরোধীদলগুলো। ভারতে বিজেপিবিরোধী অন্তত ১২টি দলকে একাট্টা করে আন্দোলনে নেমেছে কংগ্রেস। শুক্রবারই দলের সভাপতি মল্লিকার্জুন খড়গে আম আদমি পার্টি, জেডি(ইউ) ডিএমকের মতো বিজেপিবিরোধী দলগুলোর নেতাদের সঙ্গে বৈঠক করেন। এদিন সংসদ ভবন থেকে মিছিল নিয়ে রাষ্ট্রপতি ভবনে যান বিরোধীদলীয় সংসদ সদস্যরা। এসময় তারা ‘গণতন্ত্র ঝুঁকিতে’ বলে স্লোগান দেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

টপ নিউজ রাহুল গান্ধী

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর